• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ক্রিকেট, ফুটবল, হকির একাধিক বিশ্বকাপ ২০২২ সালে! কমনওয়েলথ ও এশিয়ান গেমস-সহ আরও কোন কোন ইভেন্ট?

Google Oneindia Bengali News

২০২২ সালের প্রথম দিন থেকেই শুরু হয়ে গিয়েছে ক্রিকেট। প্রথম টেস্ট শতরান হাঁকিয়েছেন ডেভন কনওয়ে। ক্রিকেটের তিনটি, ফুটবলের দুটি বিশ্বকাপের পাশাপাশি চলতি বছরে রয়েছে মহিলা হকির বিশ্বকাপও। আছে কমনওয়েলথ গেমস, এশিয়ান গেমস। করোনা পরিস্থিতির জেরে দিনক্ষণ বদল হলেও এখনও অবধি যে সব বড় ইভেন্টগুলি চলতি বছর হওয়ার কথা সেই দিকেই নজর রাখা যাক।

তিনটি ক্রিকেট বিশ্বকাপ

২০২২ সালে রয়েছে তিনটি ক্রিকেট বিশ্বকাপ। ১৫ জানুয়ারি থেকে ৫ ফেব্রুয়ারি অবধি ওয়েস্ট ইন্ডিজের মাটিতে বসছে অনূর্ধ্ব ১৯ বিশ্বকাপের আসর। ১৬টি দল অংশ নেবে। এশিয়া কাপ চ্যাম্পিয়ন হওয়া ভারত খেলবে যশ ঢুলের নেতৃত্বে, মূল দলে বাংলার একমাত্র প্রতিনিধি রবি কুমার। এরপর মার্চে মহিলাদের ৫০ ওভারের বিশ্বকাপ অনুষ্ঠিত হবে নিউজিল্যান্ডে। মার্চের চার তারিখ থেকে ৩ এপ্রিল পর্যন্ত মহিলাদের বিশ্বকাপে ভারতকে নেতৃত্ব দেবেন মিতালি রাজ। করোনা পরিস্থিতির জেরে এক বছর পিছিয়ে দেওয়া হয় এই বিশ্বকাপ। অক্টোবরের ১৬ থেকে ১৩ নভেম্বর অস্ট্রেলিয়ায় টি ২০ বিশ্বকাপ। নিউজিল্যান্ডকে হারিয়ে প্রথমবার টি ২০ বিশ্বচ্যাম্পিয়ন হওয়ার এক বছর পরেই খেতাব দখলে রাখার লড়াইয়ে নামতে হবে অজিদের।

শীতকালীন অলিম্পিক

বিতর্ককে সঙ্গী করেই চিনের বেজিংয়ে হবে শীতকালীন অলিম্পিক। চিনে মানবাধিকার লঙ্ঘনের ঘটনার প্রতিবাদ জানিয়ে কূটনৈতিকভাবে এই শীতকালীন অলিম্পিক বয়কট করেছে মার্কিন যুক্তরাষ্ট্র, গ্রেট ব্রিটেন-সহ কয়েকটি দেশ। তা সত্ত্বেও ফেব্রুয়ারির ৪ তারিখ শুরু হয়ে ২০ তারিখ অবধি হবে শীতকালীন অলিম্পিক। ভারত কখনও শীতকালীন অলিম্পিক থেকে পদক জিততে পারেনি। এবার নজর থাকবে আরিফ খানের দিকে। প্রথম ভারতীয় হিসেবে তিনি শীতকালীন অলিম্পিকের দুটি ইভেন্ট (স্লালোম ও জায়ান্ট স্লালোম)-এ যোগ্যতা অর্জন করেছেন।

কমনওয়েলথ গেমস

জুলাইয়ের ২৮ তারিখ থেকে ৮ অগাস্ট পর্যন্ত বার্মিংহামে বসছে কমনওয়েলথ গেমসের আসর। কমনওয়েলথ গেমসে ভারতীয় অ্যাথলিটদের দাপট বজায় থাকে। তবে এবার শ্যুটিং থাকছে না কমনওয়েলথ গেমসে। ১৯৬৬ সালের পর থেকে কমনওয়েলথ গেমসে ভারত ৬৩টি সোনা-সহ ১৩৫টি পদক জিতেছে। কিন্তু শ্যুটারদের অনুপস্থিতিতে কেমন ফল হয় সেদিকে থাকবে সকলের নজর।

