• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

চেস অলিম্পিয়াড জ্বর চেন্নাইয়ে, সমুদ্রের জলের তলায় ম্যাসকটকে নিয়ে চলছে দাবা! ভাইরাল ভিডিও

Google Oneindia Bengali News

দাবার জন্ম ভারতে। ফলে জন্মস্থানে এবারই প্রথম হচ্ছে চেস অলিম্পিয়াড। চেন্নাইয়ের কাছে মামল্লপুরম বা মহাবলীপুরমে। তামিলনাড়ু সরকার এই ঐতিহ্যশালী প্রতিযোগিতা আয়োজন করতে অল্প সময়ের মধ্যে যে বিশ্বমানের পরিকাঠামো তৈরি করেছে তার প্রশংসা করছেন বিদেশিরাও। এই টুর্নামেন্টকে জনপ্রিয় করতে নেওয়া হয়েছে অভিনব উদ্যোগ। মুখ্যমন্ত্রী এমকে স্ট্যালিন নিজেও অত্যন্ত উৎসাহী। তিনি নিজে ব্যবস্থাপনা ঘুরে দেখে সন্তুষ্ট।

জলের তলায় ম্যাসকটকে নিয়ে চলছে দাবা

উদ্বোধনী অনুষ্ঠানে অনেকেই মেনে নিয়েছিলেন চেন্নাই-ই এখন দেশের দাবার রাজধানী। হবে না-ই বা কেন? দেশের গ্র্যান্ডমাস্টারদের সিংহভাগই চেন্নাই বা তামিলনাড়ুর বাসিন্দা। চেন্নাইয়ে চেস অলিম্পিয়াড ঘিরে দারুণ উৎসাহ লক্ষ্য করা যাচ্ছে ক্রীড়াপ্রেমীদের মধ্যে। আগেই দেখা গিয়েছে নেপিয়ার ব্রিজকে দাবার বোর্ডের মতো সাদা-কালো রং করা হয়েছে। ব্রিজের গায়ে আঁকা দাবার ঘুঁটি। সেইসঙ্গে আলোকসজ্জায় মোহময়ী হয়ে উঠেছে এই ব্রিজ। যেভাবে চেস অলিম্পিয়াড উপলক্ষে গোটা চেন্নাইকে সাজানো হয়েছে তা দেখে মুগ্ধ খেলোয়াড় থেকে অফিসিয়ালরা। তাঁরা টুইটে লিখছেন, এমনটা আগে কোথাও দেখা যায়নি। সবমিলিয়ে এবারের চেস অলিম্পিয়াডকে শ্রেষ্ঠ করার লক্ষ্যেই চলছে যাবতীয় পরিকল্পনা।

এরই মধ্যে অভিনব ঘটনার সাক্ষী থাকল চেন্নাই। একটি ভাইরাল হওয়া ভিডিওয় দেখা গিয়েছে, ছয় স্কুবা ডাইভার দাবা খেলছেন সমুদ্রের জলের তলায়। তাও আবার ৬০ ফুট নীচে! দাবা খেলার সময় পাশে রাখা হয়েছে এবারের চেস অলিম্পিয়াডের ম্যাসকট থাম্বিকে। ফলে বোঝাই যাচ্ছে, ক্রীড়ামোদীদের মধ্যে কতটা প্রভাব ফেলেছে চেস অলিম্পিয়াড আয়োজন। স্কুবা ডাইভিং ইনস্ট্রাক্টর এসবি অরবিন্দ তরুণশ্রী বলেছেন, দাবা আমাদের গর্ব। আমরা তারই সেলিব্রেশন করছি। শিল্প নির্দেশক সর্বানন থাম্বির রেপ্লিকা বানিয়ে দিয়েছেন। দাবার ঘুঁটি হিসেবে ব্যবহার করা হচ্ছে ভারী মুদ্রাকে। কোনও প্লাস্টিক ব্যবহার করা হচ্ছে না স্টান্টের সময়। এতে জল দূষণেরও কোনও আশঙ্কা থাকছে না।

জনপ্রিয় হয়েছে আরেকটি ভিডিও। সেটিও চেস অলিম্পিয়াড উপলক্ষে প্রকাশ করা হয়েছে। দাবার বোর্ডের আদলে তৈরি মঞ্চে কোরিওগ্রাফির মাধ্যমে ক্ল্যাসিক্যাল, লোকনৃত্য ও মার্শাল আর্টের শিল্পীরা বিভিন্ন পারফরম্যান্স উপহার দিয়েছেন। যাতে মনে হচ্ছে দাবার বিভিন্ন ঘুঁটি যেমন জীবন্ত হয়ে উদ্ভাসিত। পুদুক্কোট্টাই জেলার তরফে ওই ভিডিওটি সোশ্যাল মিডিয়ায় ইতিমধ্যেই ভাইরাল। তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী এমকে স্ট্যালিন গতকালও উপস্থিত ছিলেন অলিম্পিয়াডের আসরে। ভারতের ৬টি দলই প্রথম তিন দিন জয়ের ধারাবাহিকতা বদায় রেখেছে।

 কমনওয়েলথ গেমসে লন বলে ঐতিহাসিক পদক নিশ্চিত ভারতের মহিলা ফোরস দলের, ভারোত্তোলনে লড়েও পারলেন না অজয় কমনওয়েলথ গেমসে লন বলে ঐতিহাসিক পদক নিশ্চিত ভারতের মহিলা ফোরস দলের, ভারোত্তোলনে লড়েও পারলেন না অজয়

English summary
Chess Olympiad 2022: Scuba Drivers Playing Chess Under Sea Surface. Olympiad's Mascot Thambi Is Present During Chess Underwater, Videos And Shots Have Gone Viral.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X