India
  • search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

নক আউটে হেরেও অংশু টোকিও অলিম্পিক কুস্তিতে ব্রোঞ্জ জিততে পারেন কোন নিয়মে জেনে রাখুন

Google Oneindia Bengali News

প্রি কোয়ার্টার ফাইনালে হেরে গিয়েছেন। ভাবছেন অলিম্পিক পদকের আশা শেষ? ভুল ভাবছেন। অলিম্পিকে কুস্তিতে এমন নিয়ম রয়েছে যা কাজে লাগিয়ে বিগত দুটি অলিম্পিক থেকে ব্রোঞ্জ জিতেছিল ভারত। ২০১২ সালে লন্ডন অলিম্পিক থেকে যোগেশ্বর দত্ত ও সুশীল কুমার। ২০১৬ সালে রিও অলিম্পিকে সাক্ষী মালিক। রবি দাহিয়া পুরুষদের ৫৭ কেজি বিভাগের ফাইনালে নামবেন রুপো নিশ্চিত করে, জিতলে সোনায় সোহাগা। তবে এখনও ব্রোঞ্জ জয়ের সুযোগ রয়েছে সেমিফাইনালে পরাস্ত দীপক বা রাউন্ড অব ১৬-এ হেরে যাওয়া অংশুর সামনেও।

হাতের কাছে উদাহরণ

হাতের কাছে উদাহরণ

রিও অলিম্পিকে ভারতীয় কুস্তিগীর সাক্ষী মালিক ব্রোঞ্জ জিতেছিলেন। এটা সম্ভব হয়েছিল রেপিকেজ বা রেপিচেজ (repechage) রাউন্ডের জন্য। সেবার সাক্ষী প্রথম রাউন্ড ও প্রি কোয়ার্টার ফাইনালে জিতেছিলেন। কিন্তু হেরে গিয়েছিলেন রাশিয়ার ভ্যালেরিয়া কোবলোভার কাছে। কোবলোভা ৫৮ কেজি বিভাগে রিও অলিম্পিকে রুপো জিতেছিলেন। কোবলোভা ফাইনালে উঠতেই যাঁদের তিনি হারিয়েছিলেন তাঁদের কাছে খুলে যায় ব্রোঞ্জ জয়ের সম্ভাবনার দরজা। সেবার সেমিফাইনালে কোবলোভা হারিয়েছিলেন কিরগিজস্তানের আইসুলুউ টাইনিবকোভাকে, যিনি এবারের টোকিও অলিম্পিকে ৬২ কেজি বিভাগে রুপো জিতেছেন। রেপিকেজ বা রেপিচেজ (repechage) রাউন্ডে জেতার পর ব্রোঞ্জ জয়ের ম্যাচে সেই টাইনিবকোভাকে হারিয়েছিলেন সাক্ষী।

নিয়মটা কী?

নিয়মটা কী?

রেপিকেজ বা রেপিচেজ (repechage) নিয়মটা একেবারেই সোজা। ধরা যাক, ক ও খ-এর লড়াই হল। সেই লড়াই ও পরের নক আউট ধাপ পেরিয়ে ক ফাইনালে চলে গেল। তাহলেই খ এবং আরও যাদের হারিয়ে ক ফাইনালে উঠেছে সকলেই ফের অ্যাক্টিভ হয়ে যাবে। আবার গ ও ঘ-এর মধ্যে একইভাবে গ ফাইনালে উঠল। গ-এর কাছে নক আউটে যারা হেরেছে তারাও ফের অ্যাক্টিভ হয়ে যায়। এবার দুটি সেমিফাইনালে যারা হেরেছে তারা সরাসরি দুটি ব্রোঞ্জ পদকের ম্যাচে খেলার সুযোগ পায়। সেমিফাইনালের আগে নক আউট ধাপে যারা হেরেছে তারা ব্রোঞ্জ ম্যাচ খেলার সুযোগ পায় রেপিকেজ বা রেপিচেজ (repechage) রাউন্ডের দৌলতে। এই রাউন্ডে দুটি গ্রুপ থাকে। অর্থাৎ ফাইনালে ওঠার পথে ক যাদের হারিয়েছে তারা থাকে একটি গ্রুপে, অপরদিকে গ যাদের হারিয়েছে তারা থাকে অপর গ্রুপে। এই রাউন্ডে প্রথম ম্যাচে মুখোমুখি হয় কোনও ফাইনালিস্টের কাছে প্রি কোয়ার্টারে যে হেরেছে সে এবং কোয়ার্টার ফাইনালে পরাজিত কুস্তিগীর। এই লড়াইয়ে যে জিতবে সে ব্রোঞ্জ জয়ের লড়াইয়ে নামবে সেমিফাইনালে ক-এর কাছে পরাজিতর বিরুদ্ধে। ঠিক একইভাবে চলবে রাউন্ডের অন্য গ্রুপেও অর্থাৎ গ যাদের হারিয়ে ফাইনালে উঠেছে তারা একইভাবে ব্রোঞ্জ জয়ের ম্যাচে নামার সুযোগ পাবে। সে কারণে কুস্তিতে দুটি করে ব্রোঞ্জ দেওয়া হয়।

