India
  • search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

প্রয়াত জাতীয় হকি দলের প্রাক্তন খেলোয়াড় এবং কোচ অসীম গঙ্গোপাধ্যায়

  • |
Google Oneindia Bengali News

প্রয়াত হলেন ভারতীয় দল এবং বাংলা দলের প্রাক্তন খেলোয়াড় অসীম গঙ্গোপাধ্যায়। রবিবার সকালে হৃদরোগে আক্রান্ত হয়ে পরলোক গমন করেন অসীম গঙ্গোপাধ্যায়।

প্রয়াত জাতীয় হকি দলের প্রাক্তন খেলোয়াড় এবং কোচ অসীম গঙ্গোপাধ্যায়

দীর্ঘদিন ভারতীয় দলকে খেলোয়াড় হিসবে সার্ভিস দেওয়ার পাশাপাশি একটা সময়ে জাতীয় দলের কোচের দায়িত্বও সামলেছেন এই বঙ্গ সন্তান। অতীতে বাংলা দলের নির্বাচকের দায়িত্বও পালন করেছেন তিনি।

কোচ হিসেবে তাঁর অবদানের কথা স্মরণ করে অসীম'কে ক্রীড়াগুরু সম্মানে ভূষিত করেছে রাজ্য সরকার। ২০২০ সালে'র ২৩ মার্চ নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে তাঁকে ক্রীড়াগুরু সম্মানে ভূষিত করেন রাজ্যের ক্রীড়ামন্ত্রী অরূপ বিশ্বাস। তাঁকে সম্মানিত করেছিল রাজ্য হকি'র নিয়ামক সংস্থা হকি বেঙ্গলও। ২০১৯ সালে ধ্যানচাঁদ জীবনকৃতি পুরস্কারে তাঁকে সম্মানিত করা হয় হকি বেঙ্গলের তরফ থেকে।

গোটা জীবনটাই হকিকে উৎসর্গ করে গিয়েছেন অসীম গঙ্গোপাধ্যায়। কোচ হিসেবে বাংলা'কে উপহার দিয়েছেন একের পর এক হকি খেলোয়াড়। জীবনের শেষ দিন পর্যন্ত যুক্ত ছিলেন এন্টালি হকি অ্যাকাডেমি'র সঙ্গে। শহরের অন্যতম প্রধান এই হকি কেন্দ্রে'র সভাপতি পদে আসীন ছিলেন অসীম। প্রতি বছর বিভিন্ন বয়স ভিত্তিক প্রতিযোগীতা আয়োজন করে সেখান থেকে তরুন প্রতিভা তুলে আনার কাজটা করে এন্টালি হকি অ্যাকাডেমি। অসীম সভাপতি'র নেতৃত্বে এই প্রতিযোগীতাগুলি অন্য দিশা লাভ করে। যদিও কোভিডের কারণে ২০২০ সালে বন্ধ ছিল এই বয়স ভিত্তিক টুর্নামেন্টগুলি।

একটা সময়ে দেশের প্রধান খেলা আজ সে ভাবে কলকে পায় না। ক্রিকেট, ফুটবলের মধ্যে হকি'কে অনেকটাই ভুলে গিয়েছেন সাধারণ মানুষ। দেশবাসীর কাছে হকির প্রচারের জন্য বিশেষ করে বাংলায় হকি'র প্রচারের জন্য বারবার মুখ খুলেছিলেন অসীম গঙ্গোপাধ্যায়। ভারতীয় হকির দীর্ঘদিনের সেনানি এবং কৃতি সন্তানের মৃত্যু শোকের ছায়া দেশের ক্রীড়ামহলে।

English summary
Ex National Hockey Player, National Hockey Coach and a selector of Bengal team Asim Ganguli passed away. He had received the Krira Guru Award bestowed on him by the Government West Bengal in March 2020. He had also been conferred with the Dhyanchand Life time achievement award by Hockey Bengal in the year 2019.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X