• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

হকি বিশ্বকাপ থেকে ছিটকে গেল ভারত, শ্রীজেশের মরিয়া প্রয়াসেও নিউজিল্যান্ডের বিরুদ্ধে পরাজয়

হকি বিশ্বকাপ থেকে ছিটকে গেল ভারত। ভুবনেশ্বরে ক্রসওভার পর্যায়ের ম্যাচটি নির্ধারিত সময়ে ৩-৩ গোলে অমীমাংসিত ছিল। শেষ অবধি পেনাল্টি শ্যুটআউটে ৫-৪ ব্যবধানে জয় ছিনিয়ে নেয় নিউজিল্যান্ড।
Google Oneindia Bengali News

হকি বিশ্বকাপ থেকে ছিটকে গেল ভারত। কোয়ার্টার ফাইনালে বেলজিয়ামের মুখোমুখি হতে গেলে ভারতকে আজ ক্রসওভারের ম্যাচে হারাতেই হতো নিউজিল্যান্ডকে। ভারতের চেয়ে ক্রমতালিকায় এবং পারস্পরিক দ্বৈরথের নিরিখে পিছিয়ে থাকা কিউয়িরা অবশ্য দারুণ প্রত্যাবর্তনের পর শেষ অবধি জয় ছিনিয়ে নিল পেনাল্টি শ্যুটআউটে।

বিরতিতে এগিয়ে ছিল ভারত

বিরতিতে এগিয়ে ছিল ভারত

কোয়ার্টার ফাইনালে ওঠার লড়াইয়ে আজ ভুবনেশ্বরে ক্রসওভার পর্যায়ের ম্যাচে ভারতের সামনে ছিল নিউজিল্যান্ড। প্রথম কোয়ার্টারে কোনও দলই গোল করতে পারেনি। দ্বিতীয় কোয়ার্টারে ভারত ২টি গোল করে, নিউজিল্যান্ড পায় ১টি গোল।১৭ মিনিটে ললিত কুমার উপাধ্যায়ের ফিল্ড গোল এগিয়ে দিয়েছিল ভারতকে। ২৪ মিনিটে পেনাল্টি কর্নার থেকে গোল পান সুখজিৎ সিং। যদিও ২-০ লিড বেশিক্ষণ ধরে রাখতে পারেনি ভারত। ২৮ মিনিটে লেন স্যাম গোল করে ব্যবধান কমান। বিরতিতে ভারত এগিয়ে ছিল ২-১ গোলে।

নির্ধারিত সময়ে ৩-৩

নির্ধারিত সময়ে ৩-৩

তৃতীয় কোয়ার্টারে ভারত ও নিউজিল্যান্ড দুই দলই একটি করে গোল করে। ম্যাচের ৪০ মিনিটের মাথায় বরুণ কুমার ভারতকে ৩-১ ব্যবধানে এগিয়ে দেন। পেনাল্টি কর্নার থেকেই এই গোলটি করতে সক্ষম হয় ভারত। যদিও মাত্র ৬ মিনিটের ব্যবধানে পেনাল্টি কর্নার থেকেই জোড়া গোল করে ৩-৩ করে ফেলে নিউজিল্যান্ড। ৪৩ মিনিটে রাসেল কেন এবং ৪৯ মিনিটে ফাইন্ডলে সিন গোল করেন।

সাডেন ডেথে ফয়সালা

সাডেন ডেথে ফয়সালা

পেনাল্টি শ্যুটআউটে শ্রীজেশ টানা তিনটি শট বাঁচিয়ে ভারতের সম্ভাবনা উজ্জ্বল করেছিলেন। কিন্তু সাডেন ডেথে বাজিমাত করে নিউজিল্যান্ড। পেনাল্টি শ্য়ুটআউটে দুবার গোল করতে ব্যর্থ হন শামসের সিং। ভারতের হয়ে দুটি গোল রাজ কুমার পালের। হরমনপ্রীত সিং একবার মিস করেন, তবে পরে তিনি একটি গোল করেন। পেনাল্টি শ্যুটআউটে ভারতের চারটির মধ্যে বাকি গোলটি করেন সুখজিৎ সিং। সুখজিৎ অবশ্য একবার মিস করেছেন, গোল করতে ব্যর্থ হন অভিষেকও।নিউজিল্যান্ডের উডস নিক, হিহা স্যাম ও লেন স্যামের টানা তিনটি প্রয়াস রুখে দিয়েছিলেন ভারতীয় গোলরক্ষক শ্রীজেশ। পেনাল্টি শ্যুটআউট চলাকালীন তিনি চোটও পান।

ভারতের বিদায়ে নিউজিল্যান্ড কোয়ার্টার ফাইনালে

ভারতের বিদায়ে নিউজিল্যান্ড কোয়ার্টার ফাইনালে

টানটান লড়াইয়ে পরাস্ত হয়ে ভারতের কোয়ার্টার ফাইনালে ওঠার আশা শেষ। নিয়মরক্ষার ক্ল্যাসিফিকেশন ম্যাচ খেলতে হবে জাপানের বিরুদ্ধে। ২০২১ সালে টোকিও অলিম্পিকের হকিতে শেষবার নিউজিল্যান্ডের কাছে হেরেছিল ভারত। গত বছরের অক্টোবর ও নভেম্বরে নিউজিল্যান্ডকে হকি প্রো লিগে ভারত যথাক্রমে ৪-৩ ও ৭-৪ গোলে হারিয়েছিল। দুই দলের পারস্পরিক সাক্ষাতে এই ম্যাচের আগে অবধি ভারত ২৪-১৪ ব্যবধানে জয়ের নিরিখে এগিয়ে ছিল। ড্র হয়েছিল ৫টি ম্যাচ। সেই কিউয়িদের বিরুদ্ধে পরাজয়েও পেনাল্টি কর্নার থেকে গোল করার সুযোগ নষ্টের খেসারৎ দিতে হলো ভারতকে।

English summary
Men's Hockey World Cup 2023: New Zealand Beat India In Crossover Match To Secure QF Spot. The Kiwis Have Won By 5-4 In Penalty Shootout After Score Was Level At The End Of Full Time.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X