India
  • search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

শীতকালীন অলিম্পিকে আধুনিক সময়ের সফল দুই দল কারা, কী তাদের পরিসংখ্যান, জেনে নিন

Google Oneindia Bengali News

ফেব্রুয়ারির ৪ তারিখ থেকে শুরু হচ্ছে শীতকালীন অলিম্পিক। অলিম্পিকে বরাবর ভাল পারফর্ম করা জার্মানি, নরওয়ে, আমেরাকর দিকেই নজর থাকে ক্রীড়া অনুরাগীদের। এই দেশগুলি একশোর বেশি প্রতিযোগী পাঠায় এবং তারাও দু'হাত ভরে পদক নিয়ে আসে দেশের জন্য।

শীতকালীন অলিম্পিকে আধুনিক সময়ের সফল থেকে দুই দল কারা, কী তাদের পরিসংখ্যান জেনে নিন

কিন্তু বড় দলগুলির দাপুটে পারফরম্যান্সের দিকে আমাদের এতটাই নজর থাকে যে অনেক ছোট ছোট মন ভাল করে দেওয়া মেডেল জয়ের দিকে আমরা সেভাবে খেয়ালই করি না। উদাহরণ হিসেবে লিচটেনস্টাইনের কথা বলা যেতে পারে। বিশ্বের অন্যতম ছোট একটা দেশ। তারা মাত্র তিন জন অ্যাথেলিট ২০১৮ শীতকালীন অলিম্পিকে পাঠিয়েছিল। এই তিন জনের মধ্যেই একজন পোডেয়ামে জায়গা করে নিয়েছিলেন। অপর দিকে, চিনের যেখানে ১.৫ বিলিয়ম জন সংখ্যা সেখানে তারা মাত্র ৯টি পদক অর্জন করতে সফল হয়েছিল।

সাম্প্রতিক দেখা গিয়ছে নরওয়ে, জার্মানি এবং আমেরিকার দখলেই প্রথম এবং দ্বিতীয় স্থান ঘোরা ফেরা করেছে শীতকালীন অলিম্পিকে। ২০১৮ সালে ৩৯ পদক নিয়ে শীর্ষ স্থানে শেষ করেছিল নরওয়ে। ৩১টি পদক নিয়ে দ্বিতীয় স্থানে ছিল জার্মানি। ২০১৪ সালে ২৯ পদক নিয়ে শীর্ষে ছিল রাশিয়া, একটি পদক কম পেয়ে দ্বিতীয় স্থানে ছিল আমেরিকা। ২০১০ সালে ৩৭টি পদক নিয়ে শীর্ষে ছিল আমেরিকা। ৩০টি নিয়ে দ্বিতীয় স্থানে ছিল জার্মানি। ২০০৬ সালে ২৯টি পদক নিয়ে শীর্ষে ছিল জার্মানি। ২৫টি পদক সংগ্রহ করে দ্বিতীয় স্থানে আমেরিক। ২০০২ সালে ৩৬টি পদক নিয়ে শীর্ষে ছিল জার্মানি। ৩৪টি পদক সংগ্রহ করে দ্বিতীয় স্থানে আমেরিক। ১৯৯৮ সালে ২৯টি পদক নিয়ে শীর্ষে ছিল জার্মানি এবং ২৫টি পদক সংগ্রহ করে দ্বিতীয় স্ছানে ছিল নরওয়ে।

২০১৮ সালে নেদরল্যান্ডসের ৩১জন প্রতিযোগী অংশ নিয়েছিল শীতকালীন অলিম্পিক্সে, ডাচরা মেডেল পেয়েছিল ২০টি। ৯৯জন অ্যাথেলিটের মধ্যে ৩৯ মেডেল অর্জন করে পদক তালিকায় শীর্ষস্থানে শেষ করেছিল নরওয়ে। ১৪৫ জন প্রতিযোগীর মধ্যে ৩১টি মেডেল অর্জন করে দ্বিতীয় স্থানে শেষ করেছিল জার্মানি। মজার ব্যপার হল লিচটেনস্টাইন ৩ জন অ্যাথেলিটের মধ্যে একটি মেডেল পয়েছিল। স্পেন ১৩ জনের মধ্যে পেয়েছিল ২টি মেডেল।

অপর দিক, পোল্যান্ড ৬১ জন প্রতিযোগীর মধ্যে ২টি মেডেল পায়, স্লোভেনিয়া ৭০ জন প্রতিযোগীর মধ্যে ২টি মেডেল অর্জন করে। ইউক্রেন এবং লাটভিয়ার প্রতিযোগী সংখ্যা ছিল যথাক্রমে ৩২ এবং ৩৪। দুই দেশই একটি করে পদক পায়। ৪৪ জন প্রতিযোগীর মধ্যে কাজাখাস্তানকে পদক এনে দিয়েছিলেন মাত্র ১ জন।

English summary
Germany and USA have shown continues improvement in winter Olympics in this century till now. Top two spot were mainly accumulated by these two giants of the winter Olympics games. Now Norway is also improving their medal tally as they finish first last edition.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X