India
  • search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

প্রয়াত অলিম্পিকে সোনা জয়ী ভারতীয় হকি দলের অধিনায়ক কিংবদন্তি চরণজিৎ সিং

Google Oneindia Bengali News

শোকের কবল থেকে বেরতে পারছে না দেশের ক্রীড়া মহল। প্রয়াত হলেন ১৯৬৪ টোকিও অলিম্পিকে সোনা জয়ী ভারতীয় দলের অধিনায়ক চরণজিৎ সিং। বৃহস্পতিবার ভোরে হিমাচল প্রদেশের উনায় নিজের বাসভবনে হৃদরোগে আক্রান্ত হয়ে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন এই পদ্মশ্রী এবং অর্জুন পুরস্কার প্রাপ্ত এই কিংবদন্তি হকি খেলোয়াড়।

প্রয়াত অলিম্পিকে সোনা জয়ী ভারতীয় হকি দলের অধিনায়ক কিংবদন্তি চরণজিৎ সিং

মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৯০ বছর। আগামী মাসেই ছিল চরণজিৎ সিং-এর ৯১তম জন্মদিবস। কিন্তু তার একমাস আগেই ভারতীয় ক্রীড়াক্ষেত্রে বিরাট শূন্যতা তৈরি করে চলে গেলেন এই দিকপাল হকি তারকা। ১৯৬৪ সালে অলিম্পিকের ফাইনালে পাকিস্তানকে হারিয়ে সোনা জিতেছিল চরণজিতের নেতৃত্বাধীন ভারতীয় দল। দীর্ঘদিন ধরেই বার্ধক্যজনিত সমস্যায় ভুগছিলেন তিনি।

স্ত্রী দীর্ঘদিন আগেই প্রয়াত হয়েছেন, চরণজিতের প্রয়াণে অভিভাবকহীন হয়ে পড়ল তাঁর দুই ছেলে এবং এক মেয়ে। এর আগেও হৃদরোগে আক্রান্ত হয়েছিলেন তিনি। বছর পাঁচেক আগে হৃদরোগে আক্রান্ত হয়েছিলেন সোনাজয়ী এই অধিনায়ক, তখন থেকেই আর ভাল মতো চলা ফেরা করতে পারতেন না।

চরণজিৎ সিংয়ের ছোট ছেলে ভিপি সিং পিটিআই-কে বলেন, "বাবার পাঁচ বছর আগে স্ট্রোক হওয়ার পর থেকেই পক্ষাঘাত হয়ে যায়। লাঠি নিয়েই হাঁটাহাঁটি করতেন উনি। কিন্তু বিগত কয়েক মাস তাঁর শারীরিক অবস্থার ক্রমেই অবনতি হচ্ছিল। বৃহস্পতিবার সকালেই উনি আমাদের ছেড়ে চলে যান।" তিনি এও বলেন, "বাবার মৃত্যু আমাদের জন্য এক অপূরণীয় ক্ষতি তৈরি করে দিল আজই ওনার শেষকৃত্য সমপন্ন হবে। আমার বোন দিল্লি থেকে আসছে উনায়।"

ছোটবেলা থেকেই চরণজিতের হকিপ্রেম ছিল চোখে পড়ার মতো। স্কুলে পড়ার সময় থেকে সূত্রপাত, তারপর ১৯৪৯ সালে পঞ্জাব বিশ্ববিদ্যালয়ের দলে জায়গা করে নেন। শিবিরেই এত ভাল অনুশীলন করেন যে তাঁকে প্রথমেই অধিনায়ক করে দেওয়া হয়েছিল। ১৯৫০ সালে জাতীয় দলে সুযোগ পান চরণজিৎ। ১৯৬০ সালে রোম অলিম্পিক ফাইনালে চিরশত্রু পাকিস্তানের কাছে হেরে যায় ভারত। সেই ম্যাচে খেলতে না পারলেও দলে ছিলেন চরণজিৎ। এরই বদলা তিনি নেন টোকিওতে পরের অলিম্পিক ফাইনালে পাকিস্তানকে হারিয়ে। এছাড়াও ১৯৬২ সালের এশিয়ান গেমসের রুপাজয়ী ভারতীয় দলেও ছিলেন তিনি। তাঁর মৃত্যুতে শোকস্তব্ধ ভারতীয় ক্রীড়ামহল।

তাঁর প্রয়াণে শোক প্রকাশ করে হকি ইন্ডিয়ার সভাপতি জ্ঞানেন্দ্র নিগোমবাম বলেছেন, "কিংদন্তি হাফ ব্যাক ছিলেন চরণজিৎ সিং। একটা প্রজন্মকে প্রতিনিয়ত উৎসাহ দিয়ে গিয়েছেন তিনি। খুব ঠান্ডা মাথার অধিনায়ক ছিলেন। মাঠের মধ্যে তাঁর অনবদ্য দক্ষতা এবং মাঠের বাইরে অসাধারণ ব্যবহারের জন্য সারা জীবন মানুষের হৃদয়ে থাকবেন এই কিংবদন্তি।"

English summary
Former captain of india hockey team charanjit singh passes away at 90 years of age. Under his leadership india hockey team won gold in 1964 Olympics. He represented india in 1960 Olympics also.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X