• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

অলিম্পিকের দীর্ঘতম ইভেন্ট কোনটি জানেন? কেমন এই অদ্ভূত খেলার নিয়ম? লড়াইয়ে আছে ভারতও

  • |
Google Oneindia Bengali News

করোনা আতঙ্ককে সঙ্গে নিয়েই শুরু হতে চলেছে টোকিও অলিম্পিক। শুক্রবার ২৩ জুলাই উদ্বোধনী অনুষ্ঠানের আগেই শুরু হয়ে গিয়েছে একাধিক ইভেন্টের প্রস্তুতি ম্যাচ। কিন্তু আপনি কী জানেন এবারের টোকিও অলিম্পিকে দীর্ঘতম ইভেন্ট কোনটি? আসলে কথা হচ্ছে রেস ওয়াকিং নিয়ে। যা আদপে দৌড়ানোর চেয়ে অনেক বেশি কঠিন বলেই মনে করেন ক্রীড়াবিদেরা।

রেসওয়াকিং-ই অলিম্পিকের দীর্ঘতম ইভেন্ট

রেসওয়াকিং-ই অলিম্পিকের দীর্ঘতম ইভেন্ট

অলিম্পিকে এই ৫০ কিলোমিটারের রেসওয়াকিংকেই দীর্ঘতম ইভেন্ট হিসাবে ধরা হয়। এমনকী দূরত্ব ও সময়ের নিরিখে যা ম্যারাথনের থেকেও আদপে ৮ কিলোমিটার বেশি দীর্ঘ। তবে খেলার নিয়ম অনুসারে এই প্রতিযোগিতায় শুধুমাত্র পুরুষেরাই অংশ নিতে পারেন। যদিও এই ৫০ কিমি রেসওয়াকের পাশাপাশি রয়েছে ২০ কিলোমিটারের অন্য একটি রেসওয়াকিংয়ের ইভেন্ট।

 কেমন এই খেলার নিয়ম ?

কেমন এই খেলার নিয়ম ?

এই ২০ কিলোমিটারের রেস ওয়াকিং ভিন্ন ভিন্ন আসরে মহিলা ও পুরুষ প্রতিযোগী উভয়ই অংশ নিতে পারেন বলে জানাচ্ছে অলিম্পিক বোর্ড। তবে এই খেলাকে দৌড়ের সঙ্গে মিলিয়ে ফেললেই হবে ভুল। সহজ কথায় এটি ইংরাজি নামে ঠিক যেমন তেমনই বাংলায় এর খেলার নিয়ম। আরও সহজ করে বললে, এই খেলায় প্রতিযোগী দৌঁড়াতে পারবে না কোনোভাবেই। তবে তার গতি থাকবে দ্রুত। এমনকী তার একটি পাকে সর্বদাই মাটির সাথে ছুঁয়ে থাকতে হবে। আর তা নাহলেই খেলার মাঝেই ইভেন্ট থেকে বাদ পড়তে পারে যেকোনও প্রতিযোগী।

একনজরে রিও অলিম্পিকের ইতিহাস

একনজরে রিও অলিম্পিকের ইতিহাস

তবে নিয়ম লঙ্ঘন করলে যে কোনও প্রতিযোগীকে সর্বোচ্চ তিনবার সতর্ক করা হয় বিচারকদের তরফে। কিন্তু তারপরেও কাজ না হলে প্রধান বিচারকের সিদ্ধান্তে খেলা থেকে বাদ পড়ে যান নিয়ম লঙ্ঘনকারী প্রতিযোগী। এদিকে ২০১৬-র রিও অলিম্পিকে ২০ কিমি-র রেসওয়াকে শীর্ষ স্থান দখল করে চিন। ওয়াং জেন প্রথম হন পুরুষদের মধ্যে, অন্যদিকে মহিলাদের ইভেন্টে প্রথম হন লিউ হং।

নতুন রেকর্ড করতে চলেছে ভারত

নতুন রেকর্ড করতে চলেছে ভারত

অন্যদিকে ২০১৬ সালের রিও অলিম্পিকে ৫০ কিলোমিটারের রেসওয়াকিংয়ে শীর্ষ স্থান নেন স্লোভাকিয়ার মাতেজ টথ। তবে এবারের টোকিও অলিম্পিকে রেসওয়াকিংয়ে ভাগ্য ফিরেছে ভারতের। পুরুষদের রেসওয়াকিংয়ের জন্য ইতিমধ্যেই যোগ্যতার মাপকাঠি ডিঙিয়েছেন তিনজন ভারতীয় পুরুষ। তালিকায় রয়েছেন কে টি ইরফান, সন্দীপ কুমার, রাহুল রোহিলা। পিছিয়ে নেই মহিলা ক্রীড়াবিদেরাও। এবারে টোকিও-তে ভারতের হয়ে রেসওয়াকিংয়ে পা ফেলতে চলছেন দুই ভারতীয় মহিলা ক্রীড়াবিদ। প্রিয়াঙ্কা গোস্বামী এবং ভাওয়ানা জাট নামের দুই দৌড়বিদ ইতিমধ্যেই টোকিওর জন্য যোগ্যতা অর্জন করেছেন।

জীবনসঙ্গী খুঁজছেন? বাঙ্গালী ম্যাট্রিমনি - নিবন্ধন নিখরচায়!

English summary
Do you know which is the longest Olympic event? Why the rules of this strange game?
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X