• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

২১ বছর বয়সে প্রথম ডোপিং করেছিলেন আমেরিকার বিখ্যাত এই সাইক্লিস্ট

মাত্র ২১ বছর বয়সে তিনি প্রথম ডোপিং করেছিলেন বলে জানিয়েছেন আমেরিকার প্রাক্তন সাইক্লিস্ট তথা কিংবদন্তি লান্স আর্মস্ট্রং। এক কথোপকথনে এ সংক্রান্ত আরও নানা প্রশ্নের উত্তর দিয়েছেন আর্মস্ট্রং।

২১ বছর বয়সে প্রথম ডোপিং করেছিলেন আমেরিকার বিখ্যাত এই সাইক্লিস্ট

১৯৯২ সালে প্রথম পেশাদারি সার্কিটে নেমেছিলেন ৪৮ বছরের লান্স আর্মস্ট্রং। মোটোরোলা, কোফিডিস, ইউএস পোস্টাল সার্ভিস, আস্টানা এবং টিম রেডিও শাকের হয়ে পেশাদারি পারফরম্যান্স দিয়েছেন তিনি। নানা সময়ে তিনি নিজের দেশ আমেরিকাকেও গৌরবান্বিত করেছেন। ১৯৯৩ সালে ওসলো বিশ্ব চ্যাম্পিয়নশিপে সোনা জিতেছিলেন এই মার্কিন সাইক্লিস্ট। ১৯৯৯ থেকে ২০০৫ সাল পর্যন্ত লাগাতার সাতটি ট্যুর ডে ফ্রান্স খেতাব জিতে স্পোর্টস আইকনে পরিণত হয়েছিলেন আর্মস্ট্রং।

২০১০ সালে লান্স আর্মস্ট্রং-এর বিরুদ্ধে ডোপিং-এর অভিযোগ ওঠে। ২০১৩ সালে নিজের বিরুদ্ধে ওঠা অভিযোগ মেনে নিয়েছিলেন মার্কিন সাইক্লিস্ট। এখনও একই দাবিতে অনড় রয়েছেন তিনি। মার্কিন সাইক্লিস্টের কথায়, ডোপিং-এর প্রেক্ষাপট এবং নিয়ম নিয়ে প্রত্যেকের স্পষ্ট ধারণা থাকা প্রয়োজন। আর্মস্ট্রং-এর কথায়, কেরিয়ার শুরু করার আগে তিনি শরীরের প্রয়োজনেই নানা ধরনের ভিটামিন ট্যাবলেট নিতেন। সেই ওষুধগুলি নিষিদ্ধ নয় বলেই দাবি করেছেন মার্কিন সাইক্লিস্ট। তবে জীবন থেকে তিনি অনেক কিছু শিখেছেন বলেও জানিয়েছেন আর্মস্ট্রং। ২০১৩ সালেও তাঁর বিরুদ্ধে ওঠা ডোপিং-র অভিযোগ তিনি মেনে নিয়েছিলেন বলে জানিয়েছেন লান্স আর্মস্ট্রং।

বস ইস ব্যাক! ছবিতে দেখুন মেসির পর এবার মাঠে ফিরলেন ক্রিশ্চিয়ানো রোনাল্ডো

English summary
Former cyclist Lance Armstrong revealed when he first started doping
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X