India
  • search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

টোকিও অলিম্পিকে ব্রোঞ্জজয়ী দুই ভারতীয় তারকা আন্তর্জাতিক হকি থেকে অবসর ঘোষণা করলেন পরপর

Google Oneindia Bengali News

৪১ বছরের পদকের খরা মিটিয়ে এবার টোকিও অলিম্পিকে ব্রোঞ্জ জিতেছে ভারতের পুরুষ হকি দল। অল্পের জন্য পদক না এলেও এবারের অলিম্পিকে মহিলা হকি দলের সাফল্যও ছিল চমকপ্রদ। ভারতীয় হকির পুনরুজ্জীবনে তাই টোকিও অলিম্পিক ভারতের পুরুষ ও মহিলা দলের কাছ অত্যন্ত গুরুত্বপূর্ণ। হকির প্রতি ক্রীড়াপ্রেমীদের আগ্রহও অনেক বেড়েছে টোকিও অলিম্পিকের সাফল্য দেখে। ২০২৪ সালে প্যারিস অলিম্পিকে হকির পদকের রং বদলানোর লক্ষ্যে নামবে ভারত। সেই সংক্রান্ত পরিকল্পনা, প্রস্তুতিও শুরু হয়ে গিয়েছে।

ভারতীয় তারকার আন্তর্জাতিক হকি থেকে অবসর

ভারতীয় হকিতে সূর্যোদয়ের সন্ধিক্ষণেই এবার বড় সিদ্ধান্ত নিলেন ভারতীয় দলের তারকা ড্র্যাগ ফ্লিকার রুপিন্দর পাল সিং। তরুণদের সুযোগ করে দিতেই আন্তর্জাতিক হকিকে বিদায় জানালেন তিনি। আজ এই সিদ্ধান্তের ঘোষণা রুপিন্দর করেছেন সোশ্যাল মিডিয়ায়। তিনি বিবৃতিতে লিখেছেন, আন্তর্জাতিক হকি থেকে অবসরের সিদ্ধান্ত নিয়েছি। বিগত কয়েক মাসে আমার জীবনে নিঃসন্দেহে সেরা দিনগুলি কাটিয়েছি। সতীর্থদের সঙ্গে টোকিও অলিম্পিকে পোডিয়ামে দাঁড়াতে পেরেছিলাম। এই সতীর্থদের সঙ্গেই অতুলনীয় বহু অভিজ্ঞতা রয়েছে আমার জীবনে। যা আজীবন আমার কাছে এক অমূল্য সম্পদ হয়েই থাকবে। রুপিন্দর লিখেছেন, যেভাবে বিগত ১৩ বছর আমি দেশের প্রতিনিধিত্ব সুযোগ করতে পেরেছি, তেমনটা যাতে আমাদের দেশের তরুণদের ক্ষেত্রেও হয় সেই কারণে তাঁদের প্রতিভা বিকাশের সুযোগ করে দিতে চাই।

ভারতীয় তারকার আন্তর্জাতিক হকি থেকে অবসর

বছর ৩০-এর রুপিন্দর পাল সিংয়ের নাম দেশের অন্যতম সেরা ড্র্যাগ ফ্লিকার হিসেবেই উচ্চারিত হয়। ভারতের হয়ে ২২৩টি ম্যাচ খেলেছেন তিনি। টোকিও অলিম্পিকে ভারতীয় হকি দলের সাফল্যের অন্যতম প্রধান কারিগরও তিনি। ২০১৬ সালের অলিম্পিকে হতাশ করেছিল ভারতীয় হকি দল। সেই দলেও ছিলেন রুপিন্দর। কেরিয়ারের দ্বিতীয় তথা শেষ অলিম্পিকে অবশ্য রুপিন্দরের ঝুলিতে এসেছে দলগত ব্রোঞ্জ। ২০১০ সাল থেকে রুপিন্দর ভারতীয় হকি দলের সঙ্গে অঙ্গাঙ্গীভাবে জড়িত। ২০১৪ সালের এশিয়ান গেমসে সোনাজয়ী ভারতীয় দল এবং ২০১৮ সালের এশিয়ান গেমসে ব্রোঞ্জজয়ী ভারতীয় হকি দলের সদস্য ছিলেন রুপিন্দর। ২০১৩ সালের এশিয়া কাপ ও ২০১৪ সালের কমনওয়েলথ গেমসে ভারতের রুপো জয়েও গুরুত্বপূর্ণ ভূমিকা নেন পাঞ্জাবের এই ডিফেন্ডার। এশিয়ান চ্যাম্পিয়ন্স ট্রফিতে দুবার সোনা ও একবার রুপোজয়ী ভারতীয় দলেও ছিলেন। খেলেছেন হকি ওয়ার্ল্ড লিগেও।

ভারতীয় তারকার আন্তর্জাতিক হকি থেকে অবসর

১৯৯০ সালের ১১ নভেম্বর পাঞ্জাবের ফরিদকোটে জন্ম রুপিন্দরের। ৬ ফুট ৪ ইঞ্চি উচ্চতা। রুপিন্দর ১১ বছর বয়স থেকে হকি শেখা শুরু করেন। চণ্ডীগড় হকি আকাদেমিতে সুযোগ পাওয়াই হকির প্রতি তাঁর আগ্রহ বাড়িয়ে দিয়েছিল। ২০১০ সালে সুলতান আজলান শাহ কাপ হকিতে তাঁর আন্তর্জাতিক হকিতে অভিষেক হয়। পরের বছর সুলতান আজলান শাহ কাপেই গ্রেট ব্রিটেনের বিরুদ্ধে তিনি আন্তর্জাতিক কেরিয়ারে প্রথম হ্যাটট্রিকটি পান। টুর্নামেন্টের সর্বোচ্চ গোলদাতা হয়ে সুলতান আজলান শাহ একাদশ দলেও ঠাঁই পান রুপিন্দর। ২০১৪ সালে পুরুষদের হকি বিশ্বকাপে রুপিন্দরকে ভারতের সহ অধিনায়ক করা হয়।

রুপিন্দর পাল সিংয়ের অবসর ঘোষণার পর টোকিও অলিম্পিকে ব্রোঞ্জজয়ী ভারতীয় হকি দলের অপর সদস্য বীরেন্দ্র লাকরার আন্তর্জাতিক হকি থেকে অবসরের সিদ্ধান্ত ঘোষণা করা হয় হকি ইন্ডিয়ার টুইটারের মাধ্যমে। ওডিশার ৩১ বছর বয়সি ডিফেন্ডার লাকরা ২০১৪ সালের এশিয়ান গেমসে সোনাজয়ী এবং ২০১৮ সালের এশিয়ান গেমসে ব্রোঞ্জজয়ী ভারতীয় দলের সদস্য।

English summary
India's Drag-Flicker Rupinder Pal Singh Announced His Retirement From International Hockey. He Represented India In 223 Matches.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X