পদকের সম্ভাবনা

পদকের সম্ভাবনা

দীপক পুনিয়া পুরুষদের ফ্রিস্টাইল ৮৬ কেজি বিভাগে এদিন সেমিফাইনালে হারায় সরাসরি ব্রোঞ্জ ম্যাচ খেলার যোগ্যতা অর্জন করেছেন। তাঁকে ব্রোঞ্জ জিততে নামতে হবে রেপিকেজ বা রেপিচেজ (repechage) রাউন্ড থেকে উঠে আসা কুস্তিগীরের বিরুদ্ধে। জিতলে ভারতের ব্রোঞ্জ পদক নিশ্চিত হবে। তুলনায় কঠিন লড়াই মহিলাদের ৫৭ কেজি বিভাগে অংশু মালিকের। অংশু মালিকের সামনে রেপিকেজ বা রেপিচেজ (repechage) রাউন্ডের ম্যাচে সেই রাশিয়ান অলিম্পিক কমিটির কোবলোভা, যিনি সাক্ষীকে কোয়ার্টার ফাইনালে হারিয়ে ফাইনালে উঠে রুপো জিতেছিলেন ৫৮ কেজি বিভাগে। আগামীকাল আবার অংশুর জন্মদিন। জন্মদিনে অঘটন ঘটাতে পারলে অংশুকে ব্রোঞ্জ পদকের ম্যাচ খেলতে হবে বর্তমানে ইউরোপীয় চ্যাম্পিয়নশিপ এবং আগে বিশ্ব চ্যাম্পিয়নশিপেও ব্রোঞ্জ জেতা বুলগেরিয়ার এভেলিনা নিকোলোভার বিরুদ্ধে।অংশু মালিক ব্রোঞ্জ জয়ের ম্যাচ খেলা নিশ্চিত করার লক্ষ্যে নামবেন ভারতীয় সময় সাড়ে ৭টার কিছু সময় পরেই। ক্রমতালিকায় তাঁর দ্বিতীয় বাউট রয়েছে। ভারতীয় সময় বিকেল পৌনে ৩টে থেকে পুরুষ কুস্তিগীরদের বাউট শুরুর পর থেকে একাদশ বাউটটি দীপক পুনিয়ার ব্রোঞ্জ পদকের ম্যাচ। তার আগে নবম বাউটে নিশ্চিত হবে ৫৭ কেজির ফাইনালে রবি দাহিয়া সোনা নাকি রুপো জিতে দেশে ফেরেন।

কাল নামছেন ভিনেশ

কাল নামছেন ভিনেশ

টোকিও অলিম্পিকে ভারতের কুস্তিতে প্রথম থেকে সবচেয়ে বেশি সম্ভাবনাময় যাঁকে মনে করা হচ্ছে সেই দঙ্গল-কন্যা ভিনেশ ফোগাট কালই অলিম্পিক অভিযান শুরু করছেন। আগামীকাল ফ্রিস্টাইল ৫৩ কেজি বিভাগে প্রি কোয়ার্টার ফাইনালে তাঁর সামনে সুইডেনের সোফিয়া ম্যাটসন।ভিনেশের অলিম্পিক অভিযান শুরু ভারতীয় সময় সকাল ৮টায়।

English summary
Deepak Punia And Anshu Malik To Get Another Chance To Clinch Bronze In Their Respective Categories In Tokyo Olympics. India Have Secured Three Olympic Wrestling Medals Through Repechage Rules In 2012 And 2016.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X