• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

পিটি ঊষা ভারতীয় অলিম্পিক অ্যাসোসিয়েশনের সভাপতি, বিনা প্রতিদ্বন্দ্বিতায় প্রথম মহিলা হিসেবে অনন্য নজির

Google Oneindia Bengali News

ভারতীয় অলিম্পিক অ্যাসোসিয়েশনের সভাপতি হওয়া নিশ্চিত হয়ে গেল। আনুষ্ঠানিক ঘোষণা হবে ১০ ডিসেম্বর। কেন না, আইওএ-র নির্বাচন ওইদিনই পূর্বনির্ধারিত হয়েছে। যদিও সভাপতি পদে ঊষা ছাড়়া আর কারও মনোনয়ন জমা পড়েনি। যার ফলে ঊষা বিনা প্রতিদ্বন্দ্বিতায় নতুন দায়িত্ব নিতে চলেছেন। তিনিই প্রথম কোনও মহিলা, যিনি আইওএ-র শীর্ষপদে আসীন হচ্ছেন।

পিটি ঊষা ভারতীয় অলিম্পিক অ্যাসোসিয়েশনের সভাপতি

রবিবারই পিটি ঊষা মনোনয়ন দাখিল করেছেন। বিভিন্ন পদের জন্য তাঁর টিমের আরও ১৪ জন মনোনয়ন জমা দিয়েছেন নির্ধারিত সময়সীমা শেষ হওয়ার দিনেই। শুক্র ও শনিবার কোনও মনোনয়ন জমা নেননি রিটার্নিং অফিসার উমেশ সিনহা। বিভিন্ন পদের জন্য আজ সবমিলিয়ে ২৪ জন মনোনয়ন দাখিল করেন। আইওএ-র সহ সভাপতি ও যুগ্ম সচিব পদে মহিলাদের জন্য সংরক্ষিত আসনে নির্বাচন হবে। এগজিকিউটিভ কাউন্সিল সদস্য হওয়ার দৌড়ে রয়েছেন ১২ জন। পিটি ঊষার মতো ক্রীড়াবিদ শীর্ষপদে বসায় আইওএ রাজনীতিমুক্ত থেকে কাজ করতে পারবে বলে আশাবাদী ক্রীড়া মহল।

১৯৩৮ থেকে ১৯৬০ সাল পর্যন্ত আইওএ-র তৃতীয় সভাপতি ছিলেন যাদবিন্দ্র সিং, তিনি দেশের হয়ে একটি টেস্ট ম্যাচ খেলেছিলেন। তারপর এই প্রথম দেশের হয়ে প্রতিনিধিত্ব করা কোনও ক্রীড়াবিদের ইন্ডিয়ান অলিম্পিক অ্যাসোসিয়েশনের সভাপতি হওয়া নিশ্চিত হলো। আইওএ-র নির্বাচনের মাধ্যমে বেছে নেওয়া হবে সভাপতি, একজন সিনিয়র ভাইস প্রেসিডেন্ট, একজন পুরুষ ও একজন মহিলা ভাইস প্রেসিডেন্ট, একজন কোষাধ্যক্ষ, একজন পুরুষ ও একজন মহিলা যুগ্ম সচিব, ৬ জন এগজিকিউটিভ কাউন্সিল সদস্য। অ্যাথলিটদের কমিশনের প্রতিনিধি হিসেবে একজন পুরুষ ও একজন মহিলা দায়িত্ব পালন করবেন।

আইওএ সভাপতি পদে লড়ার জন্য তিনি মনোনয়ন দাখিল করবেন বলে আগেই জানিয়েছিলেন পিটি ঊষা। দেশের সর্বকালের সেরা অ্যাথলিটদের অন্যতম তিনি। ১৯৮৪ সালের লস অ্যাঞ্জেলেসে অনুষ্ঠিত অলিম্পিকের ৪০০ মিটার হার্ডলস ফাইনালে অল্পের জন্য পদক হাতছাড়া হয়েছিল তাঁর। ১৯৮২ থেকে ১৯৯৪ সালের মধ্যে এশিয়ান গেমস থেকে চারটি সোনা-সহ ১১টি পদক জিতেছেন ঊষা। ১৯৮৬ সালের সিওল এশিয়ান গেমসে জেতেন চারটি সোনা। ২০০ মিটার, ৪০০ মিটার, ৪০০ মিটার হার্ডলস ও ফোর ইনটু ফোর হান্ড্রেড মিটার রিলে ইভেন্টে। ১৯৮২ সালে দিল্লি এশিয়ান গেমসে তিনি ১০০ ও ২০০ মিটারে পদক জেতেন। পিটি ঊষা আইওএ-র শীর্ষপদে আসীন হচ্ছেন জেনে তাঁকে অভিনন্দন ও শুভেচ্ছা জানিয়েছেন কেন্দ্রীয় মন্ত্রী কিরেণ রিজিজু।

স্পেনকে রুখে বিশ্বকাপে ভেসে থাকল জার্মানি, গ্রুপ ই-র কোন দল কোথায় দাঁড়িয়ে?স্পেনকে রুখে বিশ্বকাপে ভেসে থাকল জার্মানি, গ্রুপ ই-র কোন দল কোথায় দাঁড়িয়ে?

English summary
PT Usha is set to become the first woman president of Indian Olympic Association. She Emerged As The Lone Candidate For The Top Post For The December 10 Elections.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X