• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

বেলজিয়াম-কে হারানোর শপথ, প্রি-কোয়ার্টার ফাইনাল মনে করে আজ মাঠে নামছে ভারত

হকি বিশ্বকাপ-এ আজ বেলজিয়াম-এর মুখোমুখি হচ্ছে ভারত। পুল-সি-র গ্রুপ শীর্ষে কে থাকবে তা আজকের এই ম্যাচে-ই চূড়ান্ত হয়ে যাবে। ভারতীয় দলের কোচ হরিন্দর সিং তবে এই ম্যাচ-কে প্রি-কোয়ার্টার ফাইনাল হিসাবেই দেখছেন। কারণ ক্রস-ওভার-এর ধাপ না খেলে ভারতকে যদি কোয়ার্টার ফাইনালে পৌঁছতে হয় তাহলে গ্রুপ শীর্ষে থাকতে হবে।

বেলজিয়াম-কে হারানোর শপথ, প্রি-কোয়ার্টার ফাইনাল মনে করে আজ মাঠে নামছে ভারত

১৬ দলের হকি বিশ্বকাপ-এ গ্রুপ-এর শীর্ষে থাকা চারটি দল সরাসরি কোয়ার্টার ফাইনালে যাবে। এছাড়া প্রতিটি গ্রুপের দ্বিতীয় ও তৃতীয় দলকে ক্রস-ওভার-এর ধাপ খেলে কোয়ার্টার ফাইনালে পৌঁছতে হবে। এই কারণে ভারতীয় কোচ আজকে বেলজিয়াম-এর বিরুদ্ধে ম্যাচকে প্রি-কোয়ার্টার ফাইনাল হিসাবেই দেখছেন।

পুল সি-তে ভারত তাদের প্রথম ম্য়াচে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ৫-০-তে জয় পেয়েছে। অন্যদিকে, বেলজিয়াম তাদের প্রথম ম্যাচে কানাডাকে ২-১ গোলে হারিয়েছে। সম্প্রতি চ্যাম্পিয়ন্স ট্রফিতে বেলজিয়াম দলের সঙ্গে ভারত ১-১ গোলে ড্র করেছিল। তবে, শেষ বেলজিয়াম-এর বিরুদ্ধে শেষ পাঁচটি ম্যাচে ভারতের পারফরম্যান্স মোটেও ভালো নয়। বেলজিয়াম ৩টি ম্যাচে ভারত-কে হারিয়েছে। একটা ড্র করা ছাড়া ভারত মাত্র একটি ম্যাচে জয় পেয়েছে।

বেলজিয়াম যে হকি-তে এখন বিশ্বের অন্যতম শক্তি তা মানছেন ভারতীয় কোচ হরেন্দ্র সিং। গত চার-পাঁচ বছরে বেলজিয়াম হকি-তে খুবই উন্নতি করেছে বলেও জানিয়েছেন ভারতীয় হকি দলের কোচ। এদিনের ম্যাচ নিয়ে তাঁর পরিষ্কার বক্তব্য, দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ৫-০ জয়-এর পর দল নিশ্চিন্তে নেই। কারণ, ক্রসওভার-এর ধাপ না খেলে কোয়ার্টার ফাইনালে যেতে হলে বেলজিয়াম-এরক বিরুদ্ধে গ্রুপ স্টেজের ম্যাচ যে জিততে হবে তা গোটা টিম-ই বুঝতে পারছে।

<blockquote class="twitter-tweet blockquote" data-lang="en"><p lang="en" dir="ltr">📸 | Earlier in the day, <a href="https://twitter.com/TheHockeyIndia?ref_src=twsrc%5Etfw">@TheHockeyIndia</a> coach <a href="https://twitter.com/HarendraSingh66?ref_src=twsrc%5Etfw">@HarendraSingh66</a> and <a href="https://twitter.com/akashdeeps985?ref_src=twsrc%5Etfw">@akashdeeps985</a> interacted with the media on the amazing crowd support in the Kalinga Stadium and approach for the future games. <a href="https://twitter.com/hashtag/HWC2018?src=hash&ref_src=twsrc%5Etfw">#HWC2018</a> <a href="https://twitter.com/hashtag/Odisha2018?src=hash&ref_src=twsrc%5Etfw">#Odisha2018</a> <a href="https://t.co/XHeRBsTlVv">pic.twitter.com/XHeRBsTlVv</a></p>— Hockey World Cup 2018 - Host Partner (@sports_odisha) <a href="https://twitter.com/sports_odisha/status/1068842933443416064?ref_src=twsrc%5Etfw">December 1, 2018</a></blockquote> <script async src="https://platform.twitter.com/widgets.js" charset="utf-8"></script>

হরেন্দ্র সিং সঙ্গে সঙ্গে এটাও বলেছেন যে অতিতে কী ঘটেছে সেটা-কে মনে রেখে এদিনের ম্য়াচ খেলতে নামলে হবে না। চ্যাম্পিয়ন্স ট্রফি-তে ভারতীয় দল যথেষ্ট ভালো খেলেছিল বলেই মনে করেন হরেন্দ্র। আর সেই কারণেই বেলজিয়াম-এর বিরুদ্ধে দল ড্র করেছিল বলে মনে করছেন তিনি।

ওড়িশার কলিঙ্গ স্টেডিয়ামে এদিন ভারতীয় দলের হয়ে গলা ফাটাতে যে বিশাল সংখ্যক মানুষ হাজির হবেন তাতে সন্দেহ নেই। ঘরের মাঠে স্বাভাবিকভাবেই মানসিকভাবে এগিয়ে থাকবে ভারত। ঘরের মাঠ, বিশাল জনসমর্থন-কে সঙ্গে নিয়ে বেলজিয়াম-এর বিরুদ্ধে ভারতের জয় দেখতে দর্শকরা যে মুখিয়ে আছেন তা নিশ্চিন্তে বলা যায়।

English summary
Today India will face Belgium in Hockey World Cup. This match is very crucial for India to reach the quarter-final without playing any match in cross over.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X