India
  • search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

হকির বর্ষসেরা হওয়ার দৌড়ে মনোনিত টোকিও অলিম্পিকে ইতিহাস রচনাকারী শ্রীজেশ-সবিতারা

Google Oneindia Bengali News

৪১ বছর পর ইতিহাস রচনা করেছে ভারতের পুরুষ হকি দল। টোকিও অলিম্পিকে ব্রোঞ্জ জিতে নতুন অধ্যায় লিখেছেন শ্রীজেশ, হরমনপ্রীত সিংরা। প্রথমবারের জন্য অলিম্পিকের সেমিফাইনালে পৌঁছে বিশ্বকে চমকে দিয়েছে দেশের মহিলা হকি দলও। তার প্রেক্ষিতে দেশের হয়ে দুর্দান্ত পারফরম্যান্স করা ভারতীয় হকি তারকারা অনন্য স্বীকৃতি পাওয়ার মুখে দাঁড়িয়ে। আন্তর্জাতিক হকি ফেডারেশন মনোনিত বর্ষসেরা পুরস্কার প্রাপকদের তালিকায় জায়গা পেলেন অনেকে।

বর্ষসেরা পুরুষ হকি খেলোয়াড়

টোকিও অলিম্পিক থেকে ভারতীয় হকি দলের ব্রোঞ্জ পদক জয়ের প্রভাব পড়েছে মনোনিত বর্ষসেরা খেলোয়াড়দের তালিকায়। সোমবার আন্তর্জাতিক হকি ফেডারেশনের তরফে যে তালিকা তৈরি করা হয়েছে তার পুরুষ বিভাগে জায়গা পেয়েছেন ভারতের হরমনপ্রীত সিং। নিজের দুর্দান্ত ড্র্যাগ ফ্লিকের বলে টোকিও গেমসে আট ম্যাচ খেলে ৬ গোল করেছেন পাঞ্জাব তনয়। একই তালিকায় ঠাঁই পেয়েছেন টোকিও গেমসে সোনাজয়ী বেলজিয়াম হকি দলের আলেকজান্ডার হেন্ড্রিক্স ও আর্থার ভ্যান ডোরেন। রুপোজয়ী অস্ট্রেলিয়া দলের আর্জান জালেস্কি, টম ব্র্যান্ড ও জেক হোয়েটনআন্তর্জাতিক হকি ফেডারেশন মনোনিত সম্ভাব্য বর্ষসেরা খেলোয়াড়ের তালিকায় জায়গা পেয়েছেন। বর্ষসেরা সম্ভাব্য কোচের তালিকায় মনোনিত হয়েছেন ভারতীয় দলের প্রশিক্ষক গ্রাহাম রেড।

বর্ষসেরা মহিলা হকি খেলোয়াড়

সম্ভাব্য বর্ষসেরা মহিলা হকি তারকাদের তালিকায় জায়গা পেয়েছেন ভারতের গুরজিৎ কৌর। পেনাল্টি কর্নার থেকে একাধিক গোল করে দলকে টোকিও অলিম্পিকের ফাইনালে পৌঁছতে সাহায্য করেছিলেন পাঞ্জাবের হকি তারকা। ওই তালিকায় জায়গা হয়েছে নেদারল্যান্ডসের মারিয়া ভেরস্কোর, ফ্রেডেরিক মাটলা ও ইভা দে জিওদে। আর্জেন্তিনার অগাস্তিনা আলবার্তারিও ও অগাস্তিনা গোরজেলেনিও রয়েছেন আন্তর্জাতিক হকি ফে়ডারেশনের বর্ষসেরা সম্ভাব্য মহিলা হকি তারকাদের তালিকায়। সেরা মহিলা হকি কোচের তালিকায় জায়গা পেয়েছেন ভারতের প্রশিক্ষক মারিজনে।

