• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

বিশ্বচ্যাম্পিয়ন অস্ট্রেলীয় লোগান টোকিও অলিম্পিকে সোনা জিতে গড়লেন ইতিহাস

Google Oneindia Bengali News

টোকিও অলিম্পিকে এবার যে পাঁচটি খেলা প্রথম অলিম্পিকে ঠাঁই পেয়েছে তার অন্যতম বিএমএক্স ফ্রিস্টাইল পার্ক। সাইকেল নিয়ে কেরামতি দেখানোর এই রোমাঞ্চকর ইভেন্টে অলিম্পিক শুরুর আগে থেকেই বোঝা যাচ্ছিল কার দখলে যেতে পারে সোনা। সেই পূর্বাভাস পুরো মিলিয়ে দিয়ে ইতিহাস গড়লেন বিশ্বচ্যাম্পিয়ন অস্ট্রেলীয় লোগান মার্টিন।

বিশ্বচ্যাম্পিয়ন অস্ট্রেলীয় লোগান টোকিও অলিম্পিকে সোনা জিতে গড়লেন ইতিহাস

অলিম্পিকে এবারই এই ইভেন্ট প্রথম। তাই স্বাভাবিকভাবেই যাঁরা পদক জিতলেন তাঁরা নাম তুললেন ইতিহাসে। এমনকী এই কীর্তি কেউ কোনওদিন ভাঙতে পারবেন না। কেন না, তাঁরাই এই ইভেন্টের প্রথম পদকজয়ী। ফাইনালে ৯ জনের প্রত্যেককেই দুবার করে নিজেদের প্রতিভা মেলে ধরার সুযোগ দেওয়া হয়। স্টাইল, স্পিড এবং অবশ্যই অভিনব কৌশলে বাকিদের মাত করেন লোগান। তাঁর স্কোর দাঁড়ায় ৯৩.৩০। ভেনেজুয়েলার ড্যানিয়েল দার্সের স্কোর ৯২.০৫ এবং গ্রেট ব্রিটেনের ডেক্লান ব্রুকস ৯০.৮০ পয়েন্ট পেতেই লোগান অলিম্পিকে এই ইভেন্টে প্রথম সোনা জিতে ইতিহাস গড়েন। দার্স ও ব্রুকস জেতেন যথাক্রমে রুপো ও ব্রোঞ্জ।

অলিম্পিকে সোনা জিতে অভিভূত লোগান মার্টিন বলেন, আমি ভাষা খুঁজে পাচ্ছি না। দীর্ঘ পথ পেরিয়ে আজ এই জায়গায় আসার অনুভূতি বলে বোঝানোর মতো নয়। খুব ভালো লাগছে। সোনা জেতার লক্ষ্য নিয়েই এখানে এসেছিলাম। গত মাসে বিশ্বচ্যাম্পিয়নশিপ জেতার পর এখানে সকলেই আমাকে ফেভারিট ধরেছিলেন। তাই জাপানে আসার আগে চাপেও ছিলাম। আমি জীবনে অনেক সাফল্য পেয়েছি। কিন্তু কোনওদিন সাফল্যের পর চোখ থেকে জল বেরোয়নি। ফলে এতেই বোঝা যায় অলিম্পিকের এই পদক আমার কাছে কতটা গুরুত্বপূর্ণ। এটা সবচেয়ে বড় মঞ্চ। সেখান থেকে সোনা নিয়ে ফিরতে পারছি, সেই সোনা বাড়ি ফিরে ছেলেকে দেখাতে পারব ভেবেই দারুণ এক অনুভূতি হচ্ছে। মহিলাদের বিএমএক্স ফ্রিস্টাইল পার্কের সোনাটি গিয়েছে গ্রেট ব্রিটেনে। শার্লট ওয়ার্থিংটন ৯৭.৫০ পয়েন্ট পেয়ে সোনা জেতেন। মার্কিন যুক্তরাষ্ট্রের হ্যানা রবার্টস ৯৬.১০ পেয়ে জিতেছেন রুপো। ৮৯.২০ পয়েন্ট নিয়ে সুইৎজারল্যান্ডের নিকিতা ডুকারেজ ব্রোঞ্জ পেয়েছেন।

এদিকে, বিএমএক্স ফ্রিস্টাইল, সাঁতারের পাশাপাশি অস্ট্রেলিয়া এদিন সোনা জিতেছে পুরুষদের লেজার সেইলিংয়ে। আগাগোড়া আধিপত্য রেখে অস্ট্রেলিয়ার ম্যাট হিয়ার্ন মেডেল রেসেও এক নম্বর জায়গাটি ধরে রেখে সোনা নিশ্চিত করেছেন। ক্রোয়েশিয়ার টোনসি স্টিপানোভিচ জিতেছেন রুপো, নরওয়ের হেরমান তোমাসগার্ড জিতেছেন ব্রোঞ্জ। রবিবাসরীয় সোনালি সাফল্যে অস্ট্রেলিয়া পদক তালিকায় রয়েছে চারে, ১৪টি সোনা, তিনটি রুপো ও ১৪টি ব্রোঞ্জ জিতে। পদক তালিকার শীর্ষে চিন। তারপর মার্কিন যুক্তরাষ্ট্র, মোট পদক অবশ্য মার্কিন যুক্তরাষ্ট্রই বেশি (৫৬) জিতেছেন চিনের (৫১)-র চেয়ে। চিন ২৩টি, মার্কিন যুক্তরাষ্ট্র ২০টি ও জাপান ১৭টি সোনা জিতেছে এখনও পর্যন্ত।

English summary
Australia's World Champion Logan Martin Claims Gold In Inaugural Olympics Men's BMX Freestyle In Tokyo. Venezuela's Daniel Dhers Wins Silver And Great Britain's Declan Brooks Claims Bronze.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X