• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

এশিয়ান গেমস পিছিয়ে গেল, চিনে ক্রমবর্ধমান করোনা সংক্রমণই কি কারণ?

Google Oneindia Bengali News

সেপ্টেম্বরের ১০ থেকে ২৫ তারিখ অবধি চিনের হাংঝৌয়ে এশিয়ান গেমস আয়োজন হবে বলে নির্ধারিত ছিল। কিন্তু চাইনিজ স্টেট মিডিয়ার তরফে জানিয়ে দেওয়া হলো, অনির্দিষ্টকালের জন্য পিছিয়ে দেওয়া হচ্ছে গেমস। কারণ জানানো না হলেও মনে করা হচ্ছে চিনে ক্রমবর্ধমান করোনা সংক্রমণের কারণেই এই পদক্ষেপ।

২০২৩ অবধি পিছিয়ে গেল গেমস

গেমসের অফিসিয়াল ওয়েবসাইটে প্রকাশিত বিবৃতি উল্লেখ করে চাইনিজ মিডিয়ার দাবি, ১৯তম এশিয়ান গেমস আপাতত স্থগিত রাখার পথে হাঁটল অলিম্পিক কাউন্সিল অব এশিয়া। হাংঝৌয়ে প্রতিযোগিতাটি আগামী সেপ্টেম্বরের ১০ তারিখ থেকে হওয়ার কথা ছিল। সংশোধিত সূচি পরে প্রকাশ করা হবে। যদিও বিবৃতির কোথাও লেখা নেই ঠিক কোন কারণে গেমস আচমকা পিছিয়ে দেওয়া হলো। সংবাদসংস্থা রয়টার্সের দাবি, ২০২৩ সাল পর্যন্ত পিছিয়ে দেওয়া হয়েছে গেমস।

করোনা পরিস্থিতির কারণেই পদক্ষেপ

হাংঝৌয়ের অবস্থান চিনের সবচেয়ে বড় শহর সাংহাইয়ের কাছেই। করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে চিনের শাসক কমিউনিস্ট পার্টি সাংহাইয়ে কয়েক সপ্তাহের জন্য লকডাউন ঘোষণা করেছে। প্রায় মাসখানেক ধরে চলছে লকডাউন। হাংঝৌয়ে ১ কোটি ২০ লক্ষ মানুষের বাস। এশিয়ান গেমসের আয়োজকদের তরফে গত মাসেই জানানো হয়েছিল এশিয়ান গেমস ও এশিয়ান প্যারা গেমস আয়োজনের জন্য ৫৬টি কম্পিটিশন ভেন্য়ু তৈরি করা হয়েছে।

ধাক্কা খেল আয়োজকদের পরিকল্পনা

একইসঙ্গে আয়োজকদের তরফে জানানো হয়েছিল, গত ফেব্রুয়ারিতে যেভাবে জৈব সুরক্ষা বলয় তৈরি করে বেজিং শীতকালীন অলিম্পিক্স হয়েছিল তার থেকে শিক্ষা নিয়েই এশিয়ান গেমস আয়োজন করা হবে। করোনা যাতে সফল গেমস আয়োজনের পথে বাধা হয়ে না দাঁড়ায় সেজন্য সবরকম পরিকল্পনা তৈরি রাখার দাবিও করেছিলেন আয়োজকরা। কিন্তু শেষে গেমস পিছিয়ে দেওয়ার পথেই হাঁটলেন আয়োজকরা। গেমস পিছানোয় প্যারিস অলিম্পিকের প্রস্তুতি নেওয়ার ক্ষেত্রেও সমস্যায় পড়লেন অ্যাথলিটরা।

পাখির চোখ কমনওয়েলথ গেমস

সম্প্রতি ভারতের কেন্দ্রীয় যুবকল্যাণ ও ক্রীড়ামন্ত্রী অনুরাগ ঠাকুর জানিয়েছিলেন, চিনের করোনা পরিস্থিতি খতিয়ে দেখেই অ্যাথলিটদের পাঠানোর বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে। তিনি বলেছিলেন, সমস্ত অংশগ্রহণকারী দেশই এশিয়ান গেমসে যোগ দেওয়া নিয়ে আলোচনা করছে। ভারতও অবস্থান জানাবে। তবে তার আগে আয়োজক চিনকে তাদের অবস্থান জানিয়ে এবং গেমস আয়োজনে তারা কতটা প্রস্তুত সেটা স্পষ্ট করা উচিত। করোনা অতিমারির কারণে এক বছর পিছিয়ে দেওয়া হয়েছিল টোকিও অলিম্পিক্স। আরও অনেক টুর্নামেন্টেও থাবা বসায় করোনা। দীর্ঘদিন খেলাধুলো বন্ধ হয়ে গিয়েছিল বিশ্বে। ২০১৮ সালের এশিয়ান গেমস হয়েছিল জাকার্তা ও পালেমবাংয়ে। সেবার ১৫টি সোনা-সহ ৬৯টি পদক জিতে ভারত শেষ করেছিল পদক তালিকার অষ্টম স্থানে। এশিয়ান গেমস নির্ধারিত সময়ে হলে নিজেদের পারফরম্যান্স দেখে পরবর্তী পরিকল্পনা সারতে পারতেন সকলেই। গেমসের পদকও তাঁদের আত্নবিশ্বাস বাড়াতে পারতো। এখন তাঁদের পাখির চোখ ২৮ জুলাই থেকে বার্মিংহ্যামে শুরু হতে চলা কমনওয়েলথ গেমস।

English summary
Asian Games In Hangzhou In September Have Been Postponed Indefinitely Due To Covid-19 Outbreak. The Asian Games Were Scheduled To Be Held From September 10 to 25, 2022.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X