India
  • search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

এবার ১০ বছরের জন্য টোকিওয় সাড়া জাগানো ভারতীয় হকি দলের পাশে ওড়িশা সরকার

Google Oneindia Bengali News

টোকিও অলিম্পিক থেকে ব্রোঞ্জ পদক জিতে ফেরা ভারতীয় হকি দলের পাশে আরও একবার দাঁড়ানোর সিদ্ধান্ত নিল ওড়িশা সরকার। ভুবনেশ্বরে দেশের পুরুষ ও মহিলা হকি দলের খেলোয়াড়দের সম্বর্ধনা প্রদান অনুষ্ঠানে এই আশ্বাসবাণী শুনিয়েছেন রাজ্যের মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়ক। যাঁকে ভারতীয় হকি দলের এই অসাধারণ সাফল্যের নেপথ্য কারিগর হিসেবে বিবেচনা করা হচ্ছে। ওড়িশা সরকার পাশে না দাঁড়ালে এ দলের অস্বিস্ত নিয়ে যে টানাটানি পড়ে যেত, তা আর বলার অপেক্ষা রাখে না।

আরও ১০ বছরের জন্য নবীন

আরও ১০ বছরের জন্য নবীন

ঘোর সংকটের দিনে ভারতীয় হকি দলের পাশে দাঁড়িয়েছিলেন নবীন পট্টনায়ক। টোকিও অলিম্পিকে মনপ্রীত সিংদের অসাধারণ পারফরম্যান্সে মুগ্ধ হয়ে ফের বড় সিদ্ধান্ত নেওয়ার কথা ঘোষণা করলেন ওড়িশার মুখ্যমন্ত্রী। মঙ্গলবার সম্বর্ধনা প্রদান অনুষ্ঠান থেকে তিনি ঘোষণা করেন যে আরও ১০ বছর ভারতীয় হকি দলের স্পনসর থাকবে ওড়িশা সরকারই। দেশের পুরুষ ও মহিলা হকি দলকে পরিকাঠামো সহ অন্যান্য সুযোগ-সুবিধা প্রদানের প্রতিশ্রুতিও দিয়েছেন নবীন। ২০২৪ সালের প্যারিস অলিম্পিকে আরও ভাল কিছু করুক দল। সেই আশাই করেন ওড়িশার মুখ্যমন্ত্রী।

নবীন পট্টনায়কের উদ্যোগ

নবীন পট্টনায়কের উদ্যোগ

শোনা যায় স্কুলে পড়ার সময় হকি খেলতেন নবীন পট্টনায়ক। সেই ভালোবাসা থেকেই ২০১৮ সালে আচমকা স্পনসরহীন হয়ে যাওয়া ভারতীয় হকি দলের পাশে দাঁড়িয়েছিল ওড়িশা সরকার। দেশের পুরুষ ও মহিলা হকি দলের স্পনসর হওয়ার কথা ঘোষণা করেছিলেন মুখ্যমন্ত্রী পট্টনায়ক। দুই দলের আর্থিক ও পরিকাঠামোগত উন্নয়নে বিশেষ ভূমিকা পালন করেছিল নবীনের ওড়িশা সরকার। রাজ্যের নিচু স্তর থেকে প্রতিভা তুলে আনার ক্ষেত্রেও গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেছিলেন ওড়িশার মুখ্যমন্ত্রী। ২০১৮ সালে নবীন পট্টনায়কের রাজ্যেই হকির বিশ্বকাপ অনুষ্ঠিত হয়েছিল। সেই পদক্ষেপও ভারতীয় হকির পুনরুদ্ধারে বড় ভূমিকা নেয় বলে মনে করেন বিশেষজ্ঞরা।

