• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

কার্লসেনকে হারিয়ে ফের চমক প্রজ্ঞানন্দের! ড্র হতে চলা দ্বৈরথে কীভাবে কিস্তিমাত?

Google Oneindia Bengali News

বিশ্বচ্যাম্পিয়ন ম্যাগনাস কার্লসেনকে ফের হারিয়ে চমক দিল রমেশবাবু প্রজ্ঞানন্দ। চেন্নাইয়ের প্রজ্ঞানন্দ গত ফেব্রুয়ারিতে কার্লসেনকে হারিয়েছিলেন এয়ারথিসং মাস্টার্স অনলাইন র‌্যাপিড দাবা প্রতিযোগিতায়। তিন মাসেরও কম সময়ে ফের কিস্তিমাত ভারতীয় গ্র্যান্ডমাস্টার প্রজ্ঞানন্দের। কার্লসেন এবার বছর ১৬-র প্রজ্ঞানন্দের কাছে পরাস্ত হলেন চেজেবলস মাস্টার্স অনলাইন র‌্যাপিড দাবা প্রতিযোগিতায়।

কার্লসেনকে হারিয়ে ফের চমক প্রজ্ঞানন্দের!

এই প্রতিযোগিতায় অংশ নিয়েছেন ১৬ জন দাবাড়ু। পঞ্চম রাউন্ডে প্রজ্ঞানন্দের ৪০তম চালের পরই হার মানতে বাধ্য হন কার্লসেন। বিশ্বচ্যাম্পিয়ন নিজের ৪০তম চাল দিতে গিয়ে একটি ভুল করে বসেন। কালো ঘোড়াটিকে যেখানে রেখেছিলেন কার্লসেন, প্রজ্ঞানন্দের চালের পর আর কিছুই করা সম্ভব ছিল না কার্লসেনের পক্ষে। যদিও তার আগে অবধিও খেলাটি ড্রয়ের দিকে যাচ্ছে বলেই মনে করা হচ্ছিল। কার্লসেন এখন এই প্রতিযোগিতার তৃতীয় স্থানে রয়েছেন। এই জয়ের পর ভারতের গ্র্যান্ডমাস্টার প্রজ্ঞানন্দ অভিনন্দনের জোয়ারে ভাসছে। এপ্রিলে কার্লসেন প্রজ্ঞানন্দকে ৩-০ ব্যবধানে হারিয়ে দেন অসলো ইস্পোর্টস কাপে বেস্ট অব ফোরে। তার পরের সাক্ষাতেই কার্লসেনকে হারাল প্রজ্ঞানন্দ। তবে কার্লসেন যে ভুলে হেরেছেন, তাতে এই জয়ের পরও সন্তুষ্ট নয় প্রজ্ঞানন্দ।

কার্লসেনের সাডেন ডেথের ফলে তিন পয়েন্ট নিশ্চিত হয়ে যায় প্রজ্ঞানন্দের। সে আপাতত রয়েছে পঞ্চম স্থানে। প্রতিযোগিতার কোয়ার্টার ফাইনালে ওঠার দিকেও প্রজ্ঞানন্দকে এগিয়ে দিল কার্লেসেনের বিরুদ্ধে তার এই স্মরণীয় জয়। ষষ্ঠ রাউন্ডে পি হরিকৃষ্ণর বিরুদ্ধে ড্র করেছিল প্রজ্ঞানন্দ, সপ্তম রাউন্ডে হারায় ইংল্যান্ডের গাওয়েইন জোন্সকে। দ্বিতীয় দিনের শেষে ১২ পয়েন্ট নিয়ে প্রজ্ঞানন্দ যেমন রয়েছে পঞ্চম স্থানে, তেমনই হরিকৃষ্ণ রয়েছেন সপ্তম স্থানে। বিজিত গুজরাতি রয়েছেন ত্রয়োদশ স্থানে। এই প্রতিযোগিতায় সবচেয়ে কম বয়সের প্রতিযোগী ভারতের গ্র্য়ান্ডমাস্টার অভিমন্যু মিশ্র রয়েছে ১৪ নম্বরে।

সবচেয়ে কম বয়সে গ্র্যান্ডমাস্টার হওয়ার নিরিখে প্রজ্ঞানন্দের অবস্থান পঞ্চম। গত ২২ ফেব্রুয়ারি প্রজ্ঞানন্দ সর্বকনিষ্ঠ দাবাড়ু হিসেবে পরাস্ত করেছিল কার্লসেনকে। ৭ বছর বয়সেই ফিডে মাস্টার হয় প্রজ্ঞানন্দ, ২০১৩ সালে বিশ্ব যুব দাবা প্রতিযোগিতার অনূর্ধ্ব ৮ বিভাগে খেতাব জয়ের মাধ্যমে।

১০ বছর ১০ মাস ১৯ দিনের মাথায় বিশ্বের সর্বকনিষ্ঠ হিসেবে ইন্টারন্যাশনাল মাস্টার হয়ে যায় সে। ২০১৭ সালে বিশ্ব জুনিয়র দাবা প্রতিযোগিতায় ৮ পয়েন্ট নিয়ে চতুর্থ স্থান দখল করায় গ্র্যান্ডমাস্টার নর্ম প্রথমবার পায়। ২০১৮ সালের জুনে ১২ বছর ১০ মাস ১৩ দিনের মাথায় হয় গ্র্যান্ডমাস্টার। তখনও অবধি সর্বকনিষ্ঠ গ্র্যান্ডমাস্টারদের তালিকায় বিশ্বে দ্বিতীয় স্থানে ছিল সে। ইতিমধ্যেই অনেক তারকাকে হারিয়েছে, তবে বিশ্বচ্যাম্পিয়ন কার্লসেনকে দুবার হারানো তার কেরিয়ারে স্মরণীয় মুহূর্ত হয়ে থাকবে।

English summary
Magnus Carlsen Has Been Defeated By R Praggnanandhaa For The Second Time In Less Than Three Months. Carlsen Is The Reigning World Chess Champion.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X