• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

থ্রিলার সিনেমাকে হার মানাবে! আত্মজীবনীতে রাষ্ট্রের মদতপুষ্ট ডোপিং কেলেঙ্কারির বিবরণ ফাঁস

  • |

আদৌতে ডোপিং কেলেঙ্কারি। পুরোটা জানলে চোখের সামনে যেন কোনও থ্রিলার সিনেমা দেখছেন মনে হবে। সম্প্রতি ডোপিং কন্ট্রোল ল্যাবরেটরির এক ডিরেক্টর তাঁর আত্মজীবনীতে রাশিয়ান ডোপিংয়ের কেচ্ছা ফাঁস করেছেন।

আত্মজীবনীতে রাশিয়ান ডোপিংয়ের বিবরণ ফাঁস

আত্মজীবনীতে রাশিয়ান ডোপিংয়ের বিবরণ ফাঁস

২০১৪ শীতকালীন অলিম্পিকের সময় ডোপিং কন্ট্রোল ল্যাবরেটরির ডিরেক্টর পদে গ্রিগরি রোডচেঙ্কভ দায়িত্বে ছিলেন। রোডচেঙ্কভ তাঁর সদ্য প্রকাশিত আত্মজীবনী '‌দ্য রোডচেঙ্কভ অ্যাফেয়ার'-তে পুরো ঘটনার বিররণ দিয়ে রাশিয়ান ডোপিংয়ের কাণ্ড জানিয়েছেন।

কীভাবে রাশিয়ান অ্যাথলিটদের ডোপের নমুনা পাল্টে দেওয়া হয়েছে

কীভাবে রাশিয়ান অ্যাথলিটদের ডোপের নমুনা পাল্টে দেওয়া হয়েছে

রাশিয়ার সিকিউরিটি সার্ভিসের এক কর্তা,সোচিতে রাশিয়ান অ্যাথলিটদের ক্লিনচিট দেওয়ার জন্য গ্রিগরির সঙ্গে আঁতাত করেছিল বলে তিনি বইতে লেখেন। ইভজেনি ব্লোখিন, গ্রিগরিকে প্রমাণ না রেখে ওয়াডার স্যাম্পেলের বোতলের ছিপি খুলে তা আবার লাগিয়ে দিতে পারে বলে পরীক্ষা করে দেখান। ডোপিং কন্ট্রোল ল্যাবরেটরির ডিরেক্টর গ্রিগরি প্রথমে বিশ্বাস করতে চাননি,ব্লোখিন কয়েক দিনের ব্যবধানে একাধিক ছাপ না রেখে একাধিক বোতলের ছিপি খুলে স্যাম্পেল পাল্টে দেওয়ার কেরামতি করে দেখান। পরবর্তী সময়ে এই পদ্ধতিতে রাশিয়ান অ্যাথলিটদের ডোপের নমুনা পাল্টে দেওয়া হয়েছে বলে লেখায় গ্রিগরি দাবি করেছেন।

ককটেলের মাধ্যমেও ঢাকা হয় ডোপিং

ককটেলের মাধ্যমেও ঢাকা হয় ডোপিং

সেই সঙ্গে তিনি আত্মজীবনীতে অ্যানাবলিক স্টেরয়েডের ককটেলের উল্লেখ করেছেন। শিভাস রিগাল হুইস্কির সঙ্গে স্টেরয়েড মিশিয়ে তৈরি ককটেল মুখের মধ্যে একটু সময় নিয়ে ঘুরিয়ে ঘুরিয়ে খেলে মূত্রে স্টেরয়েডের প্রমাণ নাকি পাওয়া যায় না বলে তাঁর দাবি।

রাষ্ট্রের মদতপুষ্ট ডোপিংয়ে মিলেছে বাড়তি মেডেল

রাষ্ট্রের মদতপুষ্ট ডোপিংয়ে মিলেছে বাড়তি মেডেল

গ্রিগরির দাবি রাশিয়ার সিকিউরিটি সার্ভিসে এভাবেই চোরাপথে সোচি অলিম্পিকে প্রতিদিন রাশিয়ান অ্যাথলিটদের সংগ্রহীত নমুনা পাল্টে দিত। তাঁর আরও দাবি রাষ্ট্রে কতৃক নিয়ন্ত্রিত এই ডোপিংয়ের ফলস্বরূপ, ২০০৮ সালের অলিম্পিকে তিনটি সোনা পওয়া রাশিয়া ২০১৪ সোচি অলিম্পিকে সবচেয়ে বেশি ১৩টি সোনা পায়।

বিসিসিআই-কে আচমকাই আক্রমণ যুবরাজের, কী বললেন প্রাক্তন অল-রাউন্ডার

English summary
Grigory Rodchenkov to publish autobiography which expected to give details of Russian doping scandal
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X