• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

টোকিও অলিম্পিকে কিংবদন্তিদের নজির স্পর্শ করে পঞ্চম সোনা জয় মার্কিন ড্রেসেলের

Google Oneindia Bengali News

টোকিও অলিম্পিকে সাঁতারে পঞ্চম সোনাটি জিতে নিলেন মার্কিন যুক্তরাষ্ট্রের ক্যালেব ড্রেসেল। একই অলিম্পিকে ৫ সোনা জিতলেন পঞ্চম সাঁতারু হিসেবে। ৫০ মিটার ফ্রিস্টাইলে সোনা জেতার পর এদিনই তিনি সোনা জিতলেন ফোর ইনটু হান্ড্রেড মেডলি রিলেতে। বিশ্বরেকর্ড গড়ে রিলেতে সোনা দখলের ঐতিহ্য বজায় রাখল মার্কিন যুক্তরাষ্ট্র।

অলিম্পিকে কিংবদন্তিদের নজির স্পর্শ করে পঞ্চম সোনা ড্রেসেলের

টোকিও অ্যাকোয়াটিক সেন্টারে আজ ৫০ মিটার ফ্রিস্টাইলে দিনের প্রথম তথা নিজের চতুর্থ সোনাটি জেতেন ড্রেসেল। ২১.০৭ সেকেন্ডে অলিম্পিকে নতুন রেকর্ড গড়ে। এর ঘণ্টাখানেক পরেই বাটারফ্লাই লেগে নেমে ফোর ইনটু হান্ড্রেড মেডলে রিলেতে মার্কিন যুক্তরাষ্ট্রের সোনা জয়েও গুরুত্বরূর্ণ ভূমিকা নেন এবারের অলিম্পিকের অন্যতম এই তারকা। বিশ্বরেকর্ড গড়ে এদিন এই বিভাগে সোনা নিজেদের দখলেই রাখেন মার্কিন সাঁতারুরা। অলিম্পিকে এই রেস মার্কিন যুক্তরাষ্ট্র আজ অবধি কখনও হারেনি।

এবারের অলিম্পিকে পাঁচটি সোনা জিতে নিজের নাম কিংবদন্তিদের তালিকাতে যুক্ত করে ফেললেন ড্রেসেল। মার্কিন যুক্তরাষ্ট্রের মাইকেল ফেল্পস, মার্ক স্পিৎজ ও ম্যাট বিওন্দি এবং পশ্চিম জার্মানির মহিলা সাঁতারু ক্রিশ্টিন অটোরই কোনও অলিম্পিক থেকে পাঁচটি সোনা জয়ের কৃতিত্ব রয়েছে। ৫০ মিটার ফ্রি স্টাইলে যে সময় করে এদিন ড্রেসেল সোনা জেতেন তাঁর ধারেকাছে ছিলেন না রুপোজয়ী ফ্রান্সের ফ্লোরেন্ট মানাউদু (২১.৫৫ সেকেন্ড) ও ব্রোঞ্জজয়ী ব্রাজিলের ব্রুনো ফাতুস (২১.৫৭ সেকেন্ড)। এরপর রিলেতে ড্রেসেলই মার্কিন যুক্তরাষ্ট্রকে ফাইনাল লেগের আগে এগিয়ে দেন। ৩:২৬.৭৮ সময় করে মার্কিন যুক্তরাষ্ট্র বিশ্বরেকর্ড গড়ে সোনা জেতে। ২০০৯ সালে রোম বিশ্বচ্যাম্পিয়নশিপে মার্কিন যুক্তরাষ্ট্রের সাঁতারুরাই ৩:২৭.২৮ সময় করে আগের বিশ্বরেকর্ডটি গড়েছিল, যা এদিন ভেঙে দিলেন ড্রেসেল, রায়ান মারফি, অ্যান্ড্রু ও জ্যাক অ্যাপেলদের নিয়ে গঠিত দল। রিলেতে ব্রিটেন জিতেছে রুপো, ইতালি ব্রোঞ্জ।

এর আগে, ড্রেসেল এবারের অলিম্পিকে প্রথম সোনাটি জিতেছিলেন ফোর ইনটু হান্ড্রেড মিটার ফ্রিস্টালে। ১০০ মিটার ফ্রিস্টাইলে ৪৭.০২ সেকেন্ড সময় করে নতুন অলিম্পিক রেকর্ড গড়ে জেতেন দ্বিতীয় সোনা। তৃতীয় সোনাটি এসেছিল ১০০ মিটার বাটারফ্লাইয়ে, ৪৯.৪৫ সেকেন্ড সময় করে সেদিন তিনি গড়েছিলেন বিশ্বরেকর্ড। তারপর এদিনের এই জোড়া সোনা।

তবে সাঁতারে এই সোনালি সাফল্যের দিনেই মার্কিন যুক্তরাষ্ট্র ফের ধাক্কা খেয়েছে জিমন্যাস্টিক্সে। মানসিক স্বাস্থ্যের কারণ দেখিয়ে বিভিন্ন ইভেন্ট থেকে সরে দাঁড়ানোর পর সিমোন বাইলস ফ্লোর ফাইনালেও না নামার সিদ্ধান্ত নিয়েছেন। বিম ফাইনালে তাঁর সম্ভাবনাও কম। এবারের অলিম্পিকে পদক তালিকায় শীর্ষে চিন। তারপরেই মার্কিন যুক্তরাষ্ট্র। মার্কিন যুক্তরাষ্ট্র এখনও অবধি ১৯টি সোনা, ২০টি রুপো ও ১৩টি ব্রোঞ্জ জিতেছে। চিন জিতেছে ২২টি সোনা, ১৩টি রুপো ও ১২টি ব্রোঞ্জ।

English summary
Caeleb Dressel Bags Five Golds In Tokyo Olympics. He Becomes Fifth Swimmer To Win Five Gold Medals At A Single Olympics.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X