India
  • search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

নীরজ চোপড়ার নেতৃত্বে কমনওয়েলথ গেমসে ভারতীয় অ্যাথলেটিক্স দল, ৩৭ অ্যাথলিটের মধ্যে মহিলা ১৮ জন

Google Oneindia Bengali News

কমনওয়েলথ গেমস শুরু হচ্ছে আগামী মাসেই। তার আগে ঘোষণা করা হলো ভারতের অ্যাথলেটিক্স দল। অলিম্পিকে সোনাজয়ী নীরজ চোপড়া নেতৃত্ব দেবেন ৩৭ সদস্যের অ্যাথলেটিক্স দলকে। তার মধ্যে ১৮ জনই মহিলা। অ্যাথলেটিক্স ফেডারেশন অব ইন্ডিয়ার নির্বাচকমণ্ডলী যে দল বেছে নিয়েছেন তাতে কোনও চমক নেই। নীরজ ছাড়াও কমনওয়েলথ গেমসে দেখা যাবে দ্যুতি চাঁদ ও হিমা দাসকে।

নীরজ চোপড়ার নেতৃত্বে কমনওয়েলথ গেমসে ভারতীয় অ্যাথলেটিক্স দল

সম্প্রতি অলিম্পিকে নিজের রেকর্ডটিও ভেঙে দিয়েছেন নীরজ চোপড়া। ফলে জ্যাভলিনে তিনি পদক এনে দেবেন বলেই আশা করা হচ্ছে। মহিলাদের ফোর ইনটু হান্ড্রেড মিটার রিলে দলে রয়েছেন হিমা ও দ্যুতি। পুরুষদের ফোর ইনটু ফোর হান্ড্রেড মিটার রিলে দল ঘোষণা করা হয়েছে। এই দলে রয়েছেন অবিনাশ সাবলে যিনি সম্প্রতি ৩ হাজার মিটার স্টিপলচেজে নতুন জাতীয় রেকর্ড গড়েছেন, নিজের রেকর্ড এই নিয়ে অষ্টমবার ভেঙে। কমনওয়েলথ গেমসের ঘোষিত দলে রয়েছেন জ্যোতি ইয়ারাজ্জি, এই মহিলা অ্যাথলিট ১০০ মিটার হার্ডলসে গত মাসে দুবার নিজের জাতীয় রেকর্ড ভেঙেছেন। সম্প্রতি চেন্নাইয়ে জাতীয় আন্তঃ রাজ্য চ্যাম্পিয়নশিপে ট্রিপল জাম্পে জাতীয় রেকর্ড গড়া ঐশ্বর্য বাবুও কমনওয়েলথ গেমসে অংশ নেবেন।

তবে একইসঙ্গে এএফআইয়ের তরফে জানানো হয়েছেন, ঘোষিত দলে যাঁদের নাম রয়েছে তাঁদের মধ্যে কয়েকজনকে বার্মিংহাম গেমসের আগে ফর্ম ও ফিটনেসের পরীক্ষা দিতে হবে। ডিসকাস থ্রোয়ার সীমা পুনিয়াকে দলে রাখা হলেও এএফআই কমনওয়েলথ গেমসে অংশগ্রহণের যে যোগ্যতামান স্থির করেছে তা তিনি পূরণ করতে পারেন কিনা সে ব্যাপারে নিশ্চিত হওয়া যাবে মার্কিন যুক্তরাষ্ট্রের প্রতিযোগিতায় তাঁর পারফরম্যান্সের পরই। সফল হলে সীমা এবার নিয়ে পঞ্চমবার কমনওয়েলথ গেমসে নামতে পারবেন। কমনওেলথ গেমস ও এশিয়ান গেমসে তাঁর পারফরম্যান্স বিবেচনা করেই প্রশিক্ষণ ও প্রতিযোগিতায় অংশ নিতে সীমাকে মার্কিন যুক্তরাষ্ট্রে পাঠিয়েছে এএফআই।

