• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

Tokyo Olympics : ব্রোঞ্জ নিয়েই দেশে ফিরছেন বজরং, স্বমহিমায় পেলেন দাপুটে জয়

Google Oneindia Bengali News

সোনা কিংবা রূপো হাতছাড়া হলেও ব্রোঞ্জ জিতেই দেশে ফিরছেন বজরং পুনিয়া। পুরুষদের ৬৫ কেজি ফ্রিস্টাইল কুস্তি বিভাগে কাজাখস্তানের দাউলেত নিয়াজবেকভকে ৮-০ পয়েন্টের ব্যবধানে হারিয়েছেন ভারতীয় কুস্তিগীর। সেমিফাইনালের হার থেকে শিক্ষা নিয়ে এদিন নিজের সেরাটা উজাড় করে ভারতকে গর্বিত করলেন বিশ্বের দুই নম্বর কুস্তিগীর।

বজরংয়ের দুর্দান্ত জয়

বজরংয়ের দুর্দান্ত জয়

টোকিও গেমসের ৬৫ কেজি ফ্রিস্টাইল ক্যাটেগরির সেমিফাইনালে সেভাবে ছন্দে পাওয়া যায় বজরং পুনিয়াকে। ফলস্বরূপ ওই ম্যাচ হেরে সোনা কিংবা রুপো জয়ের লড়াই থেকে ছিটকে যেতে হয়েছিল ভারতীয় কুস্তিগীরকে। সেই আক্ষেপ ব্রোঞ্জ পদকের ম্যাচে পূরণ করলেন বজরং। তৃতীয় স্থান নির্ধারক ম্যাচে কাজাখস্তানের দাউলেত নিয়াজবেকভকে দাঁড়াতেই দিলেন না ভারতীয় কুস্তিগীর। আক্রমণাত্মক রণনীতিতে ম্যাচে প্রথম থেকেই প্রভাব বিস্তার করেন পুনিয়া। ম্যাচে ৮-০ পয়েন্টের সহজ জয় পেয়েছেন ভারতীয় বক্সার। চলতি অলিম্পিকে দেশের হয়ে তিনি চতুর্থ ব্রোঞ্জ জিতলেন।

সেমিফাইনাল থেকে শিক্ষা

সেমিফাইনাল থেকে শিক্ষা

শুক্রবার পুরুষদের ৬৫ কেজি ফ্রিস্টাইল কুস্তি ইভেন্টের সেমিফাইনালে শোচনীয় হারের সম্মুখীন হতে হয়েছিল বজরং পুনিয়াকে। দুই বারের বিশ্ব চ্যাম্পিয়ন আজারবাইজানের হাজি আলিয়েভের বিরুদ্ধে ৫-১২ পয়েন্টের ব্যবধানে হারতে হয়েছিল ভারতীয় কুস্তিগীরকে। বেশি ওপেন খেলতে গিয়ে নিজের জন্য বিপদ ডেকে এনেছিলেন এশিয়ান গেমসে সোনাজয়ী ভারতীয় তারকা। সেই ম্যাচ এই ম্যাচে করেননি বজরং।

লন্ডনের সাফল্য টপকে যেতে বড় ভূমিকা

২০১২ সালের লন্ডন অলিম্পিকে সর্বকালের সেরা পারফরম্যান্স করেছিল ভারত। ওই গেমস থেকে দুটি রুপো ও চারটি ব্রোঞ্জ সহ মোট ৬টি পদক জিতেছিল দেশ। বজরং পুনিয়ার ব্রোঞ্জের পর নীরজ চোপড়ার সোনার হাত ধরে পদক জয়ের নিরিখে টোকিও গেমসে নতুন রেকর্ড গড়ল টিম ইন্ডিয়া। একটি সোনা, দুটি রুপো এবং চারটি ব্রোঞ্জ সহ চলতি অলিম্পিকে ভারতের সর্বমোট পদক সংখ্যা সাতে পৌঁছে গেল।

কুস্তিতে দ্বিতীয় পদক

কুস্তিতে দ্বিতীয় পদক

টোকিও অলিম্পিকে ভারতের হয়ে পঞ্চম পদকটি নিশ্চিত করেছিলেন ভারতের রবিকুমার দাহিয়া। পুরুষদের ৫৭ কেজি ফ্রিস্টাইল ইভেন্টে সোনা হাতছাড়া হলেও রুপো জিতে দেশকে গর্বিত করেছিলেন রবি। ভারোত্তোলক মীরাবাঈ চানুর পর চলতি গেমস থেকে দ্বিতীয় রপো হাসিল করে ইতিহাসের পাতায় নাম লিখিয়েছিলেন হরিয়ানার কুস্তিগীর। দুই বারের বিশ্ব চ্যাম্পিয়ন (২০১৮, ২০১৯) রাশিয়ান অলিম্পিক কমিটির কুস্তিগীর জাউর উগুয়েভের বিরুদ্ধে লড়েও ফাইনাল হারতে হয়েছিল রবিকুমারকে। ৭-৪ ফলাফলে ম্যাচের ফয়সলা নির্ধারিত হয়েছিল। প্রাক্তনী সুশীল কুমারের পর দ্বিতীয় ভারতীয় হিসেবে অলিম্পিকে রুপো জেতেন রবিকুমার দাহিয়া। ২০১২ সালের লন্ডন অলিম্পিকে ৬৬ কেজির ফ্রিস্টাইল ইভেন্ট থেকে ওই পদক জিতেছিলেন সুশীল। চার বছর আগে অর্থাৎ ২০০৮ সালের বেজিং অলিম্পিকের একই ক্যাটেগরি থেকে ব্রোঞ্জ জিতেছিলেন সুশীল। দুই অলিম্পিকে পদক জয়ের বিরল নজির যে দুই ভারতীয় ক্রীড়াবিদের অন্যতম।

English summary
Tokyo Olympics : Indian wrestler Bajrang Punia wins bronze medal
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X