India
  • search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

কমনওয়েলথ গেমসে লং জাম্পে রুপো মুরলী শ্রীশঙ্করের, প্যারা পাওয়ারলিফটিংয়ে সোনা জিতলেন সুধীর

Google Oneindia Bengali News

কমনওেলথ গেমসে পুরুষদের লং জাম্পে রুপো জিতলেন মুরলী শ্রীশঙ্কর। বার্মিংহ্যাম গেমসে এটি অ্যাথলেটিক্সে ভারতের দ্বিতীয় পদক। গতকাল সোনা এসেছে প্যারা পাওয়ারলিফটিংয়ে। এবারের গেমসের প্যারা স্পোর্টসে দেশকে প্রথম পদকটি সুধীর এনে দিয়েছেন সোনা জিতে। যার ফলে ৬টি সোনা এবং সাতটি করে রুপো ও ব্রোঞ্জ জিতে মোট ২০টি পদক নিয়ে ভারত রয়েছে সাতে।

লং জাম্পে রুপো

লং জাম্পে রুপো

কমনওয়েলথ গেমসে লং জাম্পে ভারত রুপো পেল মুরলী শ্রীশঙ্করের সৌজন্যে। কেরলের ২৩ বছরের এই অ্যাথলিট পঞ্চম প্রয়াসে ৮.০৮ মিটার লাফ দিতে সক্ষম হন। এই প্রয়াস তাঁকে দ্বিতীয় স্থানে পৌঁছে দেয়। সোনাজয়ী বাহমাসের লাকুয়ান নাইর্নও ৮.০৮ মিটার লাফিয়েছিলেন। কিন্তু তিনিই সোনা জেতেন প্রতিযোগিতার নিয়ম অনুযায়ী। লং জাম্পের ফাইনালে নেমেছিলেন ভারতের মহম্মদ আনিস ইয়াহিয়া। তাঁর সেরা জাম্প ছিল ৭.৯৭ মিটারের। তিনি শেষ করেন পঞ্চম স্থানে।

প্রধানমন্ত্রীর অভিনন্দন-বার্তা

সম দূরত্ব অতিক্রম করেও মুরলী শ্রীশঙ্কর সোনা পেলেন না, তার কারণ দ্বিতীয় সেরা জাম্পে তিনি পিছিয়ে থাকেন। সোনাজয়ী নাইর্নের দ্বিতীয় সেরা জাম্প ছিল ৭.৯৮ মিটারের। শ্রীশঙ্করের দ্বিতীয় সেরা লাফ ছিল ৭.৮৪ মিটার, তার দ্বিতীয় প্রয়াসে। নাইর্ন দ্বিতীয় প্রয়াসেই ৮.০৮ মিটার অতিক্রম করেন, যা শ্রীশঙ্কর করেন পঞ্চম প্রয়াসে। লং জাম্পে ব্রোঞ্জ জিতেছে দক্ষিণ আফ্রিকা, জোভান ভান ভুরেন ৮.০৬ মিটার লাফ দিয়ে এই পদকটি জেতেন। কেরলের অ্যাথলেটিক্স পরিবারের ছেলে শ্রীশঙ্করকে দেখে অ্যাথলেটিক্সে আগ্রহী হচ্ছেন সেই রাজ্যের প্রতিভারা। এই সাফল্য নিশ্চিতভাবেই সকলকে অনুপ্রাণিত করবে বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

সেরা শ্রীশঙ্কর

সেরা শ্রীশঙ্কর

কমনওয়েলথ গেমসের লং জাম্পের ইতিহাসে শ্রীশঙ্করই ভারতীয় পুরুষ অ্যাথলিটদের মধ্যে সেরা পদকটি নিশ্চিত করলেন। ১৯৭৮ সালে সুরেশ বাবু ব্রোঞ্জ জিতেছিলেন। ২০০২ সালে অঞ্জু ববি জর্জ জেতেন ব্রোঞ্জ। ২০১০ সালে দিল্লি কমনওয়েলথ গেমসের লং জাম্পে প্রযুশা মালিয়াক্কল রুপো জিতেছিলেন। এবারের গেমসে পুরুষদের হাই জাম্পে বুধবার ব্রোঞ্জ জেতেন তেজস্বিন শঙ্কর।

