India
  • search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

বেজিং শীতকালীন অলিম্পিকে ভারতের পতাকাবাহক আরিফকে দেখে আবেগাপ্লুত অভিনব বিন্দ্রা

Google Oneindia Bengali News

বিতর্ককে সঙ্গী করেই আজ থেকে শুরু হয়ে গেল বেজিং শীতকালীন অলিম্পিক। বার্ডস নেস্ট স্টেডিয়ামে হলো উদ্বোধনী অনুষ্ঠান। ২০০৮ সালের বেজিং অলিম্পিকের উদ্বোধনী অনুষ্ঠানটিও হয়েছিল এই স্টেডিয়ামেই। সেই অলিম্পিকে ভারতের প্রথম অলিম্পিক সোনাটি এনে দিয়েছিলেন অভিনব বিন্দ্রা। দেশের কিংবদন্তি শ্যুটার আজ বেজিংয়ে আরিফ খানকে দেখে আবেগাপ্লুত হয়ে পড়লেন।

 ভারতের পতাকাবাহক আরিফকে দেখে আবেগাপ্লুত অভিনব বিন্দ্রা

(ছবি- টুইটার)

প্রথম ভারতীয় হিসেবে এবার শীতকালীন অলিম্পিকের দুটি ইভেন্টে অংশ নেবেন কাশ্মীরের আলপাইন স্কিয়ার আরিফ খান। স্লালোম ও জায়ান্ট স্লালোমে। আরিফের দুটি ইভেন্ট হবে ফেব্রুয়ারির ১৩ ও ১৬ তারিখ। আরিফ ছা়ড়া ভারতের কেউ আর এই শীতকালীন অলিম্পিকের যোগ্যতা অর্জন করেননি। স্বাভাবিকভাবেই আজ শীতকালীন অলিম্পিকের উদ্বোধনী অনুষ্ঠানে আরিফের হাতেই ছিল দেশের পতাকা। গত নভেম্বরে দুবাই থেকে শীতকালীন অলিম্পিকের স্লালোম ও ডিসেম্বরে মন্টিনেগ্রো থেকে জায়ান্ট স্লালোম বিভাগের ছাড়পত্র আদায় করে নেন আরিফ। জায়ান্ট স্লালোমে তিনি পেয়েছিলেন চতুর্দশ স্থান। টোকিও অলিম্পিকে সোনাজয়ী নীরজ চোপড়া ইতিমধ্যেই সকলকে আবেদন করেছেন, আরিফকে সমর্থন করার জন্য।

গালওয়ান সীমান্তে আহত সৈনিককে চিন শীতকালীন অলিম্পিকের পতাকাবাহকের দায়িত্ব দেওয়ার পর শীতকালীন অলিম্পিককে ভারত কূটনৈতিকভাবে বয়কট করেছে। ইমরান খান, ভ্লাদিমির পুতিনরা থাকলেও ভারত কোনও রাষ্ট্রদূত বা প্রতিনিধিকে বেজিংয়ে পাঠায়নি। আরিফ, তাঁর কোচ, শেফ দ্য মিশন-সহ মোট ৬ জন গিয়েছেন বেজিংয়ে। চিনে মানবাধিকার লঙ্ঘনের অভিযোগে বেশ কয়েকটি দেশ আগেই শীতকালীন অলিম্পিক বয়কটের পথে হেঁটেছিল। আজ দিল্লিতে শীতকালীন অলিম্পিক বয়কটের দাবিতে সোচ্চার হয়ে বিক্ষোভ প্রদর্শন করেন তিব্বতিরা।

৩১ বছরের আরিফকে তাঁর চার বছর বয়সে স্কি-র প্রতি আকৃষ্ট করেন তাঁর পিতা। ১৮ বছর বয়সে পেশাদার স্কি শুরু আরিফের। ১২৭টি আন্তর্জাতিক ইভেন্টে আরিফ ভারতের প্রতিনিধিত্ব করেছেন, তার মধ্যে বেশি ইউরোপেই। আরিফের পরিবারের পর্যটন সংক্রান্ত ব্যবসা রয়েছে। ১৯৮০-র দশক থেকে কাশ্মীরের গুলমার্গে ট্যুর কোম্পানি ও স্কি-র জন্য প্রয়োজনীয় সামগ্রীর দোকান রয়েছে। তারই একটা অংশ ব্যয় করা হয় আরিফের কেরিয়ারের অগ্রগতিতে। অশান্ত কাশ্মীরে পর্যটন ব্যবসা মার খাওয়ায় ২০১৮ সালের শীতকালীন অলিম্পিকে যোগ্যতা অর্জনের ইভেন্টে নামতে পারেননি আরিফ। কাশ্মীরের যুব সম্প্রদায় সম্পর্কে বিশ্বের দরবারে ধারণা বদলাতেই তাঁর এই শীতকালীন অলিম্পিকে অংশগ্রহণ বলে জানিয়েছেন আরিফ। যে দুটি ইভেন্টে অংশ নেবেন তার প্রথম তিরিশে থাকাই আরিফের লক্ষ্য।

English summary
Arif Khan Carried The Indian Flag At The Parade Of Nations During The Opening Ceremony Of Winter Olympics. Skier From Kashmir Arif Will Be Competing In The Slalom And Giant Slalom Events.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X