• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ভারতের আসল নায়ক এঁরাই! ৩১বার অস্ত্রোপচারের ধাক্কা সামলে দেশকে রুপো এনে দিয়েছেন দীপা

হাঁটতে পারেন না। কোমরের নিচ থেকে পুরো শরীরটা অসাড়। সারা জীবনে মোট ৩১বার অস্ত্রোপচার হয়েছে। শরীরে পড়েছে মোট ১৮৩টি সেলাই। এটুকু শোনার পর মনে হতেই পারে, ছেলে-হোক বা মেয়ে, জীবন তো এখানেই শেষ হয়ে যাওয়ার কথা। তবে তা হয়নি দীপা মালিকের। বরং প্যারালিম্পিক্সে এফ ৫৩ শট পাটে রুপো জিতে দেশকে অনন্য সম্মান এনে দিয়েছেন তিনি।

৩১বার অস্ত্রোপচারের ধাক্কা সামলে দেশকে রুপো এনে দিয়েছেন দীপা

প্রথম ভারতীয় মহিলা অ্যাথলিট হিসাবে প্যারালিম্পিক্সে পদক জিতে দীপা নজির গড়েছেন। এই কৃতিত্ব আর কোনও ভারতীয় মহিলা ক্রীড়াবিদের নেই।

কোমরের পর থেকে পা পর্যন্ত অসাড় দীপার। তবে একদিকে যেমন সেনা অফিসারের স্ত্রী, তেমনই দুই সন্তানের মা দীপার জীবনটা বদলে গিয়েছিল আজ থেকে ১৮ বছর আগে। স্পাইনাল কর্ডে টিউমার ধরা পড়েছিল তাঁর। সেই থেকে হাঁটাচলা বন্ধ হয়ে যায়।

তবে থেমে থাকেননি দীপা

তবে থেমে থাকেননি দীপা। বয়স পয়তাল্লিশ পেরলেও মনে ছিল অদম্য সাহস। আর সেই সাহসে ভর করেই শট পাটের পাশাপাশি জ্যাভলিন ও সাঁতারেও অংশ নিয়েছেন তিনি। জ্যাভলিনে এশিয়ান রেকর্ড যেমন রয়েছে, তেমনই সাঁতারেও রেকর্ড রয়েছে দীপার।

একসময়ে কলকাতায় বেশ কয়েকবছর কাটিয়ে গিয়েছেন দীপা

একসময়ে কলকাতায় বেশ কয়েকবছর কাটিয়ে গিয়েছেন দীপা। ফোর্ট উইলিয়ামে কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করতেন। আর এই কলকাতা থেকেই জীবন যুদ্ধে জেতার শক্তি কুড়িয়ে নিয়ে গিয়েছেন দীপা। কলকাতা থেকে হরিয়ানা গিয়েও লড়াই তাই থেমে থাকেনি। তা প্রমাণ করেই ছেড়েছেন তিনি।

English summary
Independence day special; Deepa Malik a women of braveheart, won silver in Paralympics
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X