• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

Thomas Cup: গর্বের মুহূর্ত ভারতীয় ক্রীড়াপ্রেমীদের জন্য, ৭৩ বছরের ইতিহাসে প্রথমবার প্রতিযোগীতার ফাইনালে ভারত

Google Oneindia Bengali News

ঐতিহাসিক ঘটনার সাক্ষী থাকল ভারতীয় ক্রীড়া মহল । প্রথম বারের জন্য থমাস কাপের ফাইনালে জায়গা করে নিল ভারতীয় ব্যাডমিন্টন দল। টুর্নামেন্টে ৭৩ বছরের গর্বের ইতিহাসে এই প্রথম ভারতীয় দল জায়গা করে নিল থমাস কাপের ফাইনালে।

Thomas Cup: গর্বের মুহূর্ত ভারতীয় ক্রীড়াপ্রেমীদের জন্য, ৭৩ বছরের ইতিহাসে প্রথমবার প্রতিযোগীতার ফাইনালে ভারত

থাইল্যান্ডের রাজধানী ব্যাংককের ইমপ্যাক্ট এরিনায় গ্যালারি ভর্তি ক্রীড়াপ্রেমী মানুষের সামনে ২০১৬ সালে থমাস কাপ জয়ী ডেনমার্ককে ৩-২ ব্যবধানে হারিয়ে ফাইনালে জায়গা করে নিয়েছে ভারত।

ভারতের হয়ে ফাইনালের রাস্তা মসৃণ করার লড়াই অবদান রেখেছেন বিশ্ব চ্যাম্পিয়নশিপে রূপো জয়ী কিদাম্বি শ্রীকান্ত, স্বাত্বিকসাইরাজ রাঙ্কিরেড্ডি- চিরাগ শেট্টি জুটি এবং এইচ এস প্রণয়। ব্যক্তিগত ইভেন্টে শ্রীকান্ত ও প্রণয় এবং ডবলসে ডেনমার্কের প্রতিযোগীকে পরাজিত করেছে স্বাত্বিকসাইরাজ রাঙ্কিরেড্ডি- চিরাগ শেট্টি জুটি। চলতি থমাস কাপ ২০২২-এ অপরাজিত তমকা বজায় রেখেছেন কিদাম্বি শ্রীকান্ত। তিনটি এখনও পর্যন্ত পাঁচটি ম্যাচে পাঁচটিতেই জিতেছেন। অপর দিকে, দু'টি ক্ষেত্রে মাস্ট উইন পরিস্থিতি থেকে দলকে জয় এনে দিয়েছেন এইচ এস প্রণয়। কোয়ার্টার ফাইনালের লাইন আপই ধরে রেখেছিল ভারত।

Thomas Cup: গর্বের মুহূর্ত ভারতীয় ক্রীড়াপ্রেমীদের জন্য, ৭৩ বছরের ইতিহাসে প্রথমবার প্রতিযোগীতার ফাইনালে ভারত

বৃহস্পতিবার ১৯৭৯ সালের পর আরও একবার সেমিফাইনালে পৌঁছে থমাস কাপে ঐতিহাসিক প্রথম পদক নিশ্চিত করেছিল ভারত। মালয়েশিয়াকে ৩-২ ব্যবধানে পরাজিত করে ভারতীয় দল শেষ চারে জায়গা করে নেয়। শুক্রবার ভারতীয় দল আরও একধাপ এগিয়ে দেশের জন্য রূপোর পদক ইতিমধ্যেই নিশ্চিত করে নিয়েছে। অপর দিকে,ভারতীয় মহিলা দল যারা উবের কাপের ২০১৪ এবং ২০১৬ সংস্করণে দু'টি ব্রোঞ্জ মেডেল জিতেছিল তাদের এ বার চলতি সংস্করণ থেকে খালি হাতেই ফিরতে হচ্ছে। আয়োজককারী দেশ থাইল্যান্ডের কাছে ০-৩ ব্যবধানে হেরে শেষ আট থেকে ছিটকে গিয়েছে তারা। তবে, পুরুষদের খেলায় কোনও প্রকার খামতি ছিল না ডেনমার্কের বিরুদ্ধে। প্রতি শাটলার নিজেদের দক্ষতার শীর্ষে উঠে পারফর্ম করেছে ২০১৬ থমাস কাপের চ্যাম্পিয়নদের হারিয়ে প্রথম বার এই ঐতিহ্যশালী টুর্নামেন্টের ফাইনালে জায়গা করে নেওয়া জন্য।

বৃহস্পতিবারের কোয়ার্টার ফাইনালের মতো এই দিনও ফাইনালে পৌঁছনোর লড়াইয়ে প্রথমে পিছিয়ে পড়ে ভারত এবং তারা প্রবল ভাবে ফিরে আসে, বিধ্বস্ত করে হেভিওয়েট ডেনমার্ককে। সেমিফাইনালের ভাগ্য নির্ধারণকারী ম্যাচে শুরু পিছিয়ে পড়ে দারুণ ভাবে ফিরে আসেন এইচ এস প্রণয়। প্রথম গেমে তিনি পরাজিত হল ১৩-২১ ব্যবধানে রাজসমুস গেমকার বিরুদ্ধে। কিন্তু পরবর্তী দু'টি গেম বিশ্ব ক্রমতালিকায় ২৩ নম্বরে থাকা তারকা দুর্দান্ত প্রত্যাবর্তন করে জিতে নেন ২১-৯, ২১-১২ ব্যবধানে। এই ম্যাচে প্রণয়ের হার মানেই সমস্ত স্বপ্ন শেষ হয়ে যেত ভারতের।

ফাইনালে ভারতের লড়াই আরও কঠিন হতে চলেছে। টুর্নামেন্টের সফলতম দল, ১৪ বার থমাস কাপ জয়ী ইন্দোনেশিয়ার বিরুদ্ধে রবিবার (১৫ মে) প্রথমবারের জন্য থমাস কাপ জেতার লড়াইয়ে কোর্টে নামবে ভারত।

English summary
Kidami Srikanth, HS Prannoy, Satwiksairaj Rankireddy-Chirag Shetty made the country proud after helping India to reach in the final of the prestigious Thomas cup. In the 73 years of long history of this tournament India qualified for the very first time.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X
Desktop Bottom Promotion