• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

অর্জুন পুরস্কার হাতে নিয়ে রাষ্ট্রপতি ভবন ছাড়ার আগে বিশ্ব চ্যাম্পিয়ন হওয়ার প্রতিজ্ঞা করে গেলেন প্রজ্ঞানানন্দ

অর্জুন পুরস্কার হাতে নিয়ে রাষ্ট্রপতি ভবন ছাড়ার আগে বিশ্ব চ্যাম্পিয়ন হওয়ার প্রতিজ্ঞা করে গেলেন প্রজ্ঞানানন্দ
Google Oneindia Bengali News

রাষ্ট্রপতি ভবনে অর্জুন পুরস্কার নিতে আসা আর প্রজ্ঞানানন্দের কন্ঠে ঝড়ে পরল আত্মবিশ্বাসের সুর। তিনি জানিয়েছেন, বিশ্ব চ্যাম্পিয়ন হওয়া বাস্তবেই সম্ভব তাঁর পক্ষে এবং এই নজির স্পর্শ করার জন্য তিন থেকে চার বছর সময় লাগবে মনে করেন এই প্রতিভানবান দাবাড়ু।

অর্জুন পুরস্কার হাতে নিয়ে রাষ্ট্রপতি ভবন ছাড়ার আগে বিশ্ব চ্যাম্পিয়ন হওয়ার প্রতিজ্ঞা করে গেলেন প্রজ্ঞানানন্দের

দেশের অন্যতম এই তরুণ দাবাড়ু ১৭ বছর বয়সী প্রজ্ঞানানন্দ বিশ্ব চ্যাম্পিয়ন ম্যাগনাস কার্লসেনকে বিগত ছয় মাসে তিন বার পরাজিত করেছেন। নিঃসন্দেহে এটি তাঁর কেরিয়ারে অন্যতম সেরা প্রাপ্তি। সম্প্রতি মেল্টওয়াটার দাবা চ্যাম্পিয়নশিপের ফাইনালসে সেরা দাবা উপহার দিয়েছেন তরুণ গ্র্যান্ডমাস্টার। তিনি পরাজিত করেন, পোল্যান্ডের গ্র্যান্ডমাস্টার জান-ক্রিজিস্টোফ ডুডা। বুধবার রাষ্ট্রপতি ভবনে অর্জুন পুরস্কার নেওয়ার পর পিটিআই-কে তিনি বলেছেন, "আমার চূড়ান্ত স্বপ্ন বিশ্বের এক নম্বর হওয়া এবং বিশ্ব দাবা চ্যাম্পিয়ন হওয়া এবং আমি মনে করি আগামী তিন থেকে চার বছরে এটা অর্জন করা সম্ভব।"

মেল্টওয়াটার দাবা চ্যাম্পিয়ন্স ট্যুর-এর ফাইনাল ক্লাসেন এবং প্রজ্ঞানানন্দ সান ফ্রান্সিসকোর আইকনিক বে ব্রিজের সামনে খেলার সিদ্ধান্ত নিয়েছিলেন। তিনি বলেছেন, "আমার মনে হয় না বেশি সময় লাগবে (বিশ্ব চ্যাম্পিয়ন এবং বিশ্বের এক নম্বর) হতে। আমি যদি ভাল খেলতে থাকি এবং সঠিক সিদ্ধান্ত নিতে থাকি তা হলে এটা সত্যিই সম্ভব। আমি ভাল ছন্দে রয়েছি এবং ধারাবাহিক ভাবে ভাল খেলছি। আমি অর্জুন পুরস্কারের দাবি রাখি। আমি মনে করি না খুব তাড়াতাড়ি এই পুরস্কার এসেছে আমার কাছে। আমি যে পরিশ্রম করেছি তাকে স্বীকৃত দেয় এই পুরস্কার। খেলার জন্য এটা ভাল। আমি আশা করি এই পুরস্কার আমাকে সাহায্য করবে আরও সাফল্য পেতে এবং অন্যান্য দাবাড়ুদেরও মোটিভেট করবে এই পুরস্কার।"

বিশ্বের সব থেকে কম বয়সী দাবাড়ু হিসেবে ক্লাসেনকে হারানো প্রজ্ঞানন্ধ মনে করেন তাঁকে আরও উচ্চ র্যাঙ্কের খেলোয়াড়দের বিরুদ্ধে খেলতে হবে তাঁর লক্ষ্যে সফল হতে হলে। তিনি বলেছেন, "আমার পরিকল্পনা রয়েছে উচ্চ র্যাঙ্কের খেলোয়াড়দের বিরুদ্ধে খেলার। আমাকে উচ্চ পর্যায়ের আন্তর্জাতিক টুর্নামেন্টগুলোকে বাছতে হবে। আমাকে ইএলও রেটিং-এর উন্নতিও করতে হবে। হ্যাঁ, অনেক কাজ করার রয়েছে কিন্তু যেমনটা আমি বলেছি, এটা বাস্তবেই সম্ভব।" প্রজ্ঞানানন্দ জানিয়েছেন, তাঁর অনুপ্রেরণা কিংবদন্তি বিশ্বনাথন আনন্দ। তাঁর কথায়, "আনন্দ স্যারই প্রথম ব্যক্তি যিনি আমায় বলেছিলেন এক দিন বিশ্ব চ্যাম্পিয়ন হওয়ার দক্ষতা রয়েছে আমার মধ্যে। আমি সেটাকে সঠিক প্রমাণিত করতে চাই। আমি সব রকম সহযোগীতা এবং সাহায্য পাচ্ছি ওনার থেকে। আমি নিশ্চিত প্রতিটা দিনের সঙ্গে আমার খেলার উন্নতি হচ্ছে।"

English summary
Arjuna Awardee Grandmaster R Praggnanandhaa aim to become World Champion.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X