পুরুষদের জ্যাভলিন থ্রো-য় নীরজ চোপড়ার সঙ্গী হচ্ছেন ডিপি মনু ও রোহিত যাদব। শট পুটার তেজিন্দরপাল সিং তুরের কমনওয়েলথ গেমসে নামা নির্ভর করবে কাজাখস্তানে পারফরম্য়ান্সের উপর। ফোর ইনটু ফোর হান্ড্রেড রিলে দলে আমোজ জ্যাকবকে রাখা হবেও তাঁরও ফিটনেসের দিকে নজর রাখা হচ্ছে। আন্তঃ রাজ্য চ্যাম্পিয়নশিপ চলাকালীন তিনি হ্যামস্ট্রিংয়ে চোট পান। ডিসকাস থ্রোয়ার নভজিৎ কৌর ধিলোঁ, সীমা আন্তিল পুনিয়া, হ্যামার থ্রোয়ার সরিতা সিং কাজাখস্তান ও ক্যালিফোর্নিয়ায় কেমন পারফর্ম করেন সেদিকেও নজর রাখছে এএফআই।

কমনওয়েলথ গেমসে ভারতের অ্যাথলেটিক্স দল: অবিনাশ সাবলে (৩০০০ মিটার স্টিপলচেজ), নিতেন্দর রাওয়াক (ম্যারাথন), এম শ্রীশঙ্কর ও মহম্মদ আনিস ইয়াহিয়া (লং জাম্প), আবদুল্লাল আবুবকর, প্রবীণ চিত্রভেল ও এলঢস পল (ট্রিপল জাম্প), তেজিন্দরপাল সিং তুর (শট পুট), নীরজ চোপড়া, ডিপি মনু ও রোহিত যাদব (জ্যাভলিন থ্রো), সন্দীপ কুমার, অমিত খত্রি (রেস ওয়াকিং), আমোজ জ্যাকব, নোয়া নির্মল টম, আরোকিয়া রাজীব, মহম্মদ আজমল, নাগানাথন পণ্ডি, রাজেশ রমেশ (ফোর ইনটু ফোর হান্ড্রেড মিটার রিলে)। যে মহিলা অ্যাথলিটরা বিভিন্ন বিভাগে নামবেন তাঁরা হলেন- এস ধনলক্ষ্মী (১০০ মিটার ও ফোর ইনটু হান্ড্রেড মিটার রিলে), জ্যোতি ইয়ারাজি (১০০ মিটার হার্ডলস), ঐশ্বর্য বি (লং জাম্প ও ট্রিপল জাম্প), অ্যান্সি সোজান (লং জাম্প), মনপ্রীত কৌর (শট পুট), নভজিৎ কৌর ধিলোঁ ও সীমা আন্তিল পুনিয়া (ডিসকাস থ্রো), অন্নু রানি ও শিল্পা রানি (জ্যাভলিন থ্রো), মঞ্জু বালা সিং ও সরিতা রমিত সিং (হ্যামার থ্রো), ভাবনা জাট ও প্রিয়াঙ্কা গোস্বামী (রেস ওয়াকিং), হিমা দাস, দ্যুতি চাঁদ, শ্রাবণী নন্দ, এমভি জিলনা ও এনএস সিমি (ফোর ইনটু হান্ড্রেড মিটার রিলে)।

শাহবাজ-প্রদীপ্তর ঘূর্ণিতে মধ্যপ্রদেশ ইনিংসে ধস, বাংলার মিশন ফাইনাল কঠিন হলেও অসম্ভব নয়শাহবাজ-প্রদীপ্তর ঘূর্ণিতে মধ্যপ্রদেশ ইনিংসে ধস, বাংলার মিশন ফাইনাল কঠিন হলেও অসম্ভব নয়

English summary
Neeraj Chopra To Lead India's 37-Member Athletics Team In Commonwealth Games. Out Of The 37 Athletes Picked By The Selection Committee Of The AFI, 18 Are Women.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X