• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

ভারতের কুস্তি ফেডারেশন সভাপতির বিরুদ্ধে অভিযোগের তদন্তে কেন্দ্রের কমিটি, শীর্ষে মেরি কম

ভারতের কুস্তি সংস্থার প্রধান ব্রিজ ভূষণ শরণ সিংয়ের বিরুদ্ধে গুরুতর নানা অভিযোগ তুলেছেন কুস্তিগীররা। তার তদন্তে মেরি কমের নেতৃত্বে পাঁচ সদস্যের ওভারসাইট কমিটি গঠন কেন্দ্রের।
Google Oneindia Bengali News

ভারতের কুস্তি ফেডারেশনের সভাপতি ব্রিজ ভূষণ শরণ সিংয়ের বিরুদ্ধে মহিলা কুস্তিগীরদের যৌন ও মানসিক নির্যাতনের অভিযোগ উঠেছে। কুস্তিগীরদের অসম্মান করা, ঘনিষ্ঠদের দিয়ে হুমকি দেওয়ানো-সহ একাধিক অভিযোগ তুলেছেন দেশের তারকা কুস্তিগীররা। সেই অভিযোগের তদন্তে এবার পাঁচ সদস্যের ওভারসাইট কমিটি গড়ল কেন্দ্রীয় সরকার।

কেন্দ্র গড়ল তদন্ত কমিটি

কেন্দ্র গড়ল তদন্ত কমিটি

কেন্দ্রীয় যুবকল্যাণ ও ক্রীড়ামন্ত্রী অনুরাগ ঠাকুরের সঙ্গে বৈঠক করেছিলেন ভারতের তারকা কুস্তিগীররা। অলিম্পিক, কমনওয়েলথ গেমস, বিশ্ব চ্যাম্পিয়নশিপে দেশের হয়ে পদক জেতা এই কুস্তিগীররা অনুরাগ ঠাকুরের কাছে সবিস্তারে তুলে ধরেন নানা অভিযোগের কথা, ফেডারেশনে চলতে থাকা নানা অপকর্মের কথা। গতকালই কলকাতায় এসে অনুরাগ ঠাকুর জানিয়ে দিয়েছিলেন, কেন্দ্র এইসব অভিযোগের তদন্তে যে ওভারসাইট কমিটি গড়ছে, সেই কমিটি সোমবার অর্থাৎ আজ থেকেই ফেডারেশনের দৈনন্দিন কার্যকলাপ পরিচালনার ভার নেবে। এক মাসের মধ্যে তদন্ত রিপোর্টও জমা দেবে।

মেরি কম শীর্ষে

মেরি কম শীর্ষে

এই কমিটিতে রাখা হয়েছে ৫ জনকে। কমিটির প্রধান করা হয়েছে বক্সিংয়ের কিংবদন্তি এমসি মেরি কমকে। এ ছাড়াও রয়েছেন অলিম্পিকে পদকজয়ী কুস্তিগীর যোগেশ্বর দত্ত, প্রাক্তন ব্যাডমিন্টন প্লেয়ার ও মিশন অলিম্পিক সেলের প্রধান ত্রুপ্তি মুরগুণ্ডে, টপসের প্রাক্তন সিইও রাজাগোপালন ও সাইয়ের প্রাক্তন এগজিকিউটিভ ডিরেক্টর (টিমস) রাধিকা শ্রীমানকে। অনুরাগ ঠাকুর নিজেই এই কমিটির ঘোষণা করেছেন।

চাপে ব্রিজ ভূষণ

চাপে ব্রিজ ভূষণ

এর আগে, ব্রিজ ভূষণের বিরুদ্ধে নির্যাতিতা কুস্তিগীররা এফআইআর দায়ের করবেন বলে হুমকিও দেন ভিনেশ ফোগাট, সাক্ষী মালিকরা। ভারতীয় অলিম্পিক সংস্থাও পৃথক তদন্ত কমিটি গড়েছে আগেই। ফেডারেশন সভাপতি ও তাঁর ঘনিষ্ঠদের নানা অপকর্মের প্রতিবাদে দিল্লির যন্তর-মন্তরে ধর্নায় বসেছিলেন কুস্তিগীররা। তাঁদের দাবি ছিল, অভিযুক্তদের বিরুদ্ধে দৃষ্টান্তমূলক পদক্ষেপ করা হোক। ফেডারেশনের কমিটি ভেঙে নতুন করে গঠন করা হোক। কুস্তিগীরদের অভিযোগগুলিকে গুরুতর বলে উল্লেখ করে তাঁদের সঙ্গে দুই দফায় বৈঠক করেন কেন্দ্রীয় যুবকল্যাণ ও ক্রীড়ামন্ত্রী অনুরাগ ঠাকুর। ফেডারেশন সভাপতি ব্রিজ ভূষণ শরণ সিং উত্তরপ্রদেশের প্রভাবশালী বিজেপি সাংসদ। ফেডারেশন যদিও কুস্তিগীরদের তোলা অভিযোগগুলি মানতে চায়নি। পাল্টা ঘুঁটি সাজাচ্ছিলেন ব্রিজ ভূষণ শরণ সিং।

অনুরাগ মাঠে নামতেই কুস্তিগীররা জয়ের পথে

অনুরাগ মাঠে নামতেই কুস্তিগীররা জয়ের পথে

যদিও অনুরাগ ঠাকুরের সঙ্গে কুস্তিগীরদের ফলপ্রসূ বৈঠক ব্রিজ ভূষণের বিপদ বাড়ায়। অনুরাগের সঙ্গে বৈঠক করতে গিয়েছিলেন ভিনেশ ফোগাট, বজরং পুনিয়া, সাক্ষী মালিক, রবি দাহিয়া প্রমুখ। সেই বৈঠকেই কেন্দ্রের তরফে তদন্ত কমিটি গঠনের আশ্বাস মেলে। ধর্না প্রত্যাহার করেন কুস্তিগীররা। ফেডারেশনের কাজকর্ম স্থগিত রাখার নির্দেশ গিয়েছিল কেন্দ্রীয় ক্রীড়া মন্ত্রকের তরফে। সাফ জানিয়ে দেওয়া হয়, কেন্দ্রের গড়া কমিটির তদন্ত চলাকালীন সভাপতির পদ থেকে সরতে হবে ব্রিজ ভূষণ শরণ সিংকে। সরিয়ে দেওয়া হয় ফেডারেশনের সহ সচিবকে। গতকাল অযোধ্যায় ফেডারেশনের জরুরি কাউন্সিল বৈঠক বাধ্য হয়ে বাতিল করতে হয় ব্রিজ ভূষণকে। তিনি পদত্যাগের কথা না জানালেও সোশ্যাল মিডিয়ায় আবেদন জানান, আপত্তিজনক স্লোগান-সহ টুইটারে কোনও ট্যাগ না দিতে।

English summary
MC Marry Kom Will Lead Oversight Committee To Probe Allegations Against WFI President. The Government-Appointed Committee Will Also Run The Day-To-Day Affairs Of WFI For The Next One Month.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X