• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

টোকিওয় নারীশক্তির উত্থানে উচ্ছ্বসিত প্রধানমন্ত্রী, নীরজ-বজরংদের জন্য লালকেল্লায় করতালি

স্বাধীনতা দিবস উপলক্ষ্যে লাল কেল্লা থেকে টোকিও অলিম্পিকে অংশ নেওয়া ভারতীয় অ্যাথলিটদের শুভেচ্ছা জানালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।
  • |
Google Oneindia Bengali News

টোকিও অলিম্পিকে ভারতীয় অ্যাথলিটদের পারফরম্যান্স ভারতের আগামী প্রজন্মকে উদ্বুদ্ধ করবে বলে মনে করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ৭৫তম স্বাধীনতা দিবসের উদযাপন উপলক্ষ্যে দিল্লি লালকেল্লার অনুষ্ঠানে টোকিও ফেরত অ্যাথলিটদের দেশের অনুপ্রেরণা বলে আখ্যা দিয়েছেন মোদী। ভারতীয় নাগরিকদের দেশের কীর্তিধারীদের জন্য গলা ফাটানোর আর্জি জানিয়েছেন প্রধানমন্ত্রী। টোকিও গেমসে নারীশক্তির উত্থানে উচ্ছ্বসিত মোদী দেশের ক্রীড়াক্ষেত্রের উন্নয়ন নিয়েও মুখ খুললেন। অনুষ্ঠানে টোকিও অলিম্পিক থেকে পদকজয়ী নীরজ চোপড়া, মীরাবাঈ চানু, রবিকুমার দাহিয়া, পিভি সিন্ধুরা ছাড়া অন্যান্য অ্যাথলিটরাও উপস্থিত ছিলেন।

টোকিও অলিম্পিকে ভারতের সাফল্য

শুরুটা করেছিলেন মীরাবাঈ চানু। পিভি সিন্ধু, লাভলিনা বরগোহাঁই, রবিকুমার দাহিয়ারা পদাঙ্ক অনুসরণ করেছেন। পদক জয়ের তালিকায় নাম লিখিয়েছে ভারতীয় হকি দলও। দেশের অলিম্পিক অভিযানের শেষ দিনে বজরং পুনিয়ার ব্রোঞ্জের পর নীরজ চোপড়ার সোনার হাত ধরে পদক জয়ের নিরিখে টোকিও গেমসে নতুন রেকর্ড গড়েছে টিম ইন্ডিয়া। একটি সোনা, দুটি রুপো এবং চারটি ব্রোঞ্জ সহ চলতি অলিম্পিকে ভারতের সর্বমোট পদক সংখ্যা সাতে পৌঁছে গিয়েছে। ২০১২ সালের লন্ডন অলিম্পিকের থেকে একটি পদক বেশি জিতেছেন নীরজরা। খুব কাছে পৌঁছে ভারতীয় মহিলা হকি দল, গল্ফার অদিতি অশোক ও কুস্তিগীর দীপক পুনিয়ার পদক হাতছাড়া না হলে সংখ্যাটা আরও বাড়তে পারত।

মোদীর আমন্ত্রণে সাড়া দিলেন অ্যাথলিটরা

টোকিও অলিম্পিকে পদকজয়ীদের পাশাপাশি অংশগ্রহণকারী দেশের সব অ্যাথলিট প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর আমন্ত্রণে দিল্লির লালকেল্লায় 'আজাদি কা অমৃত মহোৎসব' ভাগ নেন। অনুষ্ঠানের মঞ্চে বসে থাকতে দেখা যায় টোকিও গেমসে সোনাজয়ী নীরজ চোপড়া, রুপো জয়ী মীরাবাঈ চানু, রবিকুমার দাহিয়া, ব্রোঞ্জজয়ী পিভি সিন্ধু, লাভলিনা বরগোহাঁই, বজরং পুনিয়া সহ পুরুষ হকি দলের সদস্যদের। অল্পের জন্য পদক হাতছাড়া করা ভারতীয় অ্যাথলিটরা মঞ্চের নিচে বসেও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর প্রশংসার পাত্র হন। অলিম্পিকের অ্যাথলেটিক্সে সোনাজয়ী নীরজ সহ পদকজয়ী অ্যাথলিটদের করতালি দিয়ে অভিবাদন জানান দেশের প্রশাসনিক প্রধান।

অ্যাথলিটরা অনুপ্রেরণা

অ্যাথলিটরা অনুপ্রেরণা

টোকিও অলিম্পিকে ভারতীয় অ্যাথলিটদের পারফরম্যান্স ভারতের আগামী প্রজন্মকে উদ্বুদ্ধ করবে বলে মনে করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ৭৫তম স্বাধীনতা দিবসের উদযাপন উপলক্ষ্যে দিল্লি লালকেল্লার অনুষ্ঠানে টোকিও ফেরত অ্যাথলিটদের দেশের অনুপ্রেরণা বলে আখ্যা দিয়েছেন মোদী। ভারতীয় নাগরিকদের দেশের কীর্তিধারীদের জন্য গলা ফাটানোর আর্জি জানিয়েছেন প্রধানমন্ত্রী। টোকিও গেমসে পদকজয়ীদের পাশাপাশি অল্পের জন্য পদক হাতছাড়া করা ভারতীয় অ্যাথলিটদের লড়াইকে কুর্নিশ জানিয়েছেন দেশের প্রশাসনিক প্রধান।

নারীশক্তির উত্থান

টোকিও অলিম্পিক থেকে যে সাতটি পদক জিতেছে ভারত, তার মধ্যে তিনটি এনেছেন মেয়েরা। হকি, গল্ফ, বক্সিংয়ের মতো প্রতিযোগিতায় দেশের মহিলা অ্যাথলিটদের পারফরম্যান্স ছিল নজরকাড়া। সেই সাফল্যে উচ্ছ্বসিত হয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। দেশের ৭৫তম স্বাধীনতা দিবসের উদযাপন অনুষ্ঠানে তিনি বলেছেন, মেয়েরা দেশের গর্ব ও ভবিষ্যত। একই তাঁর সরকারের কার্যকালে দেশের ক্রীড়াক্ষেত্রে যে বৈপ্লবিক পরিবর্তন এসেছে, সে বিষয়টিরও উল্লেখ করেছেন মোদী। তাঁর কথায়, দেশের পঠনসূচিতে আবশ্যিক হিসেবে ক্রীড়ার অন্তভূক্তি তাঁর সরকারের বড় সাফল্য। দেশের ক্রীড়াক্ষেত্রের পরিকাঠামো উন্নয়নের সুফল টোকিও অলিম্পিকে পাওয়া গিয়েছে বলেও জানিয়েছেন প্রধানমন্ত্রী। বক্তব্য শেষে মঞ্চ থেকে নেমে টোকিও অলিম্পিকে অংশ নেওয়া দেশের সব অ্যাথলিটদের হাত তুলে অভিবাদন জানিয়েছেন মোদী। আলাদাভাবে কথা বলেছেন পদকজয়ীদের সঙ্গে। প্রধানমন্ত্রীর অভিবাদন গ্রহণ করেছেন নীরজ চোপড়া, পিভি সিন্ধু, মীরাবাঈ চানু, লাভলিনা বরগোহাঁইরা, বজরং পুনিয়ারা।

English summary
Prime Minister Narendra Modi greets India's Tokyo Olympics contingent on Red Fort
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X