• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

লকডাউনে ১৪৬০০ ফুট ওপরে আটকে থাকা পর্বোতারোহীর দল দার্জিলিং ফিরল

করোনার জেরে লকডাউনে ১৪৬০০ ফুট ওপরে আটকে থাকা পর্বতারোহণ প্রশিক্ষণ প্রার্থীদের দার্জিলিং-এ ফিরিয়ে আনা হয়েছে। প্রায় দুই সপ্তাহ পর প্রিয়জনদের কাছে ফিরতে পেরে খুশি ওই নবীশরা। পশ্চিমবঙ্গ ও সিকিম সরকারের যৌথ উদ্যোগে এই অসাধ্য সাধন সম্ভব হয়েছে বলে জানিয়েছে দার্জিলিং-র ঐতিহ্যবাহী হিমালয়ান মাউন্টেনিয়ারিং ইনস্টিটিউট।

লকডাউনে ১৪৬০০ ফুট ওপরে আটকে থাকা পর্বোতারোহীর দল দার্জিলিং ফিরল

প্রশাসনের তরফে জানান হয়েছে, লক ডাউন ঘোষণার আগেই ১৪৬০০ ফুট উচ্চতায়, কাঞ্চনজঙ্ঘা পর্বত শৃঙ্গের চাউরিখাং বেসে পৌঁছে যায় ৭৫ জন পর্বতারোহণ প্রশিক্ষণ প্রার্থীদের দল। সঙ্গে যান বেশ কয়েকজন প্রশিক্ষক। করোনা ভাইরাসের প্রভাব বাড়তে থাকায় গত ২২ মার্চ, দেশজুড়ে লকডাউনের ঘোষণা দেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ঠিক তার দুই দিন পর পর্বতরোহীদের ওই দলের দার্জিলিং-এ ফিরে আসার কথা ছিল।

ইতিমধ্যে দুই মহিলা সহ ৭৫ জন পর্বতারোহীর ওই দলের সঙ্গে হিমালয়ান মাউন্টেনিয়ারিং ইনস্টিটিউটের সব যোগাযোগ বিচ্ছিন্ন হয়। ১৪৬০০ ফুট ওপরে আটকে থাকা পর্বতারোহীদের কাছে খাবার পৌঁছে দেওয়াও সম্ভব হয়নি। শেষে পশ্চিমবঙ্গ ও সিকিম সরকারের যৌথ উদ্যোগে তাঁদের সন্তর্পণে দার্জিলিং-এ নামিয়ে আনা হয়।

দার্জিলিং-এ নেমে পর্বতারোহণ প্রশিক্ষণ প্রার্থীরা জানিয়েছেন যে তাঁরা যেন বিগ বস চ্যালেঞ্জ খেলছিলেন। দলের প্রত্যেককে সুস্থ ও স্বাভাবিক ভাবে নামিয়ে আনার জন্য হিমালয়ান মাউন্টেনিয়ারিং ইনস্টিটিউটের গ্রুপ ক্যাপ্টেন এবং প্রিন্সিপাল জয় কৃষ্ণাকে কৃতিত্ব দেওয়া হয়েছে।

English summary
Mountaineering trainees has brought back to Darjeeling who stucked on 14600 feet high
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X