• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

মার্কিন আধিপত্যে অস্ট্রেলীয়দের থাবা, মহিলাদের সাঁতারে অলিম্পিকে রেকর্ড এমা ম্যাককিওনের

Google Oneindia Bengali News

টোকিও অলিম্পিকে নতুন নজির গড়লেন এমা ম্যাককিওন। আজ দুটি সোনা জেতায় অস্ট্রেলিয়ার এই মহিলা সাঁতারুর এবারের অলিম্পিকে পেলেন চারটি সোনা। একইসঙ্গে তিনটি ব্রোঞ্জ জেতায় তিনি টোকিও থেকে নিয়ে ফিরছেন সাতটি পদক, যা অলিম্পিকের ইতিহাসে কোনও মহিলা সাঁতারু হিসেবে এই প্রথম।

মার্কিন আধিপত্যে থাবা

আজ ৫০ মিটার ফ্রিস্টাইলে ২৩.৮১ সেকেন্ড সময়ে অলিম্পিক রেকর্ড গড়ে সোনা নিশ্চিত করেন অস্ট্রেলিয়ার এই সাঁতারু। এর আধ ঘণ্টা পরেই পুলে ডাইভ দিয়ে তিনি অংশ নেন ফোর ইনটু হান্ড্রেড মিটার মেডলে রিলেতে। মার্কিন যুক্তরাষ্ট্রকে পিছনে ফেলে এই ইভেন্টে সোনা জেতে অস্ট্রেলিয়া, অলিম্পিক রেকর্ড গড়ে। অস্ট্রেলিয়া সময় নেয় ৩:৫১.৬০, রুপোজয়ী মার্কিন যুক্তরাষ্ট্রের সময় ৩:৫১.৭৩। ম্যাককিওনের বাটারফ্লাই লেগের পরও মার্কিন যুক্তরাষ্ট্র এগিয়ে ছিল। তবে অস্ট্রেলিয়াকে সোনা এনে দেন কেট ক্যাম্পবেল।

রিওর চেয়েও বেশি সাফল্য

রিওর চেয়েও বেশি সাফল্য

এই দুটি সোনার পাশাপাশি ম্যাককিওন টোকিও অলিম্পিকে মহিলাদের ১০০ মিটার ফ্রিস্টাইল ও ফোর ইনটু হান্ড্রেড মিটার ফ্রিস্টাইলে সোনা জিতেছেন। ফোর ইনটু হান্ড্রেড মিটার ফ্রিস্টাইলে তিনি সোনা জিতেছিলেন রিও অলিম্পিকেও। রিও অলিম্পিকে ফোর ইনটু হান্ড্রেড মিটার মেডলে রিলে ও ফোর ইন্টু টু হান্ড্রেড মিটার ফ্রিস্টাইলে তিনি জিতেছিলেন রুপো। টোকিও অলিম্পিকে যে তিনটি বিভাগে তিনি ব্রোঞ্জ জিতেছেন সেগুলি হল ১০০ মিটার বাটারফ্লাই, ফোর ইন্টু টু হান্ড্রেড মিটার ফ্রিস্টাইল ও ফোর ইনটু হান্ড্রেড মিটার মিক্সড মেডলে। ২০০ মিটার ফ্রিস্টাইলে তিনি ব্রোঞ্জ জিতেছিলেন।

