India
  • search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

গালওয়ান উপত্যকায় সংঘর্ষে আহত সেনার হাতে শীতকালীন অলিম্পিকের মশাল তুলে দিল চিন

Google Oneindia Bengali News

বেজিং-এ শীতকালীন অলিম্পিকের মশাল রিলেতে গালওয়ান উপত্যকায় ১৫ জুন ২০২০ সালে ভারতের সঙ্গে সংঘর্ষে জড়িত চিনের পিপলস লিবারেসন আর্মির এক কমান্ডারকে সম্মানিত করল চিন। এ দিন মশাল জ্বালান শীতকালীন অলিম্পিকের আয়োজক কমিটির অন্যতম কর্তা হান চেং।

গালওয়ান উপত্যকায় সংঘর্ষে আহত সেনার হাতে শীতকালীন অলিম্পিকের মশাল তুলে দিল চিন

বুধবার সকাল ৯টায় বেজিং-এর অলিম্পিক পার্কে শুরু হয় এই মশাল রিলে। হান চেং জ্বলন্ত মশাল তুলে দেন চিনের প্রথম স্পিড স্কেটিং চ্যাম্পিয়ন লুও চি হুয়ানের হাতে। বুধবারের এই টর্চ র্যালিতে অংশ নেন ১২০০ জন। চিনের সরকার দ্বারা পরিচালিত গ্লোবাল টাইমস-এর রিপোর্ট অনুযায়ী এই টর্চ র্যালিতে অংশ নিয়েছিলেন গালওয়ান উপত্যকায় ভারচ-চিন সংঘর্ষে অংশ নেওয়া কুই ফাবাও। গ্লোবাল টাইমসের রিপোর্টে বলা হয়েছে, "অলিম্পিকে শট ট্র্যাক স্পিড স্কেটিং-এ চার বারের চ্যাম্পিয়ন ওয়াং মিং-এর হাত থেকে মশাল তুলে নেন কুই ফাবাও।" ভারতের সঙ্গে সংঘর্ষে মাথায় আঘাত পেয়েছিলেন এই কমান্ডার। তাঁকে পরে সম্মানিত করেছিল চিনের সেনাবাহিনী।

শুক্রবার চোখ ধাঁধানো অনুষ্ঠানের মধ্যে দিয়ে সূচনা হবে ২০২২ শীতকালীন অলিম্পিকের। চিনের রাষ্ট্রপতি শি জিংপিং ছাড়াও উপস্থিত থাকবেন বিশ্বের অন্যতমধর রাষ্ট্র রাশিয়ার রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিন। উপস্থিত থাকার কথা মধ্য এশিয়ার পাঁচটি দেশের রাষ্ট্রপতিদেরও। এই অনুষ্ঠানে অংশ নেওয়ার জন্য ইতিমধ্যেই আমন্ত্রণ পত্র চলে গিয়েছে ইসলামাবাদে। জিংপিং-এর 'প্রিয় বন্ধু' ইমরান খানের কথা রয়েছে এই অনুষ্ঠানে যোগদান করার।

২০২২ শীতকালীন অলিম্পিকে বিশ্বের প্রথম সারির একাধিক দেশ নিজেদের প্রতিনিধি দল না পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে যার মধ্যে উল্লেখযোগ্য আমেরিকা, ইউনাইটেড কিংডম, অস্ট্রেলিয়া এবং কানাডা। চিনের শিংজিয়ান প্রদেশে মানবাধিকার লঙ্ঘন হওয়ার প্রতিবাদে এই মেগা ইভেন্টে প্রতিনিধি দল না পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে তারা।

গালওয়ানের ঘটনা এর আগেও বারবার জনসমক্ষে এনেছে চিন। এ বারও গালওয়ান সংঘর্ষে আহত চিনের সেনাকে র্যালিতে অংশ গ্রহণ করিয়ে শীতকালীন অলিম্পিক্সের মতো মেজর ইভেন্টে পরক্ষভাবে সেই ঘটনার উথ্থাপন করল শি জিংপিং সরকার।

English summary
China honors Galwan Commder of PLA in winter Olympics
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X