• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

করোনার আবহে অলিম্পিক্স আয়োজন নিয়ে ইউরোপীয় ইউনিয়নের সমর্থন পেল জাপান

করোনা ভাইরাসের আবহে 'বিপন্মুক্ত ও নিরাপদ' অলিম্পিক্স আয়োজনের ক্ষেত্রে জাপানের ওপর ভরসা রাখল ইউরোপীয় ইউনিয়ন বা ইইউ। সাফ জানিয়ে দিল যে, অতিমারীর আতঙ্কে গেমস বাতিল করে দেওয়াটাই একমাত্র রাস্তা নয়। তাতে কিছুটা হলেও বল বৃদ্ধি হল জাপান সরকার ও ইন্টারন্যাশনাল অলিম্পিক কমিটির।

করোনার আবহে অলিম্পিক্স আয়োজন নিয়ে ইউরোপীয় ইউনিয়নের সমর্থন পেল জাপান

বৃহস্পতিবার ভিডিও কনফারেন্সের মাধ্যমে অলিম্পিক নিয়ে গুরুত্বপূর্ণ বৈঠক সারেন জাপানের প্রধানমন্ত্রী ইয়োশিহিদে সুগা এবং ইউরোপীয় ইউনিয়নের প্রধান ভন ডার লেয়েন ও চার্লস মাইকেল। সেই বৈঠক আশাব্যঞ্জক হয়েছে বলে জানানো হয়েছে। সূত্রের খবর, ইউরোপীয় ইউনিয়নের তরফে জাপানের প্রধানমন্ত্রীকে জানিয়ে দেওয়া হয়েছে যে 'বিপন্মুক্ত ও নিরাপদ' ভাবে আয়োজন করা হলে তারা টোকিও-এ অলিম্পিক্স আয়োজনের পক্ষেই রয়েছে।

২০২০ সালের ২৪ জুলাই টোকিও অলিম্পিক্স শুরু হওয়ার কথা ছিল। করোনা ভাইরাসের জেরে ইভেন্ট স্থগিত করে দেওয়া হয়েছিল। পরিবর্তে আগামী ৩ জুলাই থেকে শুরু হওয়ার কথা বিশ্বের সর্ববৃহৎ ক্রীড়াযজ্ঞ। ৮ অগাস্ট পর্যন্ত গেমস চলার কথা। কিন্তু করোনা ভাইরাসের বাড়বাড়ন্তের কথা মাথায় রেখে অলিম্পিক্স বাতিলের দাবি তুলেছে জাপানের নাগরিক সমাজ। প্রধানমন্ত্রীকে চিঠি লিখেছেন ডাক্তাররাও। গেমস বন্ধ না করা হলে শুধু জাপান নয়, বিশ্বে বিপর্যয় নেমে আসবে বলে আশঙ্কা প্রকাশ করা হয়েছে।

টোকিও অলিম্পিক্স বন্ধ হোক, তা চায় ইভেন্টের অন্যতম স্পনসর ওই জাপানি সংস্থা। তাঁদের আশঙ্কা, অতিমারী পরিস্থিতিতে জোর করে গেমস আয়োজন করা হলে ভয়ানক বিপর্যয়ের সম্মুখীন হতে পারে মানব সভ্যতা। করোনা সংক্রমণের সংখ্যা হু হু করে বেড়ে যেতে পারে আশঙ্কায় জাপানের প্রধানমন্ত্রী ইয়োশিহিদে সুগার কাছে দরবার করেছে টোকিও অলিম্পিক্সের অন্যতম অফিসিয়ার স্পনসর। আবেদন, ঠাণ্ডা মাথায় পরিস্থিতি বিবেচনা করে ইভেন্ট বাতিল করা হোক।

'আইপিএলের জন্য ভারত-ইংল্যান্ড সিরিজের সূচিতে বদল নয়', টুর্নামেন্টের জন্য ক্রিকেটারও ছাড়বেন না জাইলস'আইপিএলের জন্য ভারত-ইংল্যান্ড সিরিজের সূচিতে বদল নয়', টুর্নামেন্টের জন্য ক্রিকেটারও ছাড়বেন না জাইলস

এত চাপের মধ্যেও টোকিও অলিম্পিক্স আয়োজন করতে বদ্ধপরিকর জাপান সরকার। জরুরি অবস্থা তৈরি হলেও গেমস বন্ধ করা হবে না সাফ জানিয়ে দিয়েছে ইন্টারন্যাশনাল অলিম্পিক কমিটি। বক্তব্য, গেমস বাতিল হলে ১৬.৬ বিলিয়ন ডলার ক্ষতি হওয়ার সম্ভাবনা থেকে যাচ্ছে। এর প্রভাব বিশ্ব অর্থনীতিতে পড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

English summary
European Union backs Japan for holding 'safe and secure' Tokyo Olympics
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X