সুধীরের সোনা

কমনওয়েলথ গেমসে সোনা জিতেছেন ভারতের সুধীর। বার্মিংহ্যাম গেমসে প্যারা স্পোর্টসে এটি ভারতের প্রথম পদকও। এশিয়ান প্যারা গেমসের ব্রোঞ্জ পদকজয়ী সুধীর প্যারা পাওয়ারলিফটিংয়ে ঐতিহাসিক সোনা জেতেন। প্রথম প্রয়াসে তিনি ২০৮ কেজি ও দ্বিতীয় প্রয়াসে ২১২ কেজি তুলে তিনি ১৩৪.৫ পয়েন্ট সংগ্রহ করে নেন। গড়েন নতুন নতুন গেমস রেকর্ড। ছোটবেলা থেকেই পোলিও আক্রান্ত হওয়ায় সুধীর স্বাভাবিকভাবে চলাফেরা করতে পারেন না। ২৭ বছরের সুধীর গত জুনে দক্ষিণ কোরিয়ায় অনুষ্ঠিত বিশ্ব প্যারা পাওয়ারলিফচটিং এশিয়া-ওশেনিয়া ওপেন চ্যাম্পিয়নশিপে পুরুষদের অনূর্ধ্ব ৮৮ কেজি বিভাগে ২১৪ কেজি তুলে ব্রোঞ্জ জিতেছিলেন। ২০১৩ সালে তিনি সোনিপতে পাওয়ারলিফটিং শুরু করেন। এশিয়ান গেমসে অংশগ্রহণের ছাড়পত্রও পেয়েছেন। যদিও করোনা পরিস্থিতিতে হাংঝাউ এশিয়ান গেমস এক বছর পিছিয়ে আগামী বছর হবে।

বক্সিংয়ে নিশ্চিত পদক

বক্সিংয়ে নিশ্চিত পদক

বক্সিংয়ে ভারতের সপ্তম পদকটি নিশ্চিত করে ফেলেছেন রোহিত টোকাস। গত ১ অগাস্ট ২৯ বছর পূর্ণ করা রোহিত নিউয়ের জাভিয়ার মাতাফা-ইকিনোফোকে ৫-০ ব্যবধানে হারিয়ে বক্সিংয়ে নিজের ইভেন্টের শেষ চারে পৌঁছে গিয়েছেন। তাতে পদক নিশ্চিত হয়েছে। এর আগে, নীতু, মহম্মদ হুসামুদ্দিন, নিখাত জারিন, অমিত পঙ্ঘল, সাগর আহলাওয়াত ও জেসমিন লাম্বোরিয়া পদক নিশ্চিত করেন বক্সিংয়ে।

ভারতের ঝুলিতে

ভারতের ঝুলিতে

ভারত এখনও অবধি সবচেয়ে বেশি ১০টি পদক জিতেছে ভারোত্তোলনে। ৩টি করে সোনা ও রুপো এবং চারটি ব্রোঞ্জ। জুডোয় এসেছে ২টি রুপো ও একটি ব্রোঞ্জ। লন বোল, টেবিল টেনিস ও প্যারা পাওয়ারলিফটিংয়ে একটি করে সোনা এসেছে ভারতের ঝুলিতে। ব্যাডমিন্টনে একটি রুপো, স্কোয়াশে একটি ব্রোঞ্জ এসেছে। অ্যাথলেটিক্স থেকে এসেছে একটি রুপো ও একটি ব্রোঞ্জ।

 কমনওয়েলথ গেমসের অষ্টম দিনে ভারতের কোন ইভেন্টগুলিতে থাকবে নজর? অভিযান শুরু কুস্তিগীরদের কমনওয়েলথ গেমসের অষ্টম দিনে ভারতের কোন ইভেন্টগুলিতে থাকবে নজর? অভিযান শুরু কুস্তিগীরদের

English summary
CWG 2022 Murali Sreeshankar Wins Silver In Men's Long Jump To Give India Its Second Medal In Athletics. Sudhir Wins Gold In Para Powerlifting.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X