অলিম্পিকে ভারতের ইতিহাস

অলিম্পিকে ভারতের ইতিহাস

১৯৮০ সালে অলিম্পিক থেকে শেষবার পদক জিতেছিল ভারতীয় হকি দল। সেবার স্পেনকে হারিয়ে সোনা জিতেছিল মেন ইন ব্লু। আট বছর আগে অলিম্পিকে ব্রোঞ্জও জিতেছিল ভারতীয় পুরুষ হকি দল। ২০১৬ সালের রিও অলিম্পিকের কোয়ার্টার ফাইনালে পৌঁছেও হেরে গিয়েছিল শ্রীজেশরা। তবে টোকিও গেমসে সেই সুযোগ হাতছাড়া করেননি মনপ্রীত সিংরা। ৪১ বছর পর অলিম্পিকের শেষ চারে পৌঁছে ইতিহাস তৈরি করে ভারতীয় পুরুষ হকি দল। গ্রুপ স্তরে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ৭ গোল হজম করার পরেও মেন ইন ব্লুদের ঐতিহাসিক প্রত্যাবর্তন দেখে মুগ্ধ হয়েছিল বিশ্ব। টোকিও গেমসের শেষ চারের লড়াইয়ে বেলজিয়ামের কাছে পরাজিত হলেও ব্রোঞ্জ পদকের ম্যাচে জার্মানিকে ৫-৪ গোলে হারায় ভারত।

হকি দলকে সম্বর্ধনা

হকি দলকে সম্বর্ধনা

টোকিও অলিম্পিকে দেশকে গর্বিত করা ভারতের পুরুষ ও মহিলা হকি দলের সদস্যদের ভুবনেশ্বরে আমন্ত্রণ জানিয়েছিলেন নবীন পট্টনায়ক। মঙ্গলবার এক অনুষ্ঠানে দুই দলকেই ওড়িশা সরকারের তরফে সম্বর্ধিত করা হয়। টোকিও অলিম্পিকে ভারতীয় পুরুষ হকি দলের হয়ে ইতিহাস রচনার ক্ষেত্রে ওড়িশার যে দুই মুখ বড় ভূমিকা পালন করেছেন, তাঁরা হলেন বীরেন্দ্র লাকরা ও অমিত রুইদাস। তাঁদের হাতে সম্বর্ধনা সূচক স্মারক তুলে দিয়েছিলেন নবীন পট্টনায়ক। দুই তারকার হাতে ২.৫ টাকার আর্থিক পুরস্কার ও ডেপুটি সুপারিন্টেন্ডেন্ট অফ পুলিশের নিয়োগপত্রও তুলে দেন নবীন। একই সঙ্গে মহিলা হকি দলের প্রধান দুই সদস্য দীপ গ্রেস এক্কা ও নমিতা টোপ্পোকে সংবর্ধনা জানিয়েছিলেন নবীন পট্টনায়ক। রাজ্যের দুই মহিলা হকি তারকার হাতে ৫০ লক্ষ টাকার আর্থিক পুরস্কার দিয়েছিলেন ওড়িশার মুখ্যমন্ত্রী।

কী বললেন মনপ্রীত সিং

টোকিও অলিম্পিকে দুর্দান্ত পারফরম্যান্স ও সফলতার কৃতিত্ব ওড়িশার মুখ্যমন্ত্রীকে দিয়েছেন ভারতের পুরুষ হকি দলের অধিনায়ক মনপ্রীত সিং। ভুবনেশ্বরের সম্বর্ধনা প্রদান অনুষ্ঠানে তিনি বলেছেন, এই পদক ভারতকে নবীন পট্টনায়কের দেওয়া উপহার। কঠিন সময়ে ওড়িশা মুখ্যমন্ত্রীর পাশে দাঁড়ানোর কথা ভেবে আবেগতাড়িত হয়ে পড়েন মনপ্রীত। কোনও রাখঢাক না করে অলিম্পিকে ৪১ বছর পর ইতিহাস রচনার ভিত যে ওড়িশার মুখ্যমন্ত্রী ও তাঁর সরকার, তা জানিয়েছেন ভারতীয় হকি দলের অধিনায়ক। অনুষ্ঠানে দেশেরক পুরুষ ও মহিলা হকি দলের খেলোয়াড়দের হাতে ১০ লক্ষ ও সাপোর্ট স্টাফদের হাতে পাঁচ লক্ষ টাকা তুলে দেন নবীন পট্টনায়ক।

খবরের ডেইলি ডোজ, কলকাতা, বাংলা, দেশ-বিদেশ, বিনোদন থেকে শুরু করে খেলা, ব্যবসা, জ্যোতিষ - সব আপডেট দেখুন বাংলায়। ডাউনলোড Bengali Oneindia

English summary
Odisha Government continue to sponsor Indian Hockey team, says Chief Minister Naveen Patnaik
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X