• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

অলিম্পিক্স আয়োজনে ধাক্কা, নারীবিদ্বেষী মন্তব্যের জেরে পদত্যাগের পথে মোরি

ফের ধাক্কা টোকিও অলিম্পিক্স আয়োজনে। করোনা পরিস্থিতিতে আগেই এক বছর পিছিয়ে দেওয়া হয়েছে ২০২০-র টোকিও অলিম্পিক্স। ২৩ জুলাই গেমস শুরুর কথা। তার আগেই এবার ফের ধাক্কা খেতে চলেছে অলিম্পিক্স। নারীবিদ্বেষী বিতর্কে সমালোচনার ঝড়়ের মুখে পড়ে এবার পদত্যাগের পথে অলিম্পিক্স আয়োজক কমিটির প্রেসিডেন্ট ইয়োশিরো মোরি।

কী বলেছিলেন মোরি?

কী বলেছিলেন মোরি?

ইয়োশিরো মোরি জাপানের প্রাক্তন প্রধানমন্ত্রী। ৮৩ বছরের সেই মোরি-র বিরুদ্ধেই এবার নারীবিদ্বেষী মন্তব্যের অভিযোগ। যা নিয়ে বিতর্কের ঝড় উঠেছে জাপানে। প্রবল সমালোচিত হচ্ছেন মোরি। তিনি বলেছিলেন, মহিলারা বেশি কথা বলেন। কথা বলতে শুরু বললে থামতেই চান না। তাই এগজিকিউটিভ বোর্ডে মহিলাদের সংখ্যা বাড়ানো হলে তাঁদের বলার সময় বেঁধে দেওয়ার প্রয়োজনীয়তা রয়েছে। না হলে তাঁদের থামানো মুশকিল, যা বিরক্তিরও বটে। এই মন্তব্যের জন্যই সমালোচনার ঝড় ওঠে।

ক্ষমা চেয়েও লাভ হচ্ছে না

ক্ষমা চেয়েও লাভ হচ্ছে না

প্রবল সমালোচিত হওয়ার পরও অলিম্পিক্স আয়োজক কমিটির চেয়ারম্যান হিসেবে পদত্যাগ করতে রাজি ছিলেন না ইয়োশিরো মোরি। তবে নিজের মন্তব্যের জন্য প্রকাশ্যে ক্ষমাও চেয়েছিলেন। বলেছিলেন, তাঁর এই মন্তব্য অলিম্পিক স্পিরিটের পরিপন্থী। যদিও জাপানের সংবাদমাধ্যমের যে খবর আজ শোরগোল ফেলে দিয়েছে তা হল ক্ষমা চেয়েও লাভ হল না মোরির। তিনি এবার পদত্যাগ করতে চলেছেন। চাপের মুখে মোরির নতিস্বীকারের এই খবর জাপানের সংবাদমাধ্যমে বেরিয়েছে বিভিন্ন সূত্র উদ্ধৃত করে।

 কালই পদত্যাগের সম্ভাবনা

কালই পদত্যাগের সম্ভাবনা

আগামীকাল গেমস আয়োজক কমিটির বৈঠক রয়েছে। এগজিকিউটিভ সদস্যদের উপস্থিতিতে অলিম্পিক বোর্ডের সেই বৈঠকে মোরির নারীবিদ্বেষী মন্তব্য নিয়ে আলোচনা যে হবে তা বিলক্ষণ জানেন জাপানের প্রাক্তন প্রধানমন্ত্রী। সেখানেই তিনি পদত্যাগ করবেন বলে দাবি জাপানের সংবাদমাধ্যমের। নিজের ঘনিষ্ঠদের তিনি তা জানিয়ে দিয়েছেন বলেও দাবি করা হয়েছে।

 কে আসবেন মোরির জায়গায়?

কে আসবেন মোরির জায়গায়?

ইয়োশিরো মোরির জায়গায় কে গেমস আয়োজক কমিটির প্রধান হবেন তাও ইতিমধ্যেই চূড়ান্ত বলে খবর। জাপান ফুটবল অ্যাসোসিয়েশনের প্রাক্তন প্রেসিডেন্ট সাবুরো কাওয়াবুচি মোরির স্থলাভিষিক্ত হতে চলেছেন বলে জাপানের সংবাদমাধ্যমে দাবি করা হয়েছে। ৮৪ বছরের কাওয়াবুচি বহু বছর ফুটবল খেলার পাশাপাশি দেশে ফুটবলকে জনপ্রিয় করতেও বড় ভূমিকা নিয়েছেন। তিনি অলিম্পিক্স ভিলেজের সিম্বলিক মেয়র পদেও রয়েছেন। জাপানের বিরোধী দল সোশ্যাল ডেমোক্র্যাটিক পার্টির প্রধান মিজুহো ফুকুশিমা বলেছেন, মোরি পদত্যাগ করতে চলেছেন। দেশের নারীশক্তি যেভাবে তাঁর মন্তব্যের বিরুদ্ধে গর্জে উঠেছিলেন এটা তারই ফল। তবে তা যথেষ্ট নয়। দেশে লিঙ্গ বৈষম্য যাতে না থাকে তা নিশ্চিত করার লড়াই চলবে।

ভারতের এই দুই ক্রিকেটারের কাছ থেকে আরও দায়বদ্ধতা প্রত্যাশা লক্ষ্মণের

English summary
Another Blow For Tokyo Olympics As Organising Board Chairman Yoshiro Mori Is Set To Resign
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X