India
  • search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

হকিকে জাতীয় ক্রীড়ার মর্যাদা দিতে অস্বীকার ভারতীয় সুপ্রিম কোর্টের, খারিজ জনস্বার্থের আবেদন

Google Oneindia Bengali News

হকিকে ফের দেশের জাতীয় ক্রীড়ার মর্যাদা দিতে অস্বীকার করল ভারতের সুপ্রিম কোর্ট। এ সংক্রান্ত এক জনস্বার্থ মামলা সংক্রান্ত আবেদন খারিজ করে দিয়েছে দেশের শীর্ষ আদালত। বিচারপতি উদয় উমেশ ললিত, এস রবীন্দ্র ভাট ও বেলা এম ত্রিবেদীর বেঞ্চ মঙ্গলবার এই মামলার রায় শোনায়। তাতে দেশব্যাপী মিশ্র প্রতিক্রিয়া তৈরি হয়েছে।

হকিকে জাতীয় ক্রীড়ার মর্যাদা দিতে অস্বীকার ভারতীয় সুপ্রিম কোর্টের, খারিজ জনস্বার্থের আবেদন

ইউনিয়ন অফ ইন্ডিয়া সহ অন্যান্য কিছু সংস্থার হয়ে সুপ্রিম কোর্টে এই আবেদন দাখিল করেছিলেন আইনজীবী বিশাল তিওয়ারি। আদালতে জমা করা আবেদনে তিনি জানান যে দেশে জাতীয় পশু থাকতে পারলে জাতীয় ক্রীড়ার স্থান কেন শূন্য থাকবে। ভারত যেখানে ক্রিকেটের মহাশক্তিধর দেশে পরিণত হয়েছে এবং সেখান থেকে বড় বড় মাথা উঠে আসছে, সে দেশের অন্যান্য ক্রীড়াক্ষেত্র কেন বঞ্চিত হবে সংক্রান্ত প্রশ্নও ওই আবেদনে করা হয়। ক্রিকেটের আড়ালে ঐতিহ্যের হকি তার জৌলুস হারিয়ে ফেলছে বলে শীর্ষ আলাদতে আশঙ্কার সঙ্গে জানান আইনজীবী বিশাল তিওয়ারি। একই সঙ্গে ক্রিকেট বাদে দেশের অন্যান্য ক্রীড়াক্ষেত্রের পরিকাঠামো উন্নয়নের জন্য কেন্দ্রকে ব্যবস্থা নিতে শীর্ষ আলালত যাতে নির্দেশ দেয়, সেই আবেদনও করেন আইনজীবী বিশাল।

ইউনিয়ন অফ ইন্ডিয়া সহ অন্যান্য কিছু সংস্থার হয়ে আইনজীবী বিশাল তিওয়ারির জনস্বার্থ মামলা সংক্রান্ত আবেদন খারিজ করে দিয়েছে সুপ্রিম কোর্ট। তিন বিচারপতির বেঞ্চের তরফে জানানো হয়েছে, হকিকে জাতীয় ক্রীড়ার মর্যাদা দেওয়া হলে, বাকি ক্ষেত্রগুলিকে বঞ্চিত করা হবে। অলিম্পিক সহ বিভিন্ন আন্তর্জাতিক প্রতিযোগিতায় ধারাবাহিকভাবে ভাল পারফরম্যান্স করে চলেছেন ভারতীয় অ্যাথলিটরা। আইকন মেরি কমের কথা উল্লেখ করে দেশের জাতীয় ক্রীড়া নির্বাচনের ক্ষেত্রে জনমত ও জন সমর্থনের প্রয়োজন বলে জানিয়েছে আদালত। এহেন পরিস্থিতিতে ভারতের জাতীয় ক্রীড়া নির্বাচনের ক্ষেত্রে তারা কোনও সিদ্ধান্তে উপনীত হতে পারবে না বলে সাফ জানিয়ে দেয় সুপ্রিম কোর্ট।

উল্লেখ্য টোকিওয় হওয়া অলিম্পিকের হকিতে ইতিহাস রচনা করেছে ভারত। চার দশকেরও বেশি সময় পর অলিম্পিক পদক জিততে সক্ষম হয়েছে মনপ্রীত সিংরা। টোকিও গেমসে ব্রোঞ্জ জিতেছে ভারতীয় হকি দল। তারই হাত ধরে দেশে পুনরুজ্জীবনের আশায় রয়েছে হকি। তারই অংশ হিসেবে ইউনিয়ন অফ ইন্ডিয়া সহ অন্যান্য কিছু সংস্থার হয়ে সুপ্রিম কোর্টে আবেদন দাখিল করেছিলেন আইজীবী বিশাল তিওয়ারি। হকিকে ফের দেশের জাতীয় গেমের মর্যাদা দেওয়ার জন্য তিনি সওয়াল করেছিলেন। তাঁর সেই প্রচেষ্টা ব্যর্থ হল।

English summary
India's Supreme Court rejects plea to allow hockey as country's national game
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X