• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

টোকিও অলিম্পিক্সে পদক জয়ের ভরসা তিরন্দাজ প্রবীণের উত্তরণ অবিশ্বাস্য

টোকিও অলিম্পিক্স শুরু হবে ২৩ জুলাই থেকে। ভারতের অলিম্পিক সংস্থার প্রত্যাশা, এবারের অলিম্পিক্স থেকে ভারত পাবে অন্তত ১০ পদক। যার মধ্যে অন্যতম তিরন্দাজি। ব্যক্তিগত বিভাগে দীপিকা কুমারী এবং পুরুষদের রিকার্ভ দল টোকিও অলিম্পিক্সের ছাড়পত্র পেয়েছে। সেই রিকার্ভ দলের অন্যতম সদস্য প্রবীণ যাদবের উত্তরণের কাহিনি অবিশ্বাস্য তো বটেই, রীতিমতো শিক্ষণীয় উঠতি ক্রীড়াবিদদের জন্যও।

প্রতিবন্ধকতা জয়

প্রতিবন্ধকতা জয়

মহারাষ্ট্রের সাতারা জেলার সারাডে জেলার বাসিন্দা প্রবীণ যাদব। বাবা রমেশ যাদব ও মা সঙ্গীতা যাদব পেশায় দিনমজুর। মাটির কুঁড়েঘরে বাস। সেখান থেকেই আজ টোকিও অলিম্পিক্সে লক্ষ্যভেদ করে পোডিয়ামে দাঁড়ানোর অপেক্ষায় বছর ২৪-এর প্রবীণ। বছর দশেক আগেও যিনি জানতেন না তিরন্দাজি ব্যাপারটা ঠিক কী। তাঁকে এই খেলায় উৎসাহিত করেন সারাডে জেলা পরিষদ বিদ্যালয়ের স্পোর্টস টিচার বিকাশ ভুজবল।

ছবি- ওয়ার্ল্ড আর্চারি টুইটার

অ্যাথলিট থেকে তিরন্দাজি

অ্যাথলিট থেকে তিরন্দাজি

প্রবীণ অবশ্য শুরু করেছিলেন অ্যাথলেটিক্স দিয়ে। তাই আট বছর বয়স থেকেই দৌড়ানোয় জোর দিয়ে বিভিন্ন প্রতিযোগিতায় অংশ নিতেন প্রবীণ। খেলাধুলোর প্রতি আগ্রহ আর প্রবীণের প্রতিভা নজর এড়ায়নি ভুজবল স্যরের। তিনি প্রবীণকে উৎসাহিত করে প্রথম চার বছর তালুক ও জেলার বিভিন্ন প্রতিযোগিতায় দৌড় ও লং জাম্পে অংশ নিতে পাঠাতেন। মিড ডে-কে সাক্ষাতকারে প্রবীণ জানিয়েছেন, ভুজবল স্যর নিজের মোটর সাইকেলে চাপিয়ে আমাকে বিভিন্ন জায়গায় নিয়ে যেতেন। শুধু তাই নয় প্রবীণের খেলাধুলোর খরচ বহনের পাশাপাশি তাঁকে বিভিন্ন প্রতিযোগিতার সময় নিজের বাড়িতেও রাখতেন।

উত্তরণের পথে

উত্তরণের পথে

১২ বছর বয়সে আহমেদনগর জেলার প্রভরানগরের ক্রীড়া প্রবোধিনীতে সুযোগ পান প্রবীণ। এখানকার হস্টেলে ছিল কড়া অনুশাসন। প্রিন্সিপালও ছিলেন শৃঙ্খলার প্রশ্নে খুব কড়া। বাড়ি ছেড়ে থাকাকালীন মাঝেমধ্যেই মন খারাপ হতো প্রবীণের, কান্না সামলাতেও পারেননি বেশ কয়েকবার। এখানে এক বছর অনুশীলনের পর ছেলেদের বলা হয় নিজের পছন্দের খেলা বেছে নিতে, সেইমতোই কোচিং দেওয়া হবে। দৌড় ও লং জাম্পে ভালো হলেও প্রবীণ তিরন্দাজির প্রতি আগ্রহ দেখান। ১০ মিটার দূর থেকে দশে-দশ লক্ষ্যভেদ করাই বদলে দিল প্রবীণের জীবন। এরপরই তিরন্দাজিতে পাকাপাকিভাবে প্রবেশ। ২০০৯ সাল থেকে আর্চারি রেঞ্জে সময় কাটানো শুরু। বিদর্ভের অমরাবতীতে ক্রীড়া প্রবোধিনীতে তাঁর তিরন্দাজি প্রতিভা বিকশিত হতে থাকে। এখানে ছয় বছর ছিলেন প্রবীণ।

মিশন টোকিও

মিশন টোকিও

এরপর ক্রমে ভারতীয় দলে সুযোগ। ২০১৯ সালে নেদারল্যান্ডসে ওয়ার্ল্ড আর্চারি চ্যাম্পিয়নশিপে ভারতীয় পুরুষ রিকার্ভ দল রুপো জেতে। তার ফলেই অতনু দাস, তরুণদীপ রাইয়ের সঙ্গে প্রবীণের হাতেও এসে যায় অলিম্পিক্সের ছাড়পত্র। এখন পুনেতে চলছে অলিম্পিক্সের প্রস্তুতি।

মহিলা রিকার্ভ দল

মহিলা রিকার্ভ দল

ভারতের মহিলা রিকার্ভ দল অবশ্য এখনও টোকিও অলিম্পিক্সের টিকিট আদায় করতে পারেনি। আর্চারি অ্যাসোসিয়েশন অব ইন্ডিয়ার সভাপতি অর্জুন মুণ্ডা টুইটে জানিয়েছেন, প্যারিসে অনুষ্ঠেয় ওয়ার্ল্ড কাপ আর্চারি স্টেজ থ্রি-তে ভারতীয় মহিলা রিকার্ভ দলের সামনে শেষ সুযোগ অলিম্পিক্সে যোগ্যতা অর্জনের জন্য। সেই দলের শুভেচ্ছা জানানোর পাশাপাশি অর্জুন মুণ্ডা আশাবাদী, টোকিও অলিম্পিক্সে দেশকে গর্বিত করবেন ভারতের তিরন্দাজরা।

ছবি- আর্চারি অ্যাসোসিয়েশন অব ইন্ডিয়া

English summary
Born To Poor Parents In Satara, Pravin Jadhav Has Become A Tokyo Olympics Medal Prospect. Jadhav’s Journey From Sarade Village In Satara District To Representing The country Is Remarkable.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X