• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

বিশ্ব অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপ থেকে কেন তেজিন্দরপাল সরে দাঁড়ালেন? কমনওয়েলথ গেমসের স্বপ্নও চূর্ণ

Google Oneindia Bengali News

কমনওয়েলথ গেমসের আসর চলতি মাসেই বসছে বার্মিংহ্যামে। তার আগে ধাক্কা খেল ভারত। সম্ভাব্য পদকজয়ীদের তালিকায় যাঁর নাম উজ্জ্বল ছিল সেই তেজিন্দরপাল সিং তুর আসন্ন গেমসে নামতে পারবেন না। মার্কিন যুক্তরাষ্ট্রে যে বিশ্ব অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপ শুরু হয়েছে তাতেও শট পুটে নিজের ইভেন্ট থেকে আচমকাই সরে দাঁড়ান তেজিন্দর।

বিশ্ব অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপ থেকে কেন সরলেন তেজিন্দরপাল?

তেজিন্দরপাল (Tajinderpal Singh Toor) বিশ্ব অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপেও পদক জিতবেন বলে প্রত্যাশা ছিল ভারতের ক্রীড়া মহলের। ফাইনালে উঠতে যে যোগ্যতামান দরকার ছিল, তেজিন্দরের যা রেকর্ড এবং ফর্ম তাতে অসুবিধা হওয়ারও কথা ছিল না। তারপরও তিনি সরে দাঁড়ান। ওয়েবসাইটে তেজিন্দরপাল সিং তুরের নামের পাশে লেখা ছিল r অর্থাৎ রিটায়ার্ড। তারপর থেকেই জল্পনা শুরু হয় কেন তিনি ইভেন্টে অংশ নিলেন না, তা নিয়েই। যদিও এর কিছুক্ষণের মধ্যেই জানা গিয়েছে, তেজিন্দরপাল সিং তুর বিশ্ব অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপে অংশ নিতে মার্কিন যুক্তরাষ্ট্রে পৌঁছানোর পর কুঁচকিতে চোট পান। এরপর তিনি প্রস্তুতি চালিয়ে যাওয়ার চেষ্টা করেন। কিন্তু বাধা হয়ে দাঁড়ায় চোট। বিশ্ব অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপের আগে চুলা ভিস্তায় ভারতীয় অ্যাথলিটরা অনুশীলন করছিলেন। সেখানেই তেজিন্দরের চোট লাগে বলে জানা গিয়েছে।

কুঁচকির টানের জেরে যন্ত্রণা না কমায় অবশেষে ইভেন্ট থেকে সরে দাঁড়ান তেজিন্দর। এশিয়ান গেমসের সোনাজয়ীর কথায়, চোট উপেক্ষা করে এদিন প্রতিযোগিতায় অংশ নিতে তা থার্ড গ্রেড ইনজুরিতে পরিণত হতো। এতে অন্তত ৭-৮ মাসের জন্য ছিটকে যেতে হতো তেজিন্দরপাল সিং তুরকে। ২৭ বছরের পাঞ্জাবের শট পুটার এশিয়ান রেকর্ড (২১.৪৯ মিটার) মালিক। তিনি সংবাদসংস্থা পিটিআইকে জানিয়েছেন, কুঁচকির চোটের কারণে কমনওয়েলথ গেমসে অংশ নিতে পারছি না। নিশ্চিতভাবেই এটা আমার কাছে খুবই কঠিন সময়। চুলা ভিস্তায় কুঁচকির পেশিতে টান লেগেছিল চার দিন আগে, যা আমার পারফরম্যান্সেও প্রভাব ফেলছিল। এখন রিহ্যাব চলবে। আগামী দিনের বিভিন্ন প্রতিযোগিতার জন্য নিজেকে পুরোদমে ফিট করে তোলাই আমার লক্ষ্য। গত মাসে চেন্নাইয়ে তেজিন্দরপাল সিং তুর জাতীয় আন্তঃ রাজ্য প্রতিযোগিতায় সোনা জেতেন। সেখানে তিনি শট পুটে ২০.৩৪ মিটার দূরত্ব অবধি ছুড়তে সক্ষম হলেও কমনওয়েলথ গেমসের যোগ্যতামান ২০.৫০ মিটারে পৌঁছাতে পারেননি। ফলে কমনওয়েলথ গেমসের ছাড়পত্রও পাননি।

তবু তাঁকে কমনওয়েলথ গেমসের অংশগ্রহণকারী অ্যাথলিটদের তালিকায় রাখা হয়েছিল। গেমসে অংশগ্রহণের বিষয়টি নির্ভর করছিল কাজাখস্তানের প্রতিযোগিতার উপর। কিন্তু বিশ্ব চ্যাম্পিয়নশিপে অংশ নিতে মার্কিন যুক্তরাষ্ট্রের ভিসা পেতে তিনি কাজাখস্তানের প্রতিযোগিতায় না নেমেই দেশে ফেরেন। চুলা ভিস্তার একটি ইভেন্টে শট পুটে তিনি ১০.৯৬ মিটার অবধি ছুড়তে সক্ষম হন। সাম্প্রতিককালে চোট সমস্যা ভোগাচ্ছে তুরকে। টোকিও অলিম্পিকে গত বছর অংশ নেন কব্জির চোট নিয়ে। তাও আবার যে হাত দিয়ে ছোড়েন সেই হাতেই চোট ছিল। গত সেপ্টেম্বরে অস্ত্রোপচারও করাতে হয়। জাতীয় দলের শিবিরে যোগ দেন দুই মাস পর। কব্জির চোটের পর এবার উরুর চোট ভোগাতে শুরু করল তেজিন্দরপাল সিং তুরকে।

English summary
Commonwealth Games 2022: India's Medal Prospect Tajinderpal Singh Toor To Miss CWG Due To Groin Injury. Asian Record Holder Toor Did Not Turn Up For His Event In World Athletics Championship.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X