India
  • search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

গালওয়ানে হামলাকারী চিনা সেনাকে মশাল বাহকের সম্মান, বেজিং শীতকালীন অলিম্পিক বয়কট ভারতের

Google Oneindia Bengali News

বেজিং শীতকালীন অলিম্পিক গেমসে রাজনৈতিক রং আগে থেকেই লেগে ছিল। তবে তা আরও প্রকট হয়ে উঠল বৃহস্পতিবার। জানা গিয়েছে, পিপল লিবারেশন আর্মি রেজিমেন্টের কম্যান্ডার কিউ ফাবাও, যিনি গালওয়ান উপত্যকার সীমান্তে ভারতের সঙ্গে সংঘর্ষের সময় মাথায় চোট পেয়েছিলেন, তাঁকে অলিম্পিকে বেজিং মশাল বাহকের সম্মান দেওয়ায় অত্যন্ত ক্ষুব্ধ হয়েছে ভারত। তাই ভারত কূটনৈতিকভাবে বেজিং শীতকালীন অলিম্পিক বয়কট করার সিদ্ধান্ত নেওয়া নিয়েছে বৃহস্পতিবার।

গালওয়ানে হামলাকারী চিনা সেনাকে মশাল বাহকের সম্মান, বেজিং শীতকালীন অলিম্পিক বয়কট ভারতের

এই সিদ্ধান্তকে '‌দুঃখজনক’‌ বলে বিদেশমন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচি জানিয়েছেন যে ভারতের শীর্ষ কূটনীতিকরা বেজিং অলিম্পিকের উদ্বোধন ও সমাপ্ত অনুষ্ঠানে যোগ দেবেন না। এটা চিনের রাজনীতি ছাড়া আর কিছুই নয় বলেও জানান তিনি। অরিন্দম বাগচি বলেন, '‌হ্যাঁ, আমরা এই ইস্যুতে রিপোর্ট দেখেছি। এটা খুবই দুঃখজনক যে অলিম্পিকের মতো ইভেন্টের চিনের পক্ষ থেকে রাজনীতি করা হচ্ছে।’‌ তিনি আরও বলেন, '‌আমি এটাও জানাতে চাই যে ভারতীয় রাষ্ট্রদূত বেইজিং শীতকালীন অলিম্পিকের উদ্বোধনী বা সমাপনী অনুষ্ঠানে যোগ দেবেন না।’‌

প্রসঙ্গত, লাদাখের পূর্ব সেক্টরের গালওয়ান উপত্যকায় ২০২০ সালের জুন মাসে সংঘটিত সবচেয়ে খারাপ সংঘর্ষের একটিতে, যা ১৯৬২ সালের যুদ্ধের পর সবচেয়ে মারাত্মক সংঘর্ষে ভারত তার ২০ জন সেনাকে হারিয়েছিল। যদিও চিন সেই সময় দাবি করেছিল যে তারা মাত্র চারজন সেনাকে মেরেছে। তবে অস্ট্রেলিয়ার সংবাদপত্র দ্য ক্ল্যাক্সনের নতুন তদন্তে উঠে এসেছে যে ১৫–১৬ জুনের মধ্যে যুদ্ধের প্রাথমিক পর্যায়ে অন্ধকারে গালওয়ান নদী পার হওয়ার চেষ্টা করার সময় কমপক্ষে ৩৮ জন চিনা সেনা ডুবে যায়। সেই রিপোর্ট অনুযায়ী, ভারতীয় সেনারা ১৫ জুন রাতে গালওয়ান উপত্যকার বিতর্কিত এলাকায় চিনা দখল অপসারণ করতে গিয়েছিলেন। সেই সময় তাঁদের সঙ্গে দেখা হয়েছিল চিনের কর্নেল কিউ ফাবাও ও ১৫০ জন চিনা সেনার সঙ্গে। যারা আলোচনার পরিবর্তে সংঘর্ষ শুরু করে দেয় ভারতীয় সেনাদের সঙ্গে। আর সেই একই কিউ ফাবাও চিনের শীতকালীন অলিম্পিকের প্রধান মুখ হয়ে উঠেছে। যা নিয়ে যত সমস্যার সৃষ্টি হয়েছে।

এখানে উল্লেখ্য, শুক্রবার চিনে শীতকালীন অলিম্পিকের উদ্বোধন হতে চলেছে। যা চলবে ২০ ফেব্রুয়ারি পর্যন্ত। দু’দিন আগে থেকেই শীতকালীন অলিম্পিকের ওই মশাল দৌড় চলছে। ঐতিহ্যবাহী শিখা হাতে নিয়ে প্রথম দৌড় শুরু করেন চিনের বাস্কেটবল কিংবদন্তি এবং অলিম্পিয়ান ইয়াও মিং। তিন দিন ধরে এই মশাল দৌড় চলবে। বুধবার এক চিনা সেনার হাতে মশালের একটি ছবি প্রকাশিত হয়েছে। যা পিপলস লিবারেশন আর্মির সেনা কুই ফাবাওয়ের। এই ছবি প্রকাশ্যে আসতেই ভারতের পক্ষ থেকে চিনের প্রতি ক্ষোভ উগরে দেওয়া হয়।

English summary
india diplomatic boycotts beijing winter olympics
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X