• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

চেস অলিম্পিয়াডে জোড়া ব্রোঞ্জ ভারতের, মার্কিন যুক্তরাষ্ট্রের কাছে হারে মহিলা দলের অধরা সোনা

Google Oneindia Bengali News

ভারতের মাটিতে এই প্রথমবার হলো চেস অলিম্পিয়াড। ৪৪তম চেস অলিম্পিয়াডে ওপেন ও মহিলা বিভাগ মিলিয়ে ভারতের ৬টি দল অংশ নিয়েছিল। ভারতের মহিলা এ দলের কাছে আজকের খেলা শুরু অবধি সোনা জেতার সুবর্ণ সুযোগ ছিল। যদিও মার্কিন যুক্তরাষ্ট্রের কাছে পরাজয়ের জেরে শেষ অবধি ব্রোঞ্জ পেয়েই সন্তুষ্ট থাকতে হলো। ওপেন বিভাগে ব্রোঞ্জ জিতেছে ভারতের বি দল। ওপেন ও মহিলা বিভাগে সোনা জিতেছে যথাক্রমে উজবেকিস্তান ও ইউক্রেন।

মহিলা এ দলের ব্রোঞ্জ

মহিলা এ দলের ব্রোঞ্জ

সোমবার দশম রাউন্ড অবধি শীর্ষস্থানেই ছিল মহিলা বিভাগে ভারতের এ দলটি। কাজাখস্তানের বিরুদ্ধে ৩.৫-০.৫ ব্যবধানে জয় ছিনিয়ে নিয়েছিল। জয় পেয়েছিলেন কোনেরু হাম্পি, তানিয়া সচদেভ, ভক্তি কুলকার্নি। আজ ভারতের এই দলের সামনে ছিল মার্কিন যুক্তরাষ্ট্র। ভারত ১-৩ ব্যবধানে পরাস্ত হওয়ায় নেমে যায় তিনে। সোনা জয়ের লক্ষ্যে দিনটা শুরু হয়েছিল। কিন্তু শেষ অবধি হেরে গিয়ে অঙ্কের হিসেব-নিকেশ ভারতের ব্রোঞ্জ পদক নিশ্চিত করে।

শেষ রাউন্ডে হার

ভারতের মহিলা দলের হয়ে খেলেন বৈশালী, কোনেরু হাম্পি, তানিয়া সচদেভ ও ভক্তি কুলকারি। বৈশালী ও হাম্পি মার্কিন যুক্তরাষ্ট্রের প্রতিযোগীদের বিরুদ্ধে ড্র করেন। হেরে যান তানিয়া ও ভক্তি। শেষ রাউন্ডে পা পিছলে ব্রোঞ্জ জিতলেও এবারের চেস অলিম্পিয়াডে দারুণ পারফরম্যান্স উপহার দিয়েছে ভারতের এই দল।

ভারত বি জিতল ব্রোঞ্জ

ওপেন বিভাগে ভারতের বি দল জিতেছে ব্রোঞ্জ। এই দলটিকে এবারের অলিম্পিয়াডে শুরু থেকেই ডার্ক হর্স বলা হচ্ছিল। ভারতের এ দলের চেয়ে উপরে থেকেই অভিযান শেষ করলেন ডি গুকেশ, আর প্রজ্ঞানন্দরা। ভারতের বি টিম শেষ রাউন্ডে জার্মানিকে হারিয়ে দিয়েছে। জয় পেয়েছেন রৌণক সাধওয়ানি ও নিহাল সারিন। এই বিভাগে সোনা জিতেছে উজবেকিস্তান, আর্মেনিয়ার দখলে গিয়েছে রুপো। ভারতের বি দলটি তৈরি করা হয়েছিল ডি গুকেশ, প্রজ্ঞানন্দ, রৌণক ও ১৬ বছরের নিহাল সারিনকে নিয়ে।

জোড়া পদকে মানরক্ষা

জোড়া পদকে মানরক্ষা

দাবার জন্ম ভারতে। রাশিয়া থেকে চেস অলিম্পিয়াড ফিডে সরিয়ে নেওয়ার পর তড়িঘড়ি ভারতে তা আয়োজন করা হয়। খুব অল্প সময়ের মধ্যে চেন্নাই ও পার্শ্ববর্তী মামল্লপুরম বা মহাবলীপুরমে যে পরিকাঠামো তৈরি করা হয় তা দেখে মুগ্ধ বিদেশিরাও। ১৮৭টি দেশের ১৮৮টি দল এবারের চেস অলিম্পিয়াডে অংশ নেয়, এটিও রেকর্ড। পরের চেস অলিম্পিয়াড হবে উজবেকিস্তানে। ওপেন সেকশনে সোনাজয়ী উজবেক দল ভারতের বি দলের মতো তরুণ দাবাড়ুদের নিয়ে এবারের প্রতিযোগিতায় এসেছিল। শেষ রাউন্ডে উজবেকিস্তান নেদারল্যান্ডসকে হারিয়ে দেয়। দেশের মাটিতে চেস অলিম্পিয়াডে সোনা না জিততে পারলেও ভারতের দুই বিভাগে পদক জয় নিঃসন্দেহে কৃতিত্বের।

English summary
Chess Olympiad 2022: India B And India A Win Bronze In Open And Women's Section Respectively. India A (Women) has lost 1-3 to USA.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X