• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

টোকিও অলিম্পিক হকিতে রিও-র সোনাজয়ী আর্জেন্তিনাকে হারিয়ে অস্ট্রেলিয়ার সামনে জার্মানি

Google Oneindia Bengali News

টোকিও অলিম্পিকে পুরুষদের হকির দুই সেমিফাইনালিস্ট চূড়ান্ত হয়ে গেল। পেনাল্টি শুটআউটে নেদারল্যান্ডসকে হারিয়ে সেমিফাইনালে উঠেছে অস্ট্রেলিয়া। অপর কোয়ার্টার ফাইনালে রিও অলিম্পিকে সোনাজয়ী আর্জেন্তিনাকে টোকিও থেকে ছিটকে দিয়েছে জার্মানি।

সোনাজয়ী আর্জেন্তিনাকে হারিয়ে অস্ট্রেলিয়ার সামনে জার্মানি

পুল বি-তে দ্বিতীয় স্থানে থাকা জার্মানি এদিন আর্জেন্তিনাকে ৩-১ গোলে হারিয়ে শেষ চারে পৌঁছে গিয়েছে। এই নিয়ে অলিম্পিকে টানা পাঁচবার জার্মানরা হকির সেমিফাইনালে উঠল। প্রথম কোয়ার্টারে ম্যাচের ফল ছিল ০-০। দ্বিতীয় কোয়ার্টারে জার্মানি এগিয়ে যায় ১-০ গোলে। তৃতীয় কোয়ার্টারে ব্যবধান বেড়ে হয় ২-০। চতুর্থ কোয়ার্টারে দুই দলই একটি গোল করে। পেনাল্টি কর্নার থেকে জার্মানির হয়ে দুটি দুরন্ত গোল করেন লুকাস উইন্ডফেডার। তাঁর গোল দুটি আসে ম্যাচের ১৯ ও ৪৮ মিনিটে। ৪০ মিনিটে একটি গোল করেন তিম হের্জব্রাখ। ৫২ মিনিটে মাইকো কাসেলার গোলে ব্যবধান কমায় আর্জেন্তিনা। এই ম্যাচে বেশ কিছু ভালো সেভ করেও দলকে জেতাতে না পারায় আর্জেন্তিনার ৪২ বছরের গোলকিপার হুয়ান ম্যানুয়েল ভিভালদি অবসর ঘোষণা করে দেন অলিম্পিক অভিযান শেষ হতেই। অলিম্পিক হকিতে পঞ্চম সোনা জয়ের লক্ষ্যে এগোচ্ছে জার্মানি। সেমিফাইনালে তাদের প্রতিপক্ষ পুল এ থেকে এক নম্বর দল হিসেবে সেমিফাইনালে ওঠা অস্ট্রেলিয়া।

সোনাজয়ী আর্জেন্তিনাকে হারিয়ে অস্ট্রেলিয়ার সামনে জার্মানি

অস্ট্রেলিয়াকে অবশ্য শেষ চারে পৌঁছাতে হল বেশ ঘাম ঝরিয়েই। বিশেষ করে নাটকীয় দ্বিতীয়ার্ধের পর শেষ চারের টিকিট নির্ধারিত হল পেনাল্টি শুটআউটে জয়লাভের সুবাদে। অস্ট্রেলিয়া প্রথমার্ধে এগিয়ে ছিল ১ শূন্য গোলে। দ্বিতীয় কোয়ার্টারে কোনও গোল হয়নি। প্রথম কোয়ার্টারে ১৩ মিনিটে টম উইকহাম ফিল্ড গোল করে অজিদের এগিয়ে দিয়েছিলেন। ৩২ মিনিটে গোল শোধ করে নেদারল্যান্ডস। মিঙ্ক ভ্যান ডার উইর্ডেনের গোলের সুবাদে। ৩৮ মিনিটে উইকহামের করা দর্শনীয় গোল ফের এগিয়ে দেন অস্ট্রেলিয়াকে, যার সুবাদে তৃতীয় কোয়ার্টারে ২-১ গোলে এগিয়ে ছিল অজিরা। ম্যাচ শেষের ১০ মিনিট আগে পেনাল্টি থেকে গোল করে সমতা ফেরান জেরোয়েন হার্টজবার্গার। পেনাল্টি শুটআউটে হার্টজবার্গার, রবার্ট কেম্পারম্যান ও জোনাস দে গেউসের শট রুখে নায়ক গোলকিপার অ্যান্ড্রু চার্টার। টিম ব্র্যান্ডের শট জালে জড়াতেই শেষ চারে পৌঁছে যায় অস্ট্রেলিয়া। ২০১৮ সালে ভারতে বিশ্বকাপের সেমিফাইনালে নেদারল্যান্ডসের কাছে পেনাল্টি শুটআউটেই হেরে গিয়েছিল অস্ট্রেলিয়া। তবে এদিন ব্র্যান্ড ছাড়াও ফ্লিন অগিলভি ও ব্লেক গভার্সও গোল করেন পেনাল্টি শুটআউটে। যাঁর গোল অজিদের শেষ চার নিশ্চিত করে দেয় সেই ২২ বছরের ব্র্যান্ডের জন্ম নেদারল্যান্ডসে। কিন্তু তাঁর তিন বছর বয়সেই পরিবার চলে এসেছিল অস্ট্রেলিয়াতে। তিনি জানান, এদিন আমরা আমাদের সেরা খেলাটা খেলতে পারিনি। তবে বিশ্বকাপের পর পেনাল্টি শুটআউট অনুশীলনে জোর দেওয়ার সুফল আজ পেলাম। অলিম্পিকের সেমিফাইনালে পৌঁছে যাওয়া দারুণ অনুভূতি।

সেমিফাইনালে অস্ট্রেলিয়া খেলবে জার্মানির বিরুদ্ধে। আজ বাকি দুটি কোয়ার্টার ফাইনালের একটিতে বেলজিয়াম ও স্পেন পরস্পরের মুখোমুখি হবে। অপরটিতে ভারত খেলবে গ্রেট ব্রিটেনের বিরুদ্ধে। আজ জিতলে ১৯৮০ সালে অলিম্পিক হকিতে সোনা জেতার পর এবারই ভারতীয় পুরুষ হকি দল সেরা অবস্থানে থেকে অলিম্পিক অভিযান শেষ করতে সক্ষম হবে।

English summary
Germany Knocked Rio Gold Medalist Argentina Out Of Tokyo Olympics To Meet Australia In Hockey Semifinal. Australia Beat Netherlands In Penalty Shootout.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X