India
  • search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

টোকিওয় ব্রোঞ্জজয়ী কুস্তিগীর বজরং পুনিয়ার বড় ধাক্কা! আর নামতেই পারবেন না কোথাও

Google Oneindia Bengali News

টোকিও অলিম্পিকে ব্রোঞ্জজয়ী কুস্তিগীর বজরং পুনিয়ার কেরিয়ার এবার বড়সড় ধাক্কা খেল। লিগামেন্ট ছিঁড়েছিল টোকিও অলিম্পিকের আগে। সেই অবস্থাতেই টোকিও অলিম্পিকে অংশ নেন। এমনকী ব্রোঞ্জ জয়ের বাউটে কোচ বা চিকিৎসকদের পরামর্শ উপেক্ষা করে হাঁটুতে কোনও সুরক্ষার ব্যবস্থা না করেই নেমেছিলেন। ব্রোঞ্জও জেতেন। কিন্তু লিগামেন্টের সেই চোট বজরংকে এবার ছিটকে দিল বিশ্ব কুস্তি চ্যাম্পিয়নশিপ থেকে।

ছিটকে গেলেন বজরং

ছিটকে গেলেন বজরং

টোকিও অলিম্পিকের আগে জুনে রাশিয়ায় একটি প্রতিযোগিতায় অংশ নিয়েছিলেন বজরং পুনিয়া। অলিম্পিকের আগে নিজের প্রস্তুতি যাচাই করার জন্য। সেখানেই তাঁর লিগামেন্ট ছিঁড়ে যায়। চিকিৎসকরা এরপর তাঁকে ভারতে আসার পরামর্শ দিলে করোনা পরিস্থিতিতে কোনও ঝুঁকি নেননি বজরং। সেই অবস্থাতেই অলিম্পিকে অংশ নিয়ে ব্রোঞ্জ জেতেন। চোটের অবস্থা সম্পর্কে নিশ্চিত হতে দেশে ফিরে এমআরআই স্ক্যান করিয়েছিলেন বজরং। মুম্বইয়ের কোকিলাবেন ধীরুভাই আম্বানি হাসপাতালের সেন্টার ফর স্পোর্টস মেডিসিনে তিনি দেখান ডা. দিনশ পারদিওয়ালাকে। পারদিওয়ালা নিশ্চিত করেছেন, এটা লিগামেন্ট টিয়ার। এ জন্য ছয় সপ্তাহ ডা. পারদিওয়ালার তত্ত্বাবধানে বজরংয়ের রিহ্যাব চলবে।

বড় ধাক্কা

বড় ধাক্কা

এর ফলে অক্টোবরে ২ থেকে ১০ তারিখ অবধি নরওয়েতে অনুষ্ঠেয় বিশ্ব কুস্তি চ্যাম্পিয়নশিপে নামা হবে না বজরংয়ের। কেন না, রিহ্যাব শেষ না হওয়া অবধি ম্যাট ট্রেনিংই শুরু করতে পারবেন না তিনি। জানা গিয়েছে, চলতি বছরে বিশ্ব কুস্তি চ্যাম্পিয়নশিপ ছাড়া আর কোনও র‌্যাঙ্কিং সিরিজ নেই। ফলে এটা বলাই যায়, লিগামেন্টের এই চোট এই বছরের মতো সব প্রতিযোগিতা থেকেই ছিটকে দিল বজরংকে। বজরং নিজেও সে কথা জানিয়ে বলেছেন, এই ক্যালেন্ডার ইয়ারে মেজর চ্যাম্পিয়নশিপ বলতে বাকি ছিল বিশ্ব কুস্তি চ্যাম্পিয়নশিপ। ফলে এই মরশুম আমার জন্য শেষই হয়ে গেল।

চোট নিয়েই অলিম্পিকে

চোট নিয়েই অলিম্পিকে

রাশিয়ার টুর্নামেন্টের সেমিফাইনাল বাউটের প্রথমেই আবুলমাজিদ কুদিয়েভ বজরংয়ের পা ধরে এমনভাবে টেনেছিলেন তাতেই ওই চোট লাগে। এতে ওই টুর্নামেন্টই শুধু শেষ হয়ে যায়নি বজরংয়ের জন্য, অলিম্পিকের আগে প্রস্তুতিতেও ব্যাঘাত ঘটে। তারপরও ৬৫ কেজি বিভাগে তিনি যেভাবে ব্রোঞ্জ জিতেছেন তা কম বড় ব্যাপার নয়। বজরং বলেন, এটাই আমার কাছে প্রথম অলিম্পিক ছিল। সেখানে পদক জেতার স্বপ্ন নিয়েই এগোই। তাই ব্যথা উপেক্ষা করেই টোকিও অলিম্পিকে অংশ নিয়েছি। কারণ, পদক আমাকে জিততেই হতো। রিহ্যাবের জন্য কোনও ফিজিওথেরাপিস্টের কাছেও যাননি বজরং। তিনি সোনিপথেই নিজেই নিজের মতো করে রিহ্যাব চালাচ্ছেন। ডান পারদিওয়ালার দেখিয়ে দেওয়া এক্সারসাইজগুলি সারছেন জিমেই। পরে ম্যাট ট্রেনিং শুরু করতে পারবেন।

কোচেদের ভাগ্য কুস্তিগীরদের উপর

কোচেদের ভাগ্য কুস্তিগীরদের উপর

ভারতের কুস্তি ফেডারেশন নতুন করে চুক্তির কথা না জানানোয় বজরংয়ের কোচ শাকো বেন্তিনিদিস দেশে ফিরে গিয়েছেন। তবে তাঁকেই কোচ হিসেবে চাইছেন বজরং। নতুন চুক্তির আগে অবশ্য ফেডারেশন সব কুস্তিগীরের কাছ থেকেই বিদেশি কোচদের সম্পর্কে মতামত জানতে চাইবে। অলিম্পিকে রুপোজয়ী কোচ রবি দাহিয়ার ব্যক্তিগত কোচ হলেন রাশিয়ার কামাল মালিকভ। দীপক পুনিরাও রাশিয়ান কোচ, তাঁর নাম মুরাদ জাইদারভ। রেফারিকে হেনস্থার দায়ে অবশ্য টোকিও অলিম্পিক থেকে তাঁকে নির্বাসিত করা হয়েছিল। তাঁর সঙ্গে চুক্তি বাতিল করেছে ভারতীয় কুস্তি ফেডারেশন। সূত্রের খবর, রবির কোচ মালিকভের সঙ্গে চুক্তি নবীকরণ পাকা। শাকোর কাজে ফেডারেশন কর্তারা সন্তুষ্ট না হলেও বজরংয়ের পরামর্শ তাঁর কোচের নতুন চুক্তির পথ প্রশস্ত করতে পারে।

English summary
Olympic Bronze Medalist Bajrang Punia Out Of Wrestling World Championships Due To Ligament Tear. He Has Been Advised A Six-Week Rehabilitation.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X