সেরা গোলরক্ষক

টোকিও অলিম্পিকের তৃতীয় স্থান নির্ধারক ম্যাচে কার্যত একার হাতে দলকে জিতিয়ে মাঠ ছাড়া ভারতের পিআর শ্রীজেশ সম্ভাব্য হকি গোলরক্ষকদের তালিকায় মনোনিত হয়েছেন। বেলজিয়ামের ভিনসেন্ট ভানাসচ ও অস্ট্রেলিয়ার আন্দ্রেউ চার্টার তালিকায় স্থান পেয়েছেন। আন্তর্জাতিক হকি ফেডারেশনের বর্ষসেরা মহিলা হকি গোলরক্ষকের তালিকায় জায়গা পেয়েছেন ভারতের সবিতা দেবী। যে তালিকায় গ্রেট ব্রিটেনের মাদিয়ে হিঞ্চ ও আর্জেন্তিনার বেলেন সুসি রয়েছেন।

উঠতি তারকা

উঠতি তারকা

টোকিও অলিম্পিকে দুর্দান্ত পারফরম্যান্স করা ভারতীয় পুরুষ হকি দলের অন্যতম সদস্য বিবেক প্রসাদ সম্ভাব্য বর্ষসেরা উঠতি তারকার তালিকায় মনোনয়ন পেয়েছেন। সেই তালিকায় দক্ষিণল আফ্রিকার মুস্তাফা কাসিয়েম ও নিউজিল্যান্ডের সিন ফিন্ডলেও রয়েছেন। মহিলাদের তালিকায় জায়গা পেয়েছেন ভারতের শর্মিলা দেবী। যে তালিকায় গ্রেট ব্রিটেনের ফিয়োনা ক্রাকেলস ও আর্জেন্তিনার ভ্যালেন্তিনা রোপোসোও রয়েছেন।

ভোটিংয়ের মাধ্যমে নির্বাচন

ভোটিংয়ের মাধ্যমে নির্বাচন

ভোটিংয়ের মাধ্যমে বিভিন্ন ক্যাটেগরির বর্ষসেরা হকি খেলোয়াড় নির্বাচন করা হবে। সোমবার অর্থাৎ ২৩ অগাস্ট থেকে শুরু হয়েছে ভোটপর্ব। বিভিন্ন ন্যাশনাল হকি অ্যাসোসিয়েশন (৫০ শতাংশ), সংবাদমাধ্যমের প্রতিনিধি (২৫ শতাংশ), ফ্যান ও প্রাক্তন হকি তারকারা (২৫ শতাংশ) ভোট দেবেন। অক্টোবরে বিজয়ীদের নাম ঘোষণা করা হবে। করোনা ভাইরাসের জেরে এক বছর বন্ধ থাকার পর ফের বর্ষসেরা হকি তারকা নির্বাচন প্রক্রিয়া চালু করা হয়েছে।

ভারতীয় হকি দলের কীর্তি

ভারতীয় হকি দলের কীর্তি

১৯৮০ সালে অলিম্পিক থেকে শেষবার পদক জিতেছিল ভারতীয় হকি দল। সেবার স্পেনকে হারিয়ে সোনা জিতেছিল মেন ইন ব্লু। আট বছর আগে অলিম্পিকে ব্রোঞ্জও জিতেছিল ভারতীয় পুরুষ হকি দল। ২০১৬ সালের রিও অলিম্পিকের কোয়ার্টার ফাইনালে পৌঁছেও হেরে গিয়েছিল শ্রীজেশরা। তবে টোকিও গেমসে সেই সুযোগ হাতছাড়া করেননি মনপ্রীত সিংরা। ৪১ বছর পর অলিম্পিকের শেষ চারে পৌঁছে ইতিহাস তৈরি করে ভারতীয় পুরুষ হকি দল। গ্রুপ স্তরে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ৭ গোল হজম করার পরেও মেন ইন ব্লুদের ঐতিহাসিক প্রত্যাবর্তন দেখে মুগ্ধ হয়েছিল বিশ্ব। টোকিও গেমসের শেষ চারের লড়াইয়ে বেলজিয়ামের কাছে পরাজিত হলেও ব্রোঞ্জ পদকের ম্যাচে জার্মানিকে ৫-৪ গোলে হারায় ভারত।

English summary
Indian hockey players shortlisted for FIH annual honors after successful Tokyo Olympics
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X