এশিয়ান গেমস

২০২৪ সালে প্যারিস অলিম্পিককে পাখির চোখ করে ভারতীয় অ্যাথলিটরা নিজেদের যাচাই করে নেওয়ার আরও একটি বড় সুযোগ পেতে চলেছেন। সেপ্টেম্বরের ১০ থেকে ২৫ তারিখ অবধি চিনের হাংঝৌয়ে বসবে এশিয়ান গেমসের আসর। টোকিও অলিম্পিকের পারফরম্যান্সের নিরিখে এবার ভারত ২০১৮ সালের এশিয়ান গেমসের সর্বকালীন সেরা সাফল্যকেও ছাপিয়ে যেতে পারে বলে আশা করা হচ্ছে।

মহিলাদের এএফসি এশিয়ান কাপ ফুটবল

চলতি মাসেই ফুটবলের আরও একটি বড় মাপের টুর্নামেন্ট অনুষ্ঠিত হতে চলেছে ভারত। এএফসি মহিলাদের এশিয়ান কাপ। শুরু ২০ জানুয়ারি, চলবে ৬ ফেব্রুয়ারি পর্যন্ত। ১৯৭৯ সালের পর ফের ভারত এই টুর্নামেন্ট আয়োজনের দায়িত্বে। ১৯৭৯ ও ১৯৮৩ সালে ভারত এই টুর্নামেন্টে রানার-আপ হয়েছিল।

ফিফা অনূর্ধ্ব ১৭ মহিলা বিশ্বকাপ

যুব বিশ্বকাপ ভারতে সফলভাবে অনুষ্ঠিত হওয়ার পর এবার অনূর্ধ্ব ১৭ মহিলাদের ফিফা বিশ্বকাপও হবে ভারতে। তার ম্যাচ পেয়েছে কলকাতাও। গত বছরই এই টুর্নামেন্ট হওয়ার কথা ছিল, কিন্তু করোনা পরিস্থিতির জেরে পিছিয়ে দেওয়া হয়। অক্টোবরের ১১ থেকে ৩০ তারিখ অবধি চলবে এই বিশ্বকাপ। গতবারের চ্যাম্পিয়ন স্পেন যেমন খেতাব দখলে রাখতে চাইবে, তেমনই আয়োজক দেশ হিসেবে অংশ নেওয়া ভারতের প্রমীলা-বাহিনীও বিশ্বকাপে নিজেদের দারুণভাবে মেলে ধরতে মুখিয়ে রয়েছেন।

চ্যাম্পিয়ন্স লিগ ফাইনাল

উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের নক আউট পর্বের খেলাগুলি থাকছে চলতি বছরে। ২০২১-২২ মরশুমে চ্যাম্পিয়ন্স লিগের ফাইনাল ২৮ মে অনুষ্ঠিত হওয়ার কথা সেন্ট পিটার্সবার্গেরগ্যাজপ্রম অ্যারেনায়।

ফিফা ফুটবল বিশ্বকাপ

চলতি বছর অনুষ্ঠিত হবে ফিফা বিশ্বকাপও। এই প্রথম আরবে বসছে বিশ্বকাপের আসর। তবে তা হবে শীতে। কাতারের প্রচণ্ড গরমের কারণে জুন-জুলাইয়ের উইন্ডোতে বিশ্বকাপ করা যাচ্ছে না। এবারের ফুটবল বিশ্বকাপ অনুষ্ঠিত হবে নভেম্বরের ২১ তারিখ থেকে ১৮ ডিসেম্বর পর্যন্ত।