অলিম্পিকে নজির

অলিম্পিকে নজির

একটি সোনা জেতার আধ ঘণ্টা পরই আরেকটি ইভেন্টে সোনা জেতার লড়াইয়ে নামা এক অনন্য অভিজ্ঞতা বলেই মনে করছেন ম্যাককিওন। অলিম্পিক সোনা জেতার আবেগকে সরিয়ে রেখে একটু পরেই আরেকটি ইভেন্টে নামা তাঁর কাছে রোলার কস্টারের মতো। তার মধ্যেই নিজেকে যতটা সম্ভব শান্ত রাখার চেষ্টা করেছিলেন। এমা ম্যাককিওনই প্রথম সাঁতারু যিনি একটি অলিম্পিক থেকে সাতটি পদক জিতলেন। সব অ্যাথলিটদের মধ্যে তাঁর এই কীর্তি যুগ্ম প্রথম। ১৯৫২ সালের হেলসিঙ্কি গেমসে সোভিয়েত জিমন্যাস্ট মারিয়া গোরোকভস্কায়াই একমাত্র এর আগে একই অলিম্পিক থেকে সাতটি পদক জিতে ফিরেছিলেন। এ বিষয়ে জানতে পেরে ব্রিসবেনের ২৭ বছর বয়সি সাঁতারু বলেন, পদকের এই পরিসংখ্যান আমার মাথায় ছিল না। তবে কঠোর পরিশ্রমের পর এই সাফল্যে পেয়ে ভালো লাগছে। তিনি ও ভাই ডেভিড রিও অলিম্পিকে একসঙ্গে অংশ নিয়েছিলেন, ১৯৬০ সালের পর সেবারই প্রথম সাঁতারে একই দেশের হয়ে প্রতিনিধিত্ব করেছিলেন ভাই ও বোন। তাঁদের পিতা রনও সাঁতারুই ছিলেন, যাঁর সিডনিতে একটি সাঁতার প্রশিক্ষণ কেন্দ্র রয়েছে। ছোটবেলায় অলিম্পিক দেখার সময় ভাবতেন অলিম্পিকে নামার কথা। সেখানেই নজির গড়লেন। ব্যক্তিগত সাফল্যের চেয়েও তাঁকে বেশি গর্বিত করছে গত দুটি অলিম্পিকে চ্যাম্পিয়ন মার্কিন যুক্তরাষ্ট্রকে পরাস্ত করে মেডলে রিলেতে সোনা জয়।

লেডেকির পদক

এদিকে, টোকিও অলিম্পিকে ২টি সোনা জেতায় মার্কিন যুক্তরাষ্ট্রের প্রথম মহিলা সাঁতারু হিসেবে ব্যক্তিগত ৬টি অলিম্পিক সোনা দখলে এল কেটি লেডেকি-র। টোকিও অলিম্পিকে তিনি মোট চারটি পদক জিতলেন। প্রথম মহিলা সাঁতারু হিসেবে টানা তিনটি অলিম্পিকে ৮০০ মিটার ফ্রিস্টাইলে তিনি সোনা জেতেন। তিনিই পঞ্চম মার্কিন সাঁতারু যাঁর ঝুলিতে এখন ১০টি অলিম্পিক পদক রয়েছে।

অবাক করলেন ফিনকে

পুরুষ সাঁতারুদের মধ্যে মার্কিন যুক্তরাষ্ট্রের রবার্ট 'ববি' ফিনকের কাছেও টোকিও অলিম্পিক স্মরণীয় হয়ে রইল। তিনি যে এবার অলিম্পিক থেকে পদক পাবেন সেটা অনেকেই ভাবেননি। কিন্তু সকলকে অবাক করে দিয়েই দু-দু'খানা সোনা জিতে দেশে ফিরছেন ২১ বছরের এই সাঁতারু। প্রথমবার অলিম্পিকে নেমেই ৮০০ মিটার ফ্রিস্টাইলে তিনি সোনা জেতেন। পুরুষদের ১৫০০ মিটার ফ্রিস্টাইলেও তিনি সোনা জিতেছেন। দুটি ক্ষেত্রেই প্রথমদিকে পিছিয়ে থেকেও শেষ ল্যাপেই তিনি করেছেন বাজিমাত।

এই প্রতিবেদন লেখা অবধি টোকিও অলিম্পিকে পদক তালিকার শীর্ষে রয়েছে চিন। ২৩টি সোনা, ১৪টি রুপো ও ১৩টি ব্রোঞ্জ জিতে। মার্কিন যুক্তরাষ্ট্র দুইয়ে রয়েছে ২০টি সোনা, ২১টি রুপো, ১৬টি ব্রোঞ্জ রয়েছে তাদের ঝুলিতে। ১৭টি সোনা, ৫টি রুপো ও ৯টি ব্রোঞ্জ নিয়ে তিনে আয়োজক জাপান। আজ বেশ কয়েকটি সোনা জিতে ১৪টি সোনা, ৩টি রুপো ও ১৪টি ব্রোঞ্জ-সহ চারে রয়েছে অস্ট্রেলিয়া।

English summary
Emma McKeon Becomes The First Woman To Earn 7 Medals In Swimming At A Single Games. She Has Won Four Gold And Three Bronze Medals In Tokyo Olympics.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X