India
  • search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

প্রয়াত অলিম্পিকে পদক জয়ী এবং বিশ্বকাপে ভারতের একমাত্র সোনা জয়ী দলের ভারিন্দর সিং

Google Oneindia Bengali News

প্রয়াত হলে অলিম্পিকে পদক জয়ী বর্ষীয়াণ হকি নক্ষত্র ভারিন্দর সিং। মঙ্লবার জলন্ধরে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৭৫ বছর।

প্রায়ত অলিম্পিকে পদক জয়ী এবং বিশ্বকাপে ভারতের একমাত্র সোনা জয়ী দলের অন্যতম কাণ্ডারী

১৯৪৭ সালের ১৬ মে জন্মগ্রহণ করা এই হকি নক্ষত্র সাতের দশকে ভারতীয় হকি দলের একাধিক সাফল্যের অন্যতম কাণ্ডারী ছিলেন। ১৯৭৫ সালে কুয়ালালামপুরে আয়োজিত হকি বিশ্বকাপে সোনা জয়ী ভারতীয় দলের সস্য ছিলেন তিনি। এই একবারই বিশ্বকাপের মঞ্চে সোনা জিতেছিল ভারতীয় হকি দল। চির প্রতিদ্বন্দ্বী পাকিস্তানকে ২-১ গোলে পরাজিত করে তারা।

১৯৭২ সালে মিউনিখ অলিম্পিকে ব্রোঞ্জ জয়ী ভারতীয় দলের সদস্য ছিলেন ভারিন্দর সিং। আমস্টাডার্মে আয়োজিত ১৯৭৩ হকি বিশ্বকাপে ভারতের রূপো জয়ী দলেও ছিলেন তিনি। ১৯৭৪ সালে তেহরানে এবং ১৯৭৮ সালে ব্যাঙ্ককে আয়োজিত এশিয়ান গেমসে রূপো জয়ী ভারতীয় দলের সদস্য ছিলেন এই মহানক্ষত্র। ১৯৭৫ মন্ট্রিয়াল অলিম্পিকেও ভারতীয় দলের হয়ে প্রতিনিধিত্ব করেছিলেন সিং।

প্রায়ত অলিম্পিকে পদক জয়ী এবং বিশ্বকাপে ভারতের একমাত্র সোনা জয়ী দলের অন্যতম কাণ্ডারী

একটা দীর্ঘ সময় ভারতীয় হকি দলের সাফল্যে অনস্বীকার্য অবদান রাখার জন্য তাঁকে ২০০৭ সালে ধ্যানচাঁদ জীবনকৃতি সম্মানে ভূষিত করে ভারত সরকার। ভারিন্র সিং-এর প্রয়াণে শোক প্রকাশ করেছে হকি ইন্ডিয়া। ভারিন্দর সিং-এর প্রয়াণের খবর সামনে আনে জলন্ধরের সুরজিৎ হকি সোস্যাইটি। তাদের পক্ষ থেকে বলা হয়, "সুরজিৎ হকি সোস্যাইটির প্রত্যেক সদস্য ঈশ্বরের কাছে প্রার্থনা করে তাঁর পরিবারকে এই বড় ক্ষতি সামলে ওঠার শক্তি প্রদান করুণ। বিদেহি আত্মা শান্তি পাক।"

আইপিএল ২০১২-র আগে শাহরুখ খানের সঙ্গে দেখা করেও এই কারণে নাইটদের দায়িত্ব নেননি ছয়টি রঞ্জিজয়ী চন্দ্রকাণ্ড পণ্ডিতআইপিএল ২০১২-র আগে শাহরুখ খানের সঙ্গে দেখা করেও এই কারণে নাইটদের দায়িত্ব নেননি ছয়টি রঞ্জিজয়ী চন্দ্রকাণ্ড পণ্ডিত

English summary
Bronze winning India hockey team member in Olympics Varinder Singh passes away
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X