• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

বক্সিংয়ে ভারতের নয়া বিশ্বচ্যাম্পিয়ন! নিখাত জারিন জিতলেন বিশ্ব বক্সিংয়ে ঐতিহাসিক সোনা

Google Oneindia Bengali News

বিশ্ব মহিলা বক্সিং চ্যাম্পিয়নশিপে আধিপত্য বজায় রেখে ঐতিহাসিক সোনা জিতলেন ভারতের নিখাত জারিন। ফাইনালে তিনি ৫-০ ব্যবধানে হারালেন তাইল্যান্ডের জুটামাস জিটপংকে। এই নিয়ে প্রতিযোগিতায় টানা পঞ্চমবার সর্বসম্মত সিদ্ধান্তে তিনি জয়লাভ করলেন। এই লাইটওয়েট বক্সার আইবিএ মহিলা বিশ্ব বক্সিং চ্যাম্পিয়নশিপে প্রথমবার দেশের প্রতিনিধিত্ব করেন। আর তাতেই বাজিমাত।

নিখাত জারিন জিতলেন বিশ্ব বক্সিংয়ে ঐতিহাসিক সোনা

ফাইনালে বাউটের শুরু থেকেই এদিন আগ্রাসী মেজাজে ছিলেন নিখাত। প্রাক্তন জুনিয়র চ্যাম্পিয়নের উজ্জ্বল ভবিষ্যৎ নিয়ে নিয়ে আত্মবিশ্বাসী ছিল দেশের বক্সিং মহল। সেই আশা ও আস্থারই মর্যাদা দিয়ে নিখাত ভারতের জয়ধ্বজা ওড়ালেন। নিখাতের এই সাফল্য আরও একবার প্রমাণ করল মেরি কমের যোগ্য উত্তরসূরী হয়ে ওঠার সব রকম গুণই তাঁর মধ্যে রয়েছে।

বক্সিং ফেডারেশন অব ইন্ডিয়ার তরফে জানানো হয়েছে, সোনার মেয়ে নিখাত জারিন ২০২১ সালের ন্যাশনালস থেকেই একের পর এক সাফল্য পেয়ে আসছেন। বিশ্ব বক্সিং চ্যাম্পিয়নশিপে তিনি ভারতের পঞ্চম মহিলা বক্সার হিসেবে সোনা জয় করলেন। ফাইনালের আগে চারটি রাউন্ডেই সর্বসম্মত সিদ্ধান্তে (unanimous decisions) জেতেন তিনি। এতেই প্রমাণিত কতটা দাপট নিয়ে তিনি প্রতিপক্ষদের পর্যুদস্ত করেছেন। শান্তভাবে থেকে তিনি যে আগ্রাসী মেজাজে জয় ছিনিয়ে নিচ্ছেন সেটাই মুগ্ধ করছে বিশেষজ্ঞদের।

ফাইনালের প্রথম রাউন্ডে জারিন ও জিটপং দুজনেই একে অপরকে পাঞ্চের মাধ্যমে বেকায়দায় ফেলার চেষ্টা চালাতে থাকেন। দ্বিতীয়ার্ধেও খুব একটা ফারাক ছিল না দুজনের প্রয়াসে। তৃতীয় রাউন্ডেও তাই প্রতিপক্ষ নিখাতের মতো আগ্রাসী থেকেই জেতার মরিয়া প্রয়াস চালান। কিন্তু কখনোই নিখাতকে পিছনে ফিলতে পারেননি তিনি। প্রথম দুটি রাউন্ডেই নিখাত এগিয়ে ছিলেন ১০-৯ ব্যবধানে। ফাইনালে সর্বসম্মতভাবে জয়ী ঘোষিত হতেই ইতিহাস গড়লেন নিখাত। বিশ্ব বক্সিং চ্যাম্পিয়নশিপে সবচেয়ে বেশি সোনা জিতেছেন মেরি কম। ২০০২, ২০০৫, ২০০৬, ২০০৮, ২০১০ ও ২০১৮ সালে সোনা জেতেন মেরি। সরিতা দেবী, আর এল জেনি ও লেখা কে সি বিশ্ব চ্যাম্পিয়নশিপে ২০০৬ সালে সোনা জিতেছিলেন।

English summary
Nikhat Zareen Wins Historic Gold For India In Women’s Boxing World Championships. She Defeated Thai Jutamas Jitpong To Become World Champion.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X