India
  • search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

মহাবলীপুরমের চেস অলিম্পিয়াড থেকেই সূচনা, প্রতিবার ভারতেই শুরু হবে অলিম্পিকের মতো টর্চ রিলে

Google Oneindia Bengali News

দাবার জন্ম ভারতে। এই প্রথমবার দেশে বসতে চলেছে চেস অলিম্পিয়াডের আসর। ঐতিহ্যশালী এই ইভেন্ট আয়োজন নিঃসন্দেহে এক গর্বের মুহূর্ত হতে চলেছে ভারতীয় দাবার ক্ষেত্রে। আর সেটা আরও স্মরণীয় হতে চলেছে ফিডের এক বৈপ্লবিক ঘোষণায়। ফিডে ও সর্বভারতীয় দাবা সংস্থা সিদ্ধান্ত নিয়েছে, চেস অলিম্পিয়াড শুরু হবে অলিম্পিকের মতো মশাল পরিক্রমা বা টর্চ রিলে।

 প্রতিবার ভারত থেকেই শুরু হবে অলিম্পিকের মতো টর্চ রিলে

জুলাইয়ের ২৮ তারিখ থেকে শুরু হয়ে চেন্নাইয়ের কাছে মহাবলীপুরমে চেস অলিম্পিয়াড চলবে অগাস্টের ১০ তারিখ পর্যন্ত। ইতিমধ্যেই ওপেন ও মহিলাদের বিভাগ মিলিয়ে ১৮৭টি দেশের ৩৪৩টি দল এই চেস অলিম্পিয়াডে অংশ নিচ্ছে। ভারতে দাবার জনপ্রিয়তা ও বিশ্বে প্রতিনিধিত্বে দাপট দেখানোর বিষয়টিকে মাথায় রেখে এবার থেকে চেস অলিম্পিয়াড শুরুর ভাবনা।

গ্র্যান্ডমাস্টার বিশ্বনাথন আনন্দ এই ঘোষণায় উচ্ছ্বসিত হয়ে জানিয়েছেন তিনিও থাকবেন টর্চ রিলেতে। অলিম্পিক শুরুর আগে যেমন মশাল বিভিন্ন দেশ পরিক্রমা করা এবার থেকে চেস অলিম্পিয়াডের ক্ষেত্রেও তেমনটাই হবে বলে জানিয়েছে ইন্টারন্যাশনাল চেস ফেডারেশন বা ফিডে (FIDE)। যদিও এবার যেহেতু আর সময় নেই তাই ৪৪তম চেস অলিম্পিয়াডের টর্চ রিলেটি ভারতেই অনুষ্ঠিত হবে। তবে পরবর্তীকালে বিভিন্ন দেশেই হবে চেস অলিম্পিয়াড টর্চ রিলে। আর এখানেও রয়েছে চমক। বিশ্বের নানা প্রান্তে মশালটি পরিক্রমা করলেও রিলের সূচনা প্রতিবারই হবে ভারত থেকেই।

ফিডের প্রেসিডেন্ট আরকাডি দরকোভিচ এক বিবৃতিতে জানিয়েছেন, এই উদ্যোগ দাবার জনপ্রিয়তা আরও বাড়াবে এবং বিশ্বের আরও বেশি সংখ্যক মানুষকে এই খেলার প্রতি আকৃষ্ট করবে। প্রতিবার চেস অলিম্পিয়াডকে সামনে রেখে ফিডে-র সদস্য দেশগুলিতে এই টর্চ রিলেটি হবে। প্রতিযোগিতা শুরুর ঠিক আগে তা পৌঁছাবে আয়োজক দেশের সংশ্লিষ্ট শহরে। অলিম্পিয়াড ডিরেক্টর ভরত সিং চৌহানের কথায়, ফিডের এই পদক্ষেপ ভারতের জন্য অত্যন্ত গৌরবের। অলিম্পিকের ক্ষেত্রে যেমন এথেন্সের গুরুত্ব, তেমনই দাবার বিশ্বব্যাপী জনপ্রিয়তার ক্ষেত্রে ভারতের ভূমিকা অনস্বীকার্য। চেস অলিম্পিয়াড আয়োজন যেমন আমাদের কাছে স্বপ্নপূরণ, তেমনই ফিডের ঘোষণায় আমরা আনন্দিত ও গৌরবান্বিত। সরকার, ফিডে ও সংশ্লিষ্ট সব মহলের সঙ্গে আয়োজন করে চেস অলিম্পিয়াড টর্চ রিলের যাত্রাপথ চূড়ান্ত করা হবে। ফিডের এই পদক্ষেপ তরুণদের আরও দাবার প্রতি আকৃষ্ট করবে বলে আশাবাদী সর্বভারতীয় দাবা ফেডারেশনের সভাপতি সঞ্জয় কাপুর। ভারতকে চেস অলিম্পিয়াড আয়োজনের দায়িত্ব দেওয়ায় ফিডের প্রতি কৃতজ্ঞতাও জানান তিনি।

English summary
FIDE And All India Chess Federation To Introduce Chess Olympiad Torch Relay Ahead Of 44th Chess Olympiad. The Chess Olympiad Is Scheduled To Take Place In Mahabalipuram, Near Chennai From July 28 to August 10.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X