• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

নীরজ-রবি-লাভলিনা থেকে মিতালি-সুনীল মনোনীত খেলরত্নের জন্য, শিখর হচ্ছেন অর্জুন

Google Oneindia Bengali News

টোকিও অলিম্পিক ও প্যারালিম্পিকের পারফরম্যান্স দেখে মেজর ধ্যানচাঁদ খেলরত্ন, অর্জুন, দ্রোণাচার্য পুরস্কার প্রাপকদের নাম ঘোষণা করা হবে বলে আগেই জানিয়েছিল কেন্দ্রীয় সরকারের যুবকল্যাণ ও ক্রীড়া মন্ত্রক। আনুষ্ঠানিকভাবে এখনও নাম ঘোষণা না হলেও যে কমিটির দায়িত্ব ছিল নামের মনোনয়ন পাঠানোর, সেই কমিটির তরফেই জানা গেল সম্ভাব্য পুরস্কার প্রাপকদের নাম। অলিম্পিক ও প্যারালিম্পিকে একাধিক পদকজয়ীর নাম রয়েছে খেলরত্ন ও অর্জুন পুরস্কার প্রাপকদের তালিকায়।

খেলরত্নের জন্য মনোনীত হলেন নীরজ চোপড়া! তালিকায় সুনীল ছেত্রী সহ মোট ১১ জনের নাম

নীরজ-রবি-লাভলিনা থেকে মিতালি-সুনীল মনোনীত খেলরত্নের জন্য, শিখর হচ্ছেন অর্জুন

টোকিও অলিম্পিক ও প্যারালিম্পিকে সোনা-সহ উল্লেখযোগ্য পদকজয়ীরা মেজর ধ্যানচাঁদ খেলরত্ন পুরস্কার পেতে চলেছেন। যে ১১ জন খেলরত্নে ভূষিত হচ্ছেন তাঁরা হলেন টোকিও অলিম্পিকে জ্যাভলিনে সোনাজয়ী নীরজ চোপড়া, কুস্তিগীর রবি দাহিয়া, বক্সার লাভলিনা বরগোঁহাই, ভারতীয় হকি দলের গোলকিপার পিআর শ্রীজেশ, প্যারালিম্পিকে সোনা-সহ একাধিক পদকজয়ী প্যারা শুটার অবনী লেখরা, জ্যাভলিন থ্রোয়ার সুমিত আন্টিল, শাটলার প্রমোদ ভগত, কৃষ্ণ নগর, শুটার মণীশ নারওয়াল। তাঁদের সঙ্গে ভারতীয় মহিলা ক্রিকেট দলের অধিনায়ক মিতালি রাজ ও ভারতীয় ফুটবল দলের অধিনায়ক সুনীল ছেত্রীর নাম রয়েছে খেলরত্ন প্রাপকের তালিকায়।

নীরজ-রবি-লাভলিনা থেকে মিতালি-সুনীল মনোনীত খেলরত্নের জন্য, শিখর হচ্ছেন অর্জুন

সুনীল ছেত্রী দেশের প্রথম ফুটবলার হিসেবে ক্রীড়াক্ষেত্রে দেশের সর্বোচ্চ সম্মানটি পাচ্ছেন। এ বছর থেকেই রাজীব গান্ধী খেলরত্ন পুরস্কারের নাম বদলে রাখা হয়েছে মেজর ধ্যানচাঁদ খেলরত্ন পুরস্কার। ২০১৬ সালে রিও অলিম্পিকের পর চারজনকে দেওয়া হয়েছিল খেলরত্ন পুরস্কার। গত বছর দেওয়া হয়েছিল পাঁচজনকে। এবার সেই সংখ্যা বেড়ে হল ১১। অগাস্ট থেকে শুরু হয়ে সেপ্টেম্বর মাস অবধি চলে প্যারিলিম্পিক। প্যারালিম্পিকে দেশের সেরা সাফল্য আসে এবারই। সেই পদকজয়ীদেরও বিভিন্ন পুরস্কারে সম্মান প্রদান করতে চলেছে কেন্দ্রীয় সরকার।

নীরজ-রবি-লাভলিনা থেকে মিতালি-সুনীল মনোনীত খেলরত্নের জন্য, শিখর হচ্ছেন অর্জুন

অর্জুন পুরস্কার পাবেন ৩৫ জন। তাঁদের মধ্যে রয়েছেন যোগেশ কাঠুনিয়া, নিশাদ কুমার, প্রবীণ কুমার, সুহাস যথীরাজ, সিংহরাজ আধানা, ভাবিনা প্যাটেল, হরবিন্দর সিং, শরদ কুমার। পিআর শ্রীজেশ ও মনপ্রীত সিং বাদে টোকিও অলিম্পিকে অংশ নিয়ে ব্রোঞ্জজয়ী ভারতের পুরুষ হকি দলের প্রত্যেককে অর্জুন পুরস্কার দেওয়ার সিদ্ধান্ত হয়েছে। ব্রোঞ্জজয়ী ভারতীয় হকি দলের যাঁরা অর্জুন পুরস্কার পাচ্ছেন তাঁরা হলেন হরমনপ্রীত সিং, রুপিন্দর পাল সিং, সুরেন্দ্র কুমার, অমিত রুইদাস, বীরেন্দ্র লাকরা, হার্দিক সিং, বিবেক সাগর প্রসাদ, নীলকান্ত শর্মা, সুমিত, শামশের সিং, দিলপ্রীত সিং, গুর্জন্ত সিং, ললিত কুমার উপাধ্যায় ও মনদীপ সিং। ভারতীয় ক্রিকেটার শিখর ধাওয়ানের নামও রয়েছে অর্জুন প্রাপকের তালিকায়। রাধাকৃষ্ণ নাইয়ার, টি পি ঔসেফ, সন্দীপ সাঙ্গওয়ানদের নাম রয়েছে দ্রোণাচার্য পুরস্কার প্রাপকদের তালিকায়।

English summary
Neeraj Chopra, Ravi Dahiya, Lovlina Borgohain, Mithali Raj, Sunil Chhetri Among 11 Recommended For Major Dhyan Chand Khel Ratna Award. Shikhar Dhawan To Get Arjuna Award.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X