আইএএএফ বিশ্ব চ্যাম্পিয়নশিপ

আইএএএফ বিশ্ব চ্যাম্পিয়নশিপ

করোনার কারণে পিছিয়ে যাওয়া অ্যাথলেটিক্সের বড় ইভেন্ট অনুষ্ঠিত হবে চলতি বছরেই। মার্কিন যুক্তরাষ্ট্রের ইউজিনে আইএএএফ বিশ্ব চ্যাম্পিয়নশিপ হওয়ার কথা রয়েছে জুলাইয়ের ১৫ থেকে ২৪ তারিখ পর্যন্ত। ২০০৩ সালে বিশ্ব চ্যাম্পিয়নশিপ থেকে লং জাম্পে ব্রোঞ্জ জিতেছিলেন অঞ্জু ববি জর্জ। তারপর থেকে আর কেউ কোনও পদক জিততে পারেননি অ্যাথলেটিক্সের এই বিশ্ব চ্যাম্পিয়নশিপ থেকে। তবে টোকিও অলিম্পিকে জ্যাভলিনে সোনাজয়ী নীরজ চোপড়া সেই পদকের খরা মেটাতে পারবেন বলে আশাবাদী ভারতের ক্রীড়া মহল।

মহিলাদের হকি বিশ্বকাপ

মহিলাদের হকি বিশ্বকাপ

টোকিও অলিম্পিকে ভারতীয় মহিলা হকি দল চমকপ্রদ পারফরম্যান্স উপহার দিয়েছে। রানি রামপালের ভারতের পরবর্তী বড় পরীক্ষা এফআইএইচ মহিলাদের হকি বিশ্বকাপে। জুলাইয়ের ১ থেকে ২৪ তারিখ পর্যন্ত স্পেন ও নেদারল্যান্ডসে হবে মহিলা হকি বিশ্বকাপ। ১৯৭৪ সালে ভারত চতুর্থ স্থান দখল করেছিল, মহিলাদের হকি বিশ্বকাপে সেটাই আজ পর্যন্ত ভারতের সেরা পারফরম্যান্স।

আরও টুর্নামেন্ট

আরও টুর্নামেন্ট

২০২২ সালের ১৬ মার্চ থেকে হবে অল ইংল্যান্ড ব্যাডমিন্টন চ্যাম্পিয়নশিপস। চলতি মাসেই অস্ট্রেলিয়ায় বসছে টেনিসের অস্ট্রেলিয়ান ওপেনের আসর। ভ্যাকসিন ডোজ সংক্রান্ত নিয়ম ও নিভৃতবাসের কড়াকড়িতে বেশ কয়েকজন তারকা এবার ১৭ জানুয়ারি থেকে শুরু হতে চলা অস্ট্রেলিয়ান ওপেনে অংশ নাও নিতে পারেন। ফরাসি ওপেন (১৬ মে থেকে ৫ জুন), উইম্বলডন (২৭ জুন থেকে ১০ জুলাই), ইউএস ওপেন (২৯ অগাস্ট থেকে ১১ সেপ্টেম্বর) খেতাব কার দখলে যায়, সবচেয়ে বেশি সিঙ্গলস গ্র্যান্ড স্লাম জয়ের রেকর্ড নোভাক জকোভিচ এককভাবে দখলে নিতে পারেন কিনা সেদিকে নজর থাকবে। ফিনা বিশ্ব অ্যাকোয়াটিক্স চ্যাম্পিয়নশিপের আসর চলতি বছরেই বসবে জাপানের ফুকুওকায়। মে মাসের ১ তারিখ শুরু হয়ে চলবে ২৯ তারিখ পর্যন্ত। ভারতের পদকের আশা খুব বেশি নেই। তবে সাঁতার, ডাইভিং, হাই ডাইভিং, ওপেন ওয়াটার সুইমিং, আর্টিস্টিক সুইমিং, ওয়াটারপোলোর মতো খেলাগুলির দিকে নজর থাকবে ক্রীড়াপ্রেমীদের।

English summary
Three Cricket World Cups And Two FIFA World Cups Commonwealth Games Asian Games Will Be Held In 2022. From Cricket, Football, Tennis To Athletics, Hockey, Quick Look At Important Sporting Events In 2022.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X
Desktop Bottom Promotion