India
  • search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

কিংবদন্তি কার্লসেনের বিরুদ্ধে দাপুটে জয় ১৬ বছর বয়সী এই গ্র্যান্ডমাস্টারের

Google Oneindia Bengali News

বিশ্বের এক নম্বর দাবাড়ু ম্যাগনাস কার্লসেনকে হারিয়ে চমক দিলেন ভারতের তরুণ গ্র্যান্ডমাস্টার আর প্রজ্ঞানন্ধা। অনলাইন র্যাপিড দাবার টুর্নামেন্ট এয়ারথিংস মাস্টার্সের অষ্টম রাউন্ডে কার্লসেনকে হারিয়ে চমক দিলেন ১৬ বছরের এই গ্র্যান্ডমাস্টার।

কিংবদন্তি কার্লসেনের বিরুদ্ধে দাপুটে জয় ১৬ বছর বয়সী এই গ্র্যান্ডমাস্টারের

এই টুর্নামেন্টের অষ্টম রাউন্ডে তামিলনাড়ুর এই তরুন তুর্কী কালো ঘুঁটিয়ে নিয়ে ৩৯ চালে টারাশ ভ্যারিয়েশনে হারান কার্লসেনকে। এর ফলে জয়ের ছন্দে ইতি পড়ল বিশ্বের এক নম্বর তারকার। অষ্টম রাউন্ডে কার্লসেনের বিরুদ্ধে জয়ের পর এয়ারথিংস মাস্টার্স ক্রমতালিকায় যুগ্ম দ্বাদশ স্থানে রয়েছেন প্রজ্ঞানন্ধা। আট রাউন্ডের পর তার সংগৃহীত পয়েন্ট ৮। বিশ্বের এক নম্বর কার্লসেনকে হারানোর আগে এই প্রতিযোগীতায় একেবারেই ছন্দে ছিলেন না ভারতের প্রতিযোগী। প্রথম সাত রাউন্ডের ম্যাচে দু'টি ড্র, চারটি হার এবং একটি ম্যাচে জয় পেয়েছিলেন প্রজ্ঞানন্ধা। একমাত্র জয়টি তিনি পেয়েছেন আর্মেনিয়ান গ্র্যান্ডমাস্টার লেভন অ্যারোনিয়ানের বিরুদ্ধে।

আসিন গিরি এবং কুয়াং লিম লি-এর বিরুদ্ধে ড্র করেছিলেন প্রজ্ঞানন্ধা। এরিক হানসেনে, ডিয়াং লিরেন, জান-কিজস্টোফ ডুডা এবং শাখারিয়ার মামেদেয়ারোভের বিরুদ্ধে পরাস্থ হয়েছিলেন তিনি। কিছু মাস আগে রুশ গ্র্যান্ডমাস্টার ইয়ান নেপোমনিয়াচৎচি যিনি কার্লসেনের কাছে বিশ্ব চ্যাম্পিয়নশিপের ম্যাচে পরাস্থ হয়েছিলেন তিনি রয়েছেন শীর্ষ স্থানে। তাঁর অর্জন করা পয়েন্ট ১৯। তাঁর পরেই রয়েছেন ডিং লিরেন এবং হানসেন। এই দু'জনেরই সংগৃহীত পয়েন্ট ১৫।

English summary
16 years old young grandmanster from India R Praggnanandhaa beat World No one Magnus Carlsen of Norway in the eighth round of an online rapid chess tournament called Airthings Masters.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X