• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

বিতর্কিত দাবা অলিম্পিয়াডে যুগ্ম চ্যাম্পিয়ন ভারত, শুভেচ্ছা প্রধানমন্ত্রীর

করোনা ভাইরাসের কারণে এই প্রথম অনলাইনে অনুষ্ঠিত হওয়া দাবা অলিম্পিয়াডের সমাপণ খুব একটা মধুর হল না। বিতর্কিত ফাইনালে ভারত এবং রাশিয়াকে যুগ্ম চ্যাম্পিয়ন বলে ঘোষণা করেছে উদ্যোক্তারা। উচ্ছ্বসিত হয়ে বিশ্বনাথন আনন্দদের শুভেচ্ছা জানাতে ভোলেননি দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

বিতর্কিত দাবা অলিম্পিয়াডে যুগ্ম চ্যাম্পিয়ন ভারত, শুভেচ্ছা প্রধানমন্ত্রীর

রবিবার বিশ্ব দাবা অলিম্পিয়াডের ফাইনালে রাশিয়াকে প্রায় কোণঠাসা করে চ্যাম্পিয়ন হওয়ার দরজায় দাঁড়িয়েছিল ভারত, যখন ইন্টারনেট পরিষেবার বিঘ্নিত সংযোগ সব হিসেবে ওলোট-পালোট করে দেয়। এর জেরে শেষে কিছুটা হলেও খেই হারিয়ে ফেলেন ভারতীয় দাবাড়ু নিহাল সারিন ও দিব্যা দেশমুখ। ইন্টারনেট সংযোগ বারবার বিচ্ছিন্ন হয়ে যাওয়ায় নির্দিষ্ট সময়ে চাল দিতে তাঁরা ব্যর্থ হন। ফলে নিহাল ও দিব্যাকে পরাজিত বলে ঘোষণা করা হয়। সেই সঙ্গে রাশিয়াকেও বিশ্ব অলিম্পিয়াড চ্যাম্পিয়ন বলে ঘোষণা করে ফিডে।

স্বাভাবিকভাবেই এই সিদ্ধান্তে অসন্তুষ্ট হয় ভারতীয় দাবা দল। সিদ্ধান্ত পুনর্বিবেচনার জন্য উদ্যোক্তা ফিডে-এর কাছ আবেদন জানান বিশ্বনাথন আনন্দরা। ইন্টারনেট সংযোগ বিচ্ছিন্ন না হলে ফাইনাল জেতার মতো জায়গায় দাবাড়ু দিব্যা দেশমুখ পৌঁছে গিয়েছিলেন বলে প্রমাণ সহ আয়োজক সংস্থার কাছে পেশ করে টিম ইন্ডিয়া।

বিতর্কিত দাবা অলিম্পিয়াডে যুগ্ম চ্যাম্পিয়ন ভারত, শুভেচ্ছা প্রধানমন্ত্রীর

বিষয়টি খতিয়ে দেখে আন্তর্জাতিক দাবা ফেডারেশন। দ্বন্দ্ব দূর করতে শেষ পর্যন্ত ভারত ও রাশিয়াকে যুগ্মভাবে অনলাইন দাবা অলিম্পিয়াডের চ্যাম্পিয়ন বলে ঘোষণা করেন ফিডে-র সভাপতি আর্কাদি ডরকোভিচ। উল্লেখ্য ভারত এবং আর্মেনিয়ার মধ্যে প্রতিযোগিতার কোয়ার্টার ফাইনালে সার্ভার সমস্যার অভিযোগ ওঠে। যদিও সেই সময় সমস্যা গ্রাহ্য না করে ভারতকেই জয়ী বলে ঘোষণা করেছিল উদ্যোক্তারা।

বিতর্কিত দাবা অলিম্পিয়াডে যুগ্ম চ্যাম্পিয়ন ভারত, শুভেচ্ছা প্রধানমন্ত্রীর

প্রতিযোগিতায় অংশ নেওয়া ভারতীয় দলের অধিনায়ক ছিলেন বিদিত গুজরাতি। দলে ছিলেন প্রাক্তন বিশ্ব চ্যাম্পিয়ন বিশ্বনাথন আনন্দ, কোনেরু হাম্পি, ডি হারিকা, আর প্রজ্ঞাননন্দ, পেন্টালা হরিকৃষ্ণ, নিহাল সারিন ও দিব্যা দেশমুখ। গোটা দলকেই এই সাফল্যের জন্য শুভেচ্ছা জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। একই সঙ্গে প্রতিযোগিতার যুগ্ম বিজয়ী রাশিয়ান দলকেও অভিনন্দন জানিয়েছেন মোদী।

সিএসকে শিবিরে করোনা হানায় আইপিএলের সূচি পরিবর্তনের সম্ভাবনা!

English summary
India and Russia are co-champion of the first-ever online Chess Olympiad
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X