India
  • search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

টোকিও গেমসে শৃঙ্খলাভঙ্গের দায়ে বড় শাস্তির খাড়া ভিনেশের ঘাড়ে, কী করছেন কুস্তিগীর

Google Oneindia Bengali News

২০১৬ সালের রিও অলিম্পিক থেকে চোটের কারণে ছিটকে যেতে হয়েছিল ভিনেশ ফোগাতকে। টোকিও গেমসের শুরুটা ভাল করেও হেরে বিদায় নিতে হয় ভারতীয় কুস্তিগীরকে। সেই যন্ত্রণার মধ্যেই এবার শাস্তির খাড়া নামল ভিনেশের ঘাড়ে। টোকিও অলিম্পিকে শৃঙ্খলাভঙ্গের দায়ে তাঁকে সাময়িক সময়ের জন্য সাসপেন্ড করেছে ভারতের কুস্তি ফেডারেশন। নোটিশ ধরানো হয়েছে টোকিও গেমসে ব্যর্থ হওয়া আরও এক মহিলা কুস্তিগীর সোনাম মালিককেও।

সাসপেন্ড ভিনেশ

সাসপেন্ড ভিনেশ

মঙ্গলবার ভিনেশ ফোগাতকে সাময়িক সময়ের জন্য সাসপেন্ড করেছে ভারতের কুস্তি ফেডারেশন। দেশের মহিলা কুস্তিগীরের বিরুদ্ধে শৃঙ্খলাভঙ্গের দায় চাপানো হয়েছে। বলা হয়েছে যে টোকিও গেমস ভিলেজে দেশের বাকি অ্যাথলিটদের সঙ্গে থাকা এবং অনুশীলন করতে অস্বীকার করেছিলেন ভিনেশ। তিনি নিজের জন্য স্বতন্ত্র ফ্লোরে আলাদা ঘর চেয়েছিলেন বলেও শোনা যাচ্ছে। এমনকী সদ্য শেষ হওয়া অলিম্পিকে এই মহিলা কুস্তিগীর টিম ইন্ডিয়ার অফিসিয়াল স্পনসরের নামাঙ্কিত পোশাক পরতেও চাননি বলে দেশের কুস্তি ফেডারেশনের তরফে জানানো হয়েছে। একই সঙ্গে ভিনেশের বিরুদ্ধে ওঠা অভিযোগের প্রেক্ষিতে তাঁকে ১৬ অগাস্টের মধ্যে নোটিশের জবাব দিতে বলা হয়েছে। উত্তর সন্তোষজনক না হলে হরিয়ানার কুস্তিগীরকে দীর্ঘ সময়ের জন্য সাসপেন্ড করা হতে পারে বলে খবর।

নোটিশ সোনাম মালিককেও

নোটিশ সোনাম মালিককেও

শৃঙ্খলাভঙ্গের দায় চেপেছে টোকিও গেমসে অংশ নেওয়া দেশের অপর মহিলা কুস্তিগীর সোনাম মালিকের ঘাড়েও। অভিযোগ, ভারত থেকে টোকিও উড়ে যাওয়ার আগে স্পোর্টস অথরিটি অফ ইন্ডিয়া বা সাইয়ের এক কর্তাকে ভারতীয় কুস্তি ফেডারেশনের অফিস থেকে তাঁর পাসপোর্ট তুলে আনতে বলেছিলেন সোনম। এই অনিয়মের জন্য তাঁকেও নোটিশ ধরানো হয়েছে বলে মঙ্গলবার ফেডারেশনের তরফে জানানো হয়েছে। এই গর্হিত অপরাধ প্রমাণ হলে সোনামকে কঠিন শাস্তির মুখে পড়তে হতে পারে।

কোয়ার্টার ফাইনাল থেকে ছিটকে যান ফোগাত

কোয়ার্টার ফাইনাল থেকে ছিটকে যান ফোগাত

হাঙ্গেরি থেকে প্রশিক্ষণ নিয়ে সেখান থেকেই টোকিও উড়ে যাওয়া ভিনেশ ফোগাত ছিলেন সদ্য শেষ হওয়া অলিম্পিকে ভারতের অন্যতম আশা। মহিলাদের ৫৩ কেজি ফ্রিস্টাইল ক্যাটেগরিতে তিনি প্রতিদ্বন্দ্বিতা করেন। প্রথম ম্যাচে সুইডেনের সোফিয়া ম্যাটসনকে ৭-১ পয়েন্টে হারান ভিনেশ। কিন্তু কোয়ার্টার ফাইনালেই তাঁকে শোচনীয় পরাজয়ের সম্মুখীন হতে হয়। বেলারুশের ভেনেসা কালাদজিনসকায়ার কাছে ৩-৯ পয়েন্টে হেরে গিয়েছেন ভিনেশ। 'ফল' পয়েন্টের মাধ্যমে ম্যাচের ফয়সলা নির্ধারিত হয়। শেষ আটের লড়াইয়ে তাঁকে হারানো বেলারুশের কুস্তিগীর সেমিফাইনালে হেরে যাওয়ায় রেপেচেজ রাউন্ড খেলে ব্রোঞ্জ পদক জয়ের সুযোগও হারান ভিনেশ।

সোনাম মালিকের হার

সোনাম মালিকের হার

টোকিও গেমসে মহিলাদের ৬২ কেজি বিভাগের প্রথম রাউন্ডে এশিয়ান চ্যাম্পিয়নশিপে রূপোজয়ী মোঙ্গলিয়ার বোলোরতুয়া খুরেলখুর কাছে পরাজয় স্বীকার করতে হয়েছিল সোনাম মালিককে। শুরুতে এগিয়ে গিয়েও পয়েন্টের ব্যবধান ধরে রাখতে পারেননি ১৯ বছরের মহিলা কুস্তিগীর। একদম শেষ মুহুর্তে ২ পয়েন্ট অর্জন করেন সোনামের প্রতিপক্ষ। টাচডাউনের ভিত্তিতে মূ্ল্যবান পয়েন্ট অর্জন করার জন্য ভারতীয় কুস্তিগীরকে পরাজিত বলে ঘোষণা করা হয়। এই হারের পর ওই বিভাগের রেপেচেজ রাউন্ডে প্রতিদ্বন্দ্বিতা করার সুযোগ পেতে পারতেন ভারতীয় কুস্তিগীর, যদি তাঁকে হারানো মোঙ্গলিয়ার কুস্তিগীর ফাইনালে পৌঁছতে পারবেন। কিন্তু হয়েছে তার উল্টোটাই। ৬২ কেজির ক্যাটেগরির কোয়ার্টার ফাইনালে বুলগেরিয়ার তাইবে য়ুসেইনের কাছে হেরে যান বোলোরতুয়া খুরেলখুর।

English summary
Indian woman wrestler Vinesh Phogat temporarily suspended following her return from Tokyo Olympics
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X