India
  • search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

শীতকালীন অলিম্পিক নিয়ে উসকানি চিনের, ফের ভারতের পাশে থাকার বার্তা আমেরিকার

Google Oneindia Bengali News

প্রতিবেশী দেশগুলোর ওপর রীতিমতো আতঙ্ক ছড়াতে বদ্ধপরিকর চিন। প্যাংগং লেক থেকে শুরু করে, সীমানা বিতর্ক সহ একাধিক বিষয়ে আতঙ্ক ছড়াচ্ছে লালফৌজের দেশ। একাধিকবার হুমকিও দিয়েছে। এবার চিনের হুমকির বিরুদ্ধে ভারতের পাশে দাঁড়িয়েছে আমেরিকা। ঘটনার সূত্রপাত গালোয়ান সংঘর্ষ। চলতি বছর বেজিং অলিম্পিকের উদ্বোধনী অনুষ্ঠানে চিন মশাল বাহক করেছে কি-ফ্যাবাওকে। এই সিদ্ধান্তের বিরোধিতা করে বেজিং অলিম্পিককে বয়কট করার সিদ্ধান্ত নিয়েছেন এক ভারতীয় কূটনীতিবিদ। সেই ঘটনার রেশ টেনে ভারতের পাশে দাঁড়িয়েছে আমেরিকা।

কি-ফ্যাবাও কী?

কি-ফ্যাবাও কী?

এখন প্রশ্ন কে এই 'কি-ফ্যাবাও'? ২০২০ সালে গালওয়ান উপত্যকায় ভারত ও চিন সংঘর্ষে ভারতের বিরুদ্ধে চিনের পক্ষ থেকে অংশ নিয়েছিলেন পিএলএ সেনা কি-ফ্যাবাও। জানা গিয়েছে, চিন বুধবার বেইজিংয়ে অলিম্পিকের মশালবাহক হিসেবে পিএলএ সেনা কি ফ্যাবাওকে ঠিক করেছে।২০২০ সালের জুন মাসে পূর্ব লাদাখের গালওয়ান উপত্যকায় ভারতীয় সৈন্যদের সঙ্গে চিনের সংঘর্ষে পিপলস লিবারেশন আর্মির (পিএলএ) একজন রেজিমেন্ট কমান্ডার হিসেবে ছিল ফ্যাবাও। তাকে মাঠে নামিয়ে ভারতকে অনুষ্ঠান বয়কট ঘোষণা করার জন্য প্ররোচিত করে। শুক্রবার অনুষ্ঠানের সমাপ্তি।সেই অনুষ্ঠানে অংশ নিতে রাজি নন ভারতের কূটনীতিবিদরা।

 শান্তিপূর্ণ সমাধানের বার্তা

শান্তিপূর্ণ সমাধানের বার্তা

চিনের উস্কানিমূলক পদক্ষেপের বিষয়ে এক প্রশ্নের জবাবে, স্টেট ডিপার্টমেন্টের মুখপাত্র নেড প্রাইস বৃহস্পতিবার সাংবাদিক সম্মেলনে বলেছেন, "বেজিং প্রতিবেশীদের ভয় দেখানোর চেষ্টা জারি রেখেছে। এই বিষয়টি অত্যন্ত উদ্বেগের। ভারত- চিনের মধ্যে সীমান্ত নিয়ে যে সমস্যা তার সমাধান করার জন্য আলোচনা ও শান্তিপূর্ণ সমাধান প্রয়োজন। এইসব ক্ষেত্রে আমরা ভারতের পাশে রয়েছি।"

 দক্ষিণ চীন সাগরের দাবি

দক্ষিণ চীন সাগরের দাবি

চিন বিতর্কিত দক্ষিণ চীন সাগরের প্রায় পুরোটাই দাবি করে। যদিও তাইওয়ান, ফিলিপাইন, ব্রুনাই, মালয়েশিয়া এবং ভিয়েতনাম সবাই এর অংশ দাবি করে। দক্ষিণ চীন সাগরে কৃত্রিম দ্বীপ ও সামরিক স্থাপন নির্মাণ করেছে বেজিং। পূর্ব চীন সাগরে জাপানের সঙ্গেও চিনের আঞ্চলিক বিরোধ রয়েছে।

 শীতকালীন অলিম্পিকে বিতর্ক

শীতকালীন অলিম্পিকে বিতর্ক

বেজিং-এ শীতকালীন অলিম্পিকে পিএলএ সেনা কি-ফ্যাবাওকে মশালবাহক করার সিদ্ধান্তের নিন্দা করেছেন আমেরিকার দুই শীর্ষ সেনেটর। এক সেনের জানিয়েছেন, এটি রাজনীতিকরণের আপত্তিকর উদাহরণ। এবং ভারতীয় সেনাদের ওপর অতর্কিত হামলা করা এক সেনাকে ব্যবহার করে এই জাতীয় ঘটনা ইচ্ছাকৃত করা হয়েছে।

 ভারতের পাশে আমেরিকা

ভারতের পাশে আমেরিকা

অপর এক মার্কিন সেনেটর টুইট করে বলেছেন, ভারতের সার্বভৌমত্বকে সমর্থন করছে আমেরিকা। এটা লজ্জাজনক যে বেজিং ২০২২ সালের অলিম্পিকের জন্য একজন মশালবাহীকে বেছে নিয়েছে যে ২০২০ সালে ভারতের সেনাদের ওপর অতর্কিতে হামলা চালিয়েছে। ভারতের পাশাপাশি বেজিং অলিম্পিক বয়কট করেছে মার্কিন যুক্তরাষ্ট্র, ইউরোপীয় ইউনিয়ন সহ বেশ কয়েকটি পশ্চিমের দেশ।

English summary
america is with india against- china
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X