India
  • search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

Delhi HC: আইওএ সভাপতি হিসেবে বাত্রার কাজের উপর স্থগিতাদেশ জারি করল দিল্লি হাই কোর্ট

Google Oneindia Bengali News

ইন্ডিয়ান অলিম্পিক অ্যাসোসিয়েশন (আইওএ)-র মুখ্য হিসেবে আর কর্মকাণ্ড চালিয়ে যেতে পারবেন না নরিন্দর বাত্রা। দেশের অলিম্পিক অ্যাসোসিয়েশনের সভাপতি পদে চেয়ার আঁকড়ে বসে থেকে বর্ষীয়ান এই ক্রীড়া প্রশাসক আর কোনও কিছুই করতে পারবেন না, শুক্রবার পরিষ্কার ভাবে তা নিজের রায়ে জানিয়ে দিয়েছে দিল্লি হাইকোর্ট। তাঁর পরিবর্তে কার্যনির্বাহী সভাপতি হিসেবে আপাতত দায়িত্ব সামলানোর নির্দেশ দেওয়া হয়েছে অনিল খান্নাকে।

Delhi HC: আইওএ সভাপতি হিসেবে বাত্রার কাজের উপর স্থগিতাদেশ জারি করল দিল্লি হাই কোর্ট

বাত্রা, আইওএ-এর সচিব রাজীব মেহতা এবং ক্রীড়া সচিবের বিরুদ্ধে করা অলিম্পিয়ান আসলাম শের খান-এর করা মামলার শুনানিতে এই রায় দিয়েছেন বিচারক দীনেশ শর্মা। তিনি বলেন, "আদালতের নির্দেশ স্বত্ত্বেও সেই রায়কে অগ্রাহ্য করে এখনও ইন্ডিয়ান অলিম্পিক অ্যাসোসিয়েশনের সভাপতি হিসেবে বিভিন্ন বৈঠকে যোগ দিচ্ছেন বাত্রা।" ২৫ মে আইওএ-এর প্রধান পদ থেকে নরিন্দর বাত্রাকে বহিস্কার করা হয়। সেই সময়েও আইওএ অনিল খান্নাকে কার্যনির্বাহী সচিব হিসেবে নিযুক্ত করেছিল। হকি ইন্ডিয়ার প্রতিনিধি (লাইফ মেম্বার) হিসেবে আইওএ সভাপতি পদে লড়ার জন্য মনোনয়ন জমা করে ছিলেন বাত্রা।

বাত্রার বিরুদ্ধে আদালতে মামলা করা অলিম্পিয়ান আসলাম শের খান বলেন, "গত মাসে হাই কোর্টের নির্দেশ আসার পরেও আইওএ-এর সভাপতি পদ থেকে ওঁ পদত্যাগ করেনি। সেই কারণেই আদালতের রায় অবমাননা করার অভিযোগ আমি ফাইল করি। এটা ওঁর ব্যক্তিগত সম্পত্তি নয়। এটা একটা জাতীয় সংস্থা এবং প্রত্যেকেই আইনের আওতায় পড়ে। কিন্তু ওঁ সেটা করছিল না।" গত মাসেই হাইকোর্ট বলেছিল আজীবন সদস্য বা আজীবন সভাপতি- এই দু'টোই অবৈধ। ন্যাশনাল স্পোর্টস কোর্ট এটাকে মান্যতা দেয় না। এবং তিন সদস্যের কমিটি অব অ্যাডমিনিস্ট্রেটন গড়া হয় হকি ইন্ডিয়া পরিচালনা করার জন্য।

ইন্ডিয়ান অলিম্পিক অ্যাসোসিয়েশনে বাত্রার মেয়াদ শেষ মানে আন্তর্জাতিক অলিম্পিক কমিটিতেও তাঁর সদস্যপদও হারাবেন বাত্রা কারণ আইওএ-এর সভাপতি হওয়ার ফলেই তিনি সেই পদ অর্জন করেছিলেন।ব ২০১৯ সালে আন্তর্জাতিক অলিম্পিত কমিটির সদস্য করা হয় বাত্রাকে। গত মাসে হাই কোর্টের রায় সামনে আসার পর বাত্রা জানিয়েছিলেন আইওএ-এর সভাপতি পদে তিনি নতুন করে তিনি নির্বাচনে লড়বেন না। কারণ তিনি হকিকে আরও বেশি সময় দিতে এফআইএইচকে সময় দিতে চান।

English summary
Delhi High Court ask Narinder Batra to stop functioning as Chief of Indian Olympic Association.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X