• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

১৯৩৬ অলিম্পিক ফাইনাল, দুর্ধর্ষ হিটলারের প্রস্তাব ফিরিয়ে মোক্ষম জবাব দিয়েছিলেন ধ্যানচাঁদ

১৯৪৭ সালের ১৫ অগাস্ট ইংরেজদের প্রায় দুশো বছরের নাগপাশ ছিন্ন করে স্বাধীন হয়েছিল। এই ঘটনার ১১ বছর আগে একই দিনে জার্মানির বার্লিনে ইতিহাস রচনা করেছিল ভারতীয় হকি দল। একই সঙ্গে সেই সময়ের বিশ্বত্রাস অ্যাডলফ হিটলারকে মোক্ষম জবাব দিয়ে দেশের সম্মান আরও উঁচু করেছিলেন সেই দলের অধিনায়ক তথা হকির জাদুকর মেজর ধ্যানচাঁদ।

১৯৩৬ অলিম্পিক ফাইনাল, দুর্ধর্ষ হিটলারের প্রস্তাব ফিরিয়ে মোক্ষম জবাব দিয়েছিলেন ধ্যানচাঁদ

সেই সোনাঝরা দিনের কথা স্মরণ করেছেন ভারতীয় হকি দলের প্রাক্তন কোচ সৈয়দ আলি সিবতেইন নাকভি। তিনি ফিরে গিয়েছেন ১৯৩৬-এর বার্লিন অলিম্পিকে। দুর্দমনীয় অ্যাডলফ হিটলার যে গতিতে বিশ্বকে হাতের মুঠোয় আনার ফন্দি আঁটছিলেন, তার চেয়েও বেশি বেগে দাদা ধ্যানচাঁদ নেতৃত্বধীন ভারতীয় হকি দল একের পর মাইল ফলক স্থাপন করে চলেছিলেন। ১৯৩৬-এর অলিম্পিক আরও প্রস্ফুটিত হয়েছিল ধ্যানচাঁদদের কৃতিত্ব। সেবার দুর্ধর্ষ জার্মানিকে তাদেরই ঘরের মাঠে হারিয়ে সোনা জিতেছিল ভারত।

সৈয়দ আলি সিবতেইন নাকভি, ১৯৩৬-এর অলিম্পিকের সেমিফাইনালে ফ্রান্সের মুখোমুখি হয়েছিল ভারতীয় হকি দল। আইফেল টাওয়ারের দেশকে ১০ গোল দিয়েছিল ভারত। ওই ম্যাচে চার গোল দিয়েছিলেন অধিনায়ক ধ্যানচাঁদ। এই দুর্দান্ত জয় পেয়েও ফাইনালের আগে ভারতীয় দল কিছুটা হলেও চিন্তায় ছিল বলে জানিয়েছেন নাকভি। তাঁর বক্তব্য, বার্লিন স্টেডিয়ামের ৪০ হাজার জার্মান দর্শকের গর্জন এবং ফুয়েরার অ্যাডলফ হিটলারের সম্ভাব্য উপস্থিতির কথা ভেবে কিছুটা হলেও চাপে পড়ে গিয়েছিলেন ভারতীয় খেলোয়াড়েরা। অধিনায়ক ধ্যানচাঁদের ভোকাল টনিকে সেই চাপ মুহূর্তে কেটে গিয়েছিল বলেও জানিয়েছেন ভারতীয় হকি দলের প্রাক্তন কোচ সৈয়দ আলি সিবতেইন নাকভি।

নাকভি জানিয়েছেন, ১৯৩৬ সালের ১৫ অগাস্ট ভারত ও জার্মানির মধ্যে হওয়া অলিম্পিক হকির ফাইনাল ম্যাচ হয়েছিল। সত্যিই সেই ম্যাচ দেখতে এসেছিলেন অ্যাডলফ হিটলার। বার্লিন স্টেডিয়ামের ৪০ হাজার দর্শক জার্মানদের হয়ে গলা ফাটিয়েছিল। তবু সেই ম্যাচ ৮-১ গোলে জিতেছিল ভারত। একাই ছয় গোল দিয়েছিলেন অধিনায়ক তথা মেজর ধ্যানচাঁদ।

দাদা ধ্যানচাঁদের খেলায় মুগ্ধ হয়ে ম্যাচ শেষে অ্যাডলফ হিটলার তাঁকে জার্মান সেনায় চাকরির প্রস্তাব দিয়েছিলেন বলে জানিয়েছেন সৈয়দ আলি সিবতেইন নাকভি। তিনি এও বলেছেন যে হকির জাদুকর ফুয়েরারের সেই প্রস্তাব ফিরিয়ে দিয়েছিলেন এই বলে যে ভারত এবং ভারতবাসী বিক্রি হয় না। সেদিন ধ্যানচাঁদের ওই এক জবাবেই দুর্ধর্ষ হিটলার চুপ হয়ে গিয়েছিলেন বলে জানিয়েছেন নাকভি।

বন্ধুত্বপূর্ণ ম্যাচে স্পেন বনাম পর্তুগাল ডুয়েল, সেপ্টেম্বরে জার্মানি-স্পেন ম্যাচ দিয়ে শুরু নেশনস লিগ

English summary
Major Dhyanchand had told Hitler that India is